Trial Run

কবে গ্রেফতার হয়ে কোন কারাগারে ছিলেন মোদি, প্রমাণ চায় কংগ্রেস

ছবি:সংগৃহীত

বাংলাদেশের মহান স্বাধীনতাকে সমর্থন করায় গ্রেফতার হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকি তাকে কারাগারেও যেতে হয়েছিল। নরেন্দ্র মোদির এই বক্তব্য নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। সত্যতা যাচাইয়ে কোমর বেঁধে নেমে পড়েছেন অনেকেই। তাই এখন পশ্চিমবঙ্গের নির্বাচন কাঁধে নিয়ে নিজের মুখ ফসকে বলা কথাই না জানি তীর হয়ে বুকে বেঁধে নরেন্দ্র মোদির।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে তথ্য অধিকার আইনের (আরটিআই) আওতায় মোদির গ্রেফতার ও কারাগারে যাওয়ার বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) আহ্বায়ক সারাল প্যাটেল।

গতকাল শুক্রবার ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক তথ্য কমকর্তার কাছে তিনি আরটিআই ফাইল করেছেন।

আরটিআইয়ের মাধ্যমে নরেন্দ্র মোদির গ্রেফতার হওয়ার তারিখ ও এ সংক্রান্ত বিস্তারিত তথ্য; ভারতের কোন আইনের কোন ধারার অধীনে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময়ে সত্যাগ্রহ পালনরত মোদিকে গ্রেফতার করা হয়েছিল ও তাকে কোন কারাগারে রাখা হয়েছিল জানতে চেয়ে এ সংক্রান্ত সব কাগজপত্রের অনুলিপি চেয়েছেন সারাল প্যাটেল।

কী বলেছিলেন মোদি

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবের জন্মশতবর্ষ উদযাপনে দু’দিনের বাংলাদেশ সফরে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় দুপুরে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহিদদের স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। তারপর গিয়েছিলেন বাংলাদেশের প্যারেড গ্রাউন্ডে। সেখানে ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন। মুক্তিযোদ্ধাদের প্রতি পাকিস্তানি সেনার অকথ্য অত্যাচারের তীব্র নিন্দা করেন তিনি।

এ সময় ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘আমি এখানকার তরুণ প্রজন্মের আমার ভাই ও বোনদের খুব গর্বের সঙ্গে একটি বিষয় স্মরণ করিয়ে দিতে চাই। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশ নেওয়া আমার জীবনের প্রথম আন্দোলনগুলির মধ্যে একটি ছিল। আমার বয়স তখন ২০-২২ বছর ছিল, যখন আমি ও আমার অনেক সহকর্মী বাংলাদেশের মানুষের স্বাধীনতার জন্য সত্যাগ্রহ করেছিলাম। বাংলাদেশের স্বাধীনতার সমর্থন করায় আমি গ্রেফতার হয়েছিলাম এবং কারাগারেও গিয়েছিলাম।’

‘অর্থাৎ বাংলাদেশের স্বাধীনতার জন্য যতটা আকুলতা এখানে ছিল, ততটা আকুলতা সেখানেও ছিল। এখানে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত জঘন্য অপরাধ ও নৃশংসতার চিত্রগুলো আমাদের বিচলিত করত এবং রাতের পর রাত বিনিদ্র করে রাখত’, বলেন তিনি।

সারাল প্যাটেলের প্রশ্ন

শুক্রবার ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক তথ্য কর্মকর্তার কাছে আরটিআই ফাইল করেন সারাল প্যাটেল।

এ বিষয়ে জানিয়ে টুইটারে তিনি লিখেন, ‘আমি জানতে আগ্রহী যে, তিনি কোন ভারতীয় আইনের অধীনে গ্রেফতার হয়েছিলেন। গ্রেফতারের সময় তিনি কোন কারাগারে ছিলেন।’

তথ্য চেয়ে সারাল প্যাটেল তার আবেদনে উল্লেখ করেন, ‘মোদি কখন ও কবে গ্রেফতার হয়েছিলেন তার নির্দিষ্ট তারিখ, তাকে কোন কারাগারে রাখা হয়েছিল, গ্রেফতার সংক্রান্ত সব ডকুমেন্টস ও রেকর্ড সরবরাহ করবেন।’

এসডব্লিউ/এসএস/০০৩০ 

ছড়িয়ে দিনঃ
  • 74
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    74
    Shares

আপনার মতামত জানানঃ