Trial Run

রোহিঙ্গা জনগোষ্ঠীকে ভাসান চরে স্থানান্তর না করার আহ্বান অ্যামনেস্টির

ছবি : বিবিসি

যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভাসান চরে শতাধিক রোহিঙ্গা পরিবারকে স্থানান্তর করার পরিকল্পনা পরিত্যাগ করার জন্য বাংলাদেশ সরকারর প্রতি আহ্বান জানিয়েছে।

শনিবার এক বিবৃতিতে সংস্থাটি এমন আহ্বান জানিয়ে বলেছে জাতিসংঘ এখনও বঙ্গোপসাগরের ওই দুর্গম দ্বীপটিকে মানুষের বসবাসের উপযোগী বলে ঘোষণা দেয়নি। এতে বলা হয় স্থানীয় মিডিয়ার রিপোর্ট অনুযায়ী দুর্গম ওই দ্বিপটিতে এ মাসেই শতাধিক পরিবারের ৩০০ থেকে ৪০০ রোহিঙ্গা শরণার্থীকে স্বেচ্ছা ভিত্তিতে স্থানান্তরের প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ সরকার। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ সকল নির্বাচিত পরিবারের একটি অংশের সাক্ষাৎকার নিয়েছে বলে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে সাক্ষাৎকারে তাঁরা অভিযোগ করেছেন কক্সবাজারে শরণার্থী শিবিরের দায়িত্বে থাকা কর্মকর্তারা তাদেরকে ভাসান চরে স্থানান্তরিত হওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে চাপ দিয়েছেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান ওমর ওয়ারাইচ বলেছেন সংস্থাটির সাক্ষাৎকারের ভিত্তিতে যে তথ্য উঠে এসেছে তাতে দেখা যাচ্ছে যে দ্বীপটি সম্পর্কে এ সকল রোহিঙ্গা পরিবারের সদস্যদের অজ্ঞতা দৃশ্যমান। তিনি বলেন সেই কারনে এটা প্রতীয়মান হয় যে ওই দ্বীপে পুনর্বাসন সম্পর্কে পূর্নাঙ্গ ও তথ্যসমৃদ্ধ সম্মতি দেননি তাঁরা। তিনি আরও বলেছেন শরণার্থীদের ভাসান চরে স্থানান্তর সংক্রান্ত সিদ্ধান্ত অবশ্যই স্বচ্ছতার সাথে নিতে হবে এবং তাতে রোহিঙ্গাদের পূর্নাঙ্গ অংশগ্রহণ থাকতে হবে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে ভাসান চরে মানুষের বসবাসের উপযোগিতা যাচাই করতে জাতিসংঘকে সুযোগ দেয়া উচিত বাংলাদেশ কর্তৃপক্ষের। একই সঙ্গে ওই চরে বর্তমানে যে কয়েক শত রোহিঙ্গা অবস্থান করছেন তাদেরকে কক্সবাজারে তাঁদের পরিবারের কাছে ফিরতে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে বাংলাদেশ সরকারকে আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ছড়িয়ে দিনঃ
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares