Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২৫ জানুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২৫ জানুয়ারি ২০২১, সোমবার, ১১ মাঘ ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ

 

কাশিমপুর কারাগারে বন্দির নারীসঙ্গ
প্রত্যাহার সিনিয়র জেল সুপার-জেলার

কালের কন্ঠ
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

মোটা অঙ্কের টাকার বিনিময়ে কাশিমপুর-২ কারাগারে এক বন্দির সঙ্গে বাইরের এক নারীর একান্ত সময় কাটানোর ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি গতকাল রবিবার দুপুরে কারা অধিদপ্তরের ঊর্ধ্বতনদের ডেকে পাঠান। পরে তাঁদের সঙ্গে বৈঠকের সময় কারাগারে এসব কর্মকাণ্ড রোধে কঠোর হওয়ার নির্দেশ দেন।

এ ঘটনায় গতকাল কাশিমপুর কারাগার-১-এর সিনিয়র জেল সুপার রত্না রায় ও জেলার নূর মোহাম্মদকে প্রত্যাহার করে কারা সদর দপ্তরে সংযুক্ত করা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজনস) ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন। তাঁদের স্থলে কাশিমপুর-১ কারাগারের জেল সুপারের দায়িত্ব (অতিরিক্ত দায়িত্ব) দেওয়া হয়েছে হাই সিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার মো. গিয়াস উদ্দিনকে। আর জেলার হিসেবে দায়িত্ব পাচ্ছেন মাগুরা জেলা কারাগারের জেলার হৃতেশ চাকমা। কাশিমপুর কারাগার সূত্রে জানা গেছে, সিনিয়র জেল সুপার রত্না রায় ও জেলার নূর মোহাম্মদ মৃধা গতকাল দুপুর ১২টায় কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার মো. গিয়াস উদ্দিনের কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়ে ঢাকার উদ্দেশে কারাগার ত্যাগ করেন।

এর আগে এই ঘটনায় ডেপুটি জেল সুপার গোলাম সাকলাইন, সার্জেন্ট আব্দুল বারী ও সহকারী প্রধান কারারক্ষী খলিলুর রহমানকে প্রত্যাহার করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ ঘটনার সময় কারাগারসংশ্লিষ্ট যাঁরা উপস্থিত ছিলেন, তাঁদের সবার কর্মকাণ্ড বিশ্লেষণ করছে তদন্ত কমিটি। তাঁদের মধ্যে থেকেও কেউ কেউ শাস্তির আওতায় আসতে পারেন।

ঘুষ নিয়ে কাশিমপুর কারাগার পার্ট-১-এ বন্দিদের নানা সুযোগ দেওয়ার ঘটনা ছিল ওপেন সিক্রেট। বিশেষ করে প্রায় এক বছর আগে রত্না রায় কারাগারে যোগ দিয়ে একটি চক্র গড়ে তোলেন বলে অভিযোগ উঠেছে।

 

পুঠিয়ার সাবেক ওসির বিরুদ্ধে দুদকের মামলা

আামাদের সময়
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

বাদীর দেওয়া হত্যা মামলার এজাহার বদলে দেওয়ার অভিযোগে পুঠিয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দীন আহমেদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের সমন্বিত রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমিন সংশ্লিষ্ট কার্যালয়ে এ মামলা দায়ের করেন।

অভিযুক্ত সাকিল উদ্দীন আহমেদ বর্তমানে পুলিশের সিলেট রেঞ্জের উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) কার্যালয়ে সংযুক্ত আছেন। তার গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে। চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল তার ভাই। এজাহার পরিবর্তনের বিষয়টি ধরা পড়ার পর ওসি সাকিলকে সাময়িক বরখাস্ত করে সিলেট রেঞ্জে সংযুক্ত করা হয়। এ বিষয়ে দুদকের সমন্বিত রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমিন বলেন, দুদকের তদন্তে পুঠিয়ার নূরুল ইসলাম হত্যার এজাহারে আসামির নাম ও বিবরণে পরিবর্তনের প্রমাণ মিলেছে। এরপর ওসি সাকিল উদ্দীন আহমেদের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত হয়। ওসি সাকিল কারসাজি করে এজাহারে আটজনের বিরুদ্ধে ছয়জনকে আসামি এবং বর্ণনার পরিবর্তন আনেন।

 

কথায় নয় কাজে দক্ষ হতে হবে, এসপিকে হাইকোর্ট

জাগো নিউজ
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

কুষ্টিয়ার পুলিশ সুপার (এসপি) এস এম তানভীর আরাফাতকে কথায় নয় কাজে দক্ষ হতে বলেছেন হাইকোর্ট।

সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সঙ্গে ‘দুর্ব্যবহারের’ ঘটনায় সোমবার (২৫ জানুয়ারি) সকালে নিজের ব্যাখ্যা দিতে সশরীরে হাইকোর্টে উপস্থিত হলে এসপিকে আদালত এ কথা বলেন। হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এসপির ব্যাখ্যার শুনানি করেন। এ সময় আদালত বলেন, মানুষ যেন পুলিশি রাষ্ট্র মনে না করে সেটি মাথায় নিয়ে দায়িত্ব পালন করবেন। আপনাকে কাজে দক্ষ হতে হবে কথায় নয়। আপনারা মানুষের নিরাপত্তা দেবেন। কেউ যেন পুলিশের কাছে অনিরাপদ বোধ না করে।

আদালত আরও বলেন, পুলিশকে কথায় নয়, কাজে পটু হতে হবে। পুলিশ যাতে মানুষের বন্ধু হয় সেটা করতে হবে। কে কোন দল, আদর্শ সেটা বিবেচনা করার দায়িত্ব পুলিশের নয়। সমাজকে শান্তিপূর্ণ অবস্থানে নিয়ে যেতে হবে। আইনের শাসন, বিচার ব্যবস্থা একা পূর্ণাঙ্গতা পায় না। রাষ্ট্রের সব অঙ্গ এক সঙ্গে কাজ করতে হবে।

জুডিশিয়ালির মর্যাদা রক্ষা করা সবার দায়িত্ব বলেও মন্তব্য করেছেন হাইকোর্ট।

 

বিএনপি-পুলিশ সংঘর্ষে আহত ৬

প্রথম আলো
বিভাগ : রাষ্ট্রীয় বাহিনী

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা বিএনপির সমাবেশ করা নিয়ে পুলিশ ও নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে তিন পুলিশ সদস্যসহ আহত হয়েছেন ছয়জন। রোববার দুপুরে উপজেলার মিরাশি ইউনিয়নে গাতাবলা বাজারে এ ঘটনা ঘটে।

আহত তিন পুলিশ সদস্য হলেন সহকারী উপপরিদর্শক (এএসআই) উত্তম কুমার, আওলাদ হোসেন ও কনস্টেবল আদিল মিয়া। তাঁদের চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। এ সংঘর্ষে আহত বিএনপির তিন নেতা-কর্মীকে পুলিশের ভয়ে বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। তবে প্রাথমিকভাবে তাঁদের পরিচয় জানা যায়নি।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, রোববার দুপুরে মিরাশি ইউনিয়নের গাতাবলা বাজারে ইউনিয়ন বিএনপির সম্মেলনের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সমবায়বিষয়ক সম্পাদক ও হবিগঞ্জ জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জি কে গউছ। দলীয় সম্মেলন চলা অবস্থায় চুনারুঘাট থানার একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে প্রশাসনের অনুমতি নেই বলে তা বন্ধ করতে বলে। এ নিয়ে বিএনপির নেতা-কর্মীদের মধ্যে পুলিশের বাগ্‌বিতণ্ডা হয়। একপর্যায়ে বিএনপির নেতা-কমী ও পুলিশ সদস্যদের মধ্যে সংঘর্ষ ও পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। এতে তিন পুলিশ সদস্যসহ ছয়জন আহত হয়েছেন।

 

Kushtia SP offers unconditional apology to HC for misbehaving with senior judicial magistrate

The Daily Star
Category : State force

Kushtia’s Superintendent of Police SM Tanvir Arafath today offered unconditional apology to the High Court for misbehaving with Senior Judicial Magistrate Md Mohsin Hasan during Bheramara municipality election on January 16 and also promised that such mistake will not be repeated in future. He apologised to the HC through an affidavit. In the affidavit, he admitted the incident of misbehaviour with Judicial Magistrate Mohsin Hasan and regretted the incident.

In the affidavit, SP Tanvir Arafath said that he is very remorseful for the “unintentional incident”, will be more cautious while discharging his duties, and such type of mistake will never happen again. During hearing a suo moto (voluntary) contempt of court rule, the SP sought mercy from the HC and prayed to the court to exonerate him from the rule issued against him.

 

Kashimpur Jail Incident : Jail super,jailer also withdrawn

They allowed an inmate to spend time with a woman at prison officer’s room

The Daily Star
Category: State force

A senior jail superintendent and a jailer were withdrawn yesteday from Kashimpur Central Jail-1 for allowing an inmate to spend time with a woman at a prison officer’s room. Superintendent Ratna Roy and jailer Nur Mohammad Mridha are among five prison employees to be withdrawn after leaked security camera footage showed a woman meeting inmate Tushar Ahmed, general manager of Hallmark Group, on January 6.

Ratna and Nur were withdrawn for the sake of investigation, said Brig Gen Mominur Rahman Mamun, inspector general of prisons. “Further steps will be taken after [we]receive the investigation reports from the probe committees,” he added.

Deputy jailer Golam Saqlain, sergeant instructor Abdul Bari and assistant chief prison guard Khalilur Rahman were withdrawn earlier.

Tushar, brother-in-law of Hallmark Managing Director Tanvir Mahmud, was allowed a visitor in violation of the coronavirus restrictions. Two committees investigating the incident have identified some of those involved from security camera footage, officials said.

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ