Trial Run

৪০০ কোটি ডলার দেবে আইএফসি

করোনা মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোর ব্যবসাখাতে সহায়তা

করোনা মোকাবিলায় উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতির দেশের ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর সহায়তায় ৪০০ কোটি ডলার দিচ্ছে ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)। গত শুক্রবার বিজ্ঞপ্তিতে আইএফসি জানিয়েছে, চলতি বছরের মার্চে করোনা মোকাবিলায় উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতির দেশগুলোকে সহায়তার জন্য ৮০০ কোটি ডলারের প্যাকেজ অনুমোদন দিয়েছিল এর অংশ হিসেবে এ সহায়তা দেওয়া হচ্ছে।

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেন, অর্থনীতিকে স্থিতিশীল, অন্তর্ভুক্তিমূলক, টেকসই করতে ও চরম দারিদ্র্যের বর্তমান বৃদ্ধি রোধে উন্নয়নশীল দেশগুলোর বেসরকারি খাতকে সহায়তা দেওয়া গুরুত্বপূর্ণ। ফাস্ট ট্র্যাক কভিড-১৯ সুবিধার মাধ্যমে করপোরেট ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর গ্রাহকদের প্রয়োজনীয় তারল্য সরবরাহই আইএফসির উদ্দেশ্য। এর আওতায় চলতি মূলধনের মাধ্যমে চাকরি ও ব্যবসা ক্ষেত্রে সহায়তা দেওয়া হবে। উদীয়মান বাজারগুলোর বেসরকারি খাত উন্নয়নে ফাস্ট ট্র্যাক সুবিধার আওতায় বরাদ্দকৃত ২০০ কোটি ডলার দিয়েছে আইএফসি। এই অর্থের মাধ্যমে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানগুলোয় (এমএমএমই) তারল্য প্রবাহ স্বাভাবিক রাখতে ব্যয় করা হবে।

এ ছাড়া ফাস্ট ট্র্যাক সুবিধার আওতায় আরও ২০০ কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দেয় আইএফসি। প্রতিশ্রুতি অনুযায়ী, আইএফসি পরিচালিত সব অঞ্চলই উপকৃত হচ্ছে। এই অর্থায়ন স্বাস্থ্যসেবা সরবরাহকারী, পর্যটন খাত, টেকসই ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাওয়া থেকে শুরু করে কর্মসংস্থান নানা উদ্দেশ্যে ব্যবহার হচ্ছে। এ ছাড়া করোনা মোকাবিলায় গঠিত ওয়ার্কিং ক্যাপিটাল সল্যুশন্স (ডব্লিউসিএস) কর্মসূচির আওতায় এই বিনিয়োগ এসেছে। এর আওতায় বিশে^র উদীয়মান বাজারগুলোর ব্যাংকগুলোয় ২০০ কোটি ডলার দেওয়া হবে। এই অর্থে করোনায় ক্ষতিগ্রস্ত ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে অল্প সুদহারে ঋণ দেবে ব্যাংকগুলো।

বিশে^র দরিদ্র দেশগুলোর বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে ২৮ কোটি ১০ লাখ ডলারের আইডিএ প্রাইভেট সেক্টর উইন্ডো (পিএসডব্লিউ) গঠন করেছে বিশ^ব্যাংক। এর আওতায় মনোনীত দেশগুলোর ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানগুলোকে মার্চ থেকে স্বল্প সুদে ঋণ দেওয়া হচ্ছে। এ ছাড়া আগামী ১৫ মাসে আইএফসি তার অংশীদারদের সঙ্গে টেকসই ব্যবসাগুলো পুনর্গঠন, বিনিয়োগে সহায়তাসহ নানা বিষয়ে কাজ করবে। উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্যসেবা খাত উন্নয়নের লক্ষ্যে আগস্টে ৪০০ কোটি ডলারের গ্লোবাল হেলথ প্ল্যাটফর্ম চালু করেছে আইএফসি। এর আওতায় উন্নয়নশীল দেশগুলোয় মাস্ক, ভেন্টিলেটর টেস্ট কিট, কভিড-১৯ ভ্যাকসিনসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম সরবরাহে সহায়তা দেওয়া হবে।

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Source : দেশ রুপান্তর, পৃষ্ঠা ৮ / ০১ নভেম্বর ২০২০