Trial Run

আরব সাগরে বিপুল অস্ত্রের চালান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

আরব সাগরের আন্তর্জাতিক জলসীমায় একটি নৌযান থেকে বিপুল পরিমাণ অস্ত্রের চালান বাজেয়াপ্ত করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। আটক করা এসব অস্ত্র চীন ও রাশিয়ায় তৈরি হয়েছে বলে দাবি করেছে মার্কিন নৌবাহিনী। গত ৬-৭ মে নিয়মিত টহলের অংশ হিসেবে আরব সাগরের উত্তরাংশ থেকে অস্ত্রের এ চালান আটক করা হয়। এসব অস্ত্র এখন যুক্তরাস্ট্রের হেফাজতে রয়েছে। রবিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বাহরাইনের উপকূলে অবস্থান করা যুক্তরাস্ট্রের পঞ্চম নৌবহর অস্ত্রের এ চালান জব্দ করেছে। এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, জব্দ করা এসব অস্ত্রের মধ্যে রাশিয়ার তৈরি কয়েক ডজন ট্যাংক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র, চীনের তৈরি হাজারের বেশি টাইপ-৫৬ রাইফেল, শতাধিক পিকেএম মেশিনগান, স্নাইপার রাইফেল, গ্রেনেড লঞ্চার রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বেআইনি অস্ত্রের চালানের কার্গোগুলো নামানোর পরে আটক নৌযানটির নাবিকদের ছেড়ে দেওয়া হয়েছে। যে নৌযান থেকে অস্ত্রগুলো জব্দ করা হয়েছে, সেটাতে কোনো দেশের পতাকা ছিল না। সেটি একটি সাধারণ পালতোলা নৌযান ছিল। মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে সবদিক খতিয়ে দেখছে তারা। দরকারে বিশেষ একটা দলকে এই রহস্য উদঘাটন করার দায়িত্ব দেওয়া হবে। তবে এটা যে বড় ষড়যন্ত্র এবং বিরাট কিছু ঘটনা ঘটানোর জন্য ভাবা হয়েছিল তাতে সন্দেহ নেই।

এদিকে রাশিয়ার কাজান শহরের এক স্কুলে বন্দুকধারীর গুলিতে শিশু ও এক শিক্ষকসহ আট জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরো অনেকেই আহত হয়েছেন তাদেরকে হাসপাতালে নেয়া হয়েছে।

রাজধানী মস্কো থেকে ৮২০ কিলোমিটার দূরে অবস্থিত তাতারস্তান মুসলিম প্রজাতন্ত্রের রাজধানী কাজান  শহরের স্কুলটিতে হামলার পর এক কিশোরকে আটক করা হয়েছে। তাতারস্তানের প্রেসিডেন্ট রুস্তম মিন্নিকহানভ এই হামলাকে ‘ট্রাজেডি’ হিসেবে আখ্যায়িত করেছেন।

তিন আরো বলেন, নিহতদের মধ্যে চারজন ছেলে এবং তিনজন মেয়ে, তারা সবাই অষ্টম শ্রেণির শিক্ষার্থী ছিল। হামলায় স্কুলের একজন শিক্ষকও নিহত হয়েছেন বলে পরে তার প্রেস সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়।

জানা যায়, মঙ্গলবার ১৭৫ নম্বর স্কুলে এই বন্দুক হামলার ঘটনা ঘটে। ঘটনার পরপরই দেশটির আর্মড পুলি তাদের জরুরি যানবাহনগুলো নিয়ে তৎপরতা চালাতে শুরু করে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, কিছু শিশু জানালা দিয়ে পালিয়ে যাচ্ছে। এদের মধ্যে হামলায় আহতরাও রয়েছে। রাশিয়ান টেলিভিশনের এক খবরে বলা হয়,  গোলাগুলিতে আতঙ্কিত হয়ে দ্বিতীয় তলার জানালা দিয়ে লাফিয়ে পড়ে দুই শিশু মারা গেছে।

এসডব্লিউ/এমএন/ এফএ/১৯৩৯


State watch সকল পাঠকদের জন্য উন্মুক্ত সংবাদ মাধ্যম, যেটি পাঠকদের অর্থায়নে পরিচালিত হয়। যে কোন পরিমাণের সহযোগিতা, সেটি ছোট বা বড় হোক, আপনাদের প্রতিটি সহযোগিতা আমাদের নিরপেক্ষ সাংবাদিকতার ক্ষেত্রে ভবিষ্যতে বড় অবদান রাখতে পারে। তাই State watch-কে সহযোগিতার অনুরোধ জানাচ্ছি। 

 

 

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ