Trial Run

টিকা রপ্তানী নিয়ে যুক্তরাজ্যের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ফ্রান্সের

ছবি: সংগৃহীত

টিকা রপ্তানি নিয়ে যুক্তরাজ্য প্রতারণা করছে, এমন অভিযোগ তুলেছে ফ্রান্স। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে টিকা সরবরাহ নিয়ে চলমান অস্থিরতার মধ্যে এই অভিযোগ দেশটির বলে জানিয়েছে বিবিসি।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইয়ুভস লে দ্রিয়ান বলেছেন, আমাদের সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তুলতে হবে। কিন্তু এভাবে কাজ চলতে পারে না। টিকা রপ্তানি কঠোরভাবে নিয়ন্ত্রণের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স। ইউরোপীয় ইউনিয়ন চুক্তি অনুযায়ী টিকা সরবরাহ না করার অভিযোগ তুলেছে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে। তবে অ্যাস্ট্রাজেনেকা এই অভিযোগ অস্বীকার করেছে।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী টিকা নিয়ে যুক্তরাজ্য কীভাবে প্রতারণা করছে, তা ব্যাখ্যা করেননি। তিনি বলছেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ইউরোপীয় ইউনিয়নকে টিকা রপ্তানিতে নিয়ন্ত্রণ আরোপ নিয়ে সতর্ক করেছেন। তিনি বলেছেন, টিকা রপ্তানিতে নিয়ন্ত্রণ আরোপ করলে সদস্যদেশগুলোতে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

ইউরোপে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। ইতালিতে ১ লাখ ৬ হাজারের বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। ফ্রান্সে ৯৩ হাজার, জার্মানিতে ৭৫ হাজার ও স্পেনে ৭৩ হাজার জন করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন। বেলজিয়াম ও নেদারল্যান্ডসে লকডাউন আরোপ করা হয়েছে। পোল্যান্ডে নার্সারি, প্রাক্–প্রাথমিক স্কুলগুলো দুই সপ্তাহ পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে টিকাদান কর্মসূচি ধীরগতিতে চলছে। এ মাসের শেষে ৩ কোটি ডোজ টিকা পাবে বলে আশা করছে ইউরোপীয় ইউনিয়ন। তবে এটি তাদের প্রত্যাশার চেয়ে এক–তৃতীয়াংশ কম।

বৃহস্পতিবার ইইউর ২৭ দেশের নেতাদের সঙ্গে ভিডিও সম্মেলন শেষে জোটপ্রধান উরসুল ভন ডার লিয়েন যুক্তরাজ্য ও অন্যান্য দেশে টিকা রপ্তানিতে অ্যাস্ট্রাজেনেকার ওপর নিষেধাজ্ঞা জারির হুঁশিয়ারি দেন। তিনি বলেন, অন্য জায়গায় টিকা সরবরাহের আগে অ্যাস্ট্রাজেনেকাকে ইইউতে প্রতিশ্রুতি অনুসারে টিকা সরবরাহ করতে হবে।

প্রতিশ্রুতি অনুযায়ী টিকা সরবরাহ না করার জন্য অ্যাস্ট্রাজেনেকাকে দোষারোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। তবে অ্যাস্ট্রাজেনেকা এই অভিযোগ অস্বীকার করেছে। ভন দ্যর লিয়েন ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে জানান, টিকা সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে নাগালের মধ্যে আনতে হবে। যুক্তরাজ্য ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) টিকা রপ্তানি নিয়ন্ত্রণের জন্য ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা করেছে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ভারত আপাতত কয়েক মাসের জন্য বড় পরিসরে টিকা রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে ঠিক কত দিনের জন্য এই সাময়িক নিষেধাজ্ঞা, সরকারিভাবে তা নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। তবে সংবাদ সংস্থা পিটিআই ওয়াকিবহাল সরকারি সূত্রের বরাতে জানিয়েছে, দু-তিন মাস রপ্তানি বন্ধ রাখা হতে পারে। তবে যাদের সঙ্গে ইতিমধ্যে চুক্তি রয়েছে, তাদের প্রয়োজন মেটানো হবে। চুক্তির খেলাপ হবে না।

এসডব্লিউ/এমএন/ এফএ/১৬০০


State watch সকল পাঠকদের জন্য উন্মুক্ত সংবাদ মাধ্যম, যেটি পাঠকদের অর্থায়নে পরিচালিত হয়। যে কোন পরিমাণের সহযোগীতা, সেটি ছোট বা বড় হোক, আপনাদের প্রতিটি সহযোগীতা আমাদের নিরপেক্ষ সাংবাদিকতার ক্ষেত্রে ভবিষ্যতে বড় অবদান রাখতে পারে। তাই State watch-কে সহযোগীতার অনুরোধ জানাচ্ছি।

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ