Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ৬ মার্চ, ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

৬ মার্চ, ২০২১ শনিবার, ২১ ফাল্গুন ১৪২৭ পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

পুলিশ সদস্যদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নির্দেশনা

 

বণিক বার্তা

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশ সদস্যদের ভেবেচিন্তে ও সতর্কতার সঙ্গে বক্তব্য বা মন্তব্য করার নির্দেশনা দেয়া হয়েছে। সম্প্রতি পুলিশ সদর দপ্তর থেকে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে।

পুলিশ হেডকোয়ার্টার্সের অ্যাডিশনাল ডিআইজি (কনফিডেন্সিয়াল) কাজী জিয়াউদ্দিনের স্বাক্ষর করা ওই নির্দেশনা স্মারকের বিষয় ছিল ‘পুলিশ সদস্য কর্তৃক সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে সরকারি নির্দেশনা অনুসরণ প্রসঙ্গে’। এতে পাঁচ ধরনের নির্দেশনা দেয়া হয়।

স্মারকে বলা হয়, সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে রাষ্ট্র, সরকার, জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান, ধর্ম বা অন্য কোনো ব্যক্তি, সার্ভিস, পেশার ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

 

মোটরসাইকেলে জেলার গণ্ডি পেরোতে পারবে না পুলিশ

 

বাংলা টিব্রিউন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

মোটরসাইকেলে পুলিশে কর্মরত কোনও ব্যক্তি সরকারি কাজে, ব্যক্তিগতভাবে কিংবা ছুটিতে এক জেলা থেকে আরেক জেলায় ভ্রমণ করতে পারবে না। এ নির্দেশনা দিয়েছে পুলিশ সদরদফতর।

পুলিশ সদরদফতর সূত্র বলছে, সম্প্রতি পুলিশ সদস্যদের প্রায়ই সরকারি ও ব্যক্তিগত কাজে মোটরসাইকেলে করে এক জেলা থেকে অন্য জেলায় ভ্রমণ করতে দেখা যায়। এতে অনেকে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে গুরুতর আহত বা নিহত হচ্ছেন। মূলত এ কারণেই এই নিষেধাজ্ঞা। কোনও পুলিশ সদস্য এই নির্দেশনা অমান্য করলে, তা মারাত্মক শৃঙ্খলাপরিপন্থী আচরণ হিসেবে বিবেচিত হবে।

পুলিশ সদরদফতরের অতিরিক্ত ডিআইজি কনফিডেন্সিয়াল আব্দুল্লাহীল বাকী স্বাক্ষরিত নির্দেশনা গত ২৪ ফেব্রুয়ারি পুলিশের সকল ইউনিট প্রধানদের জানানো হয়। এর তিন দিন আগে ২১ ফেব্রুয়ারি রাজবাড়ীর বালিয়াকান্দিতে মোটরসাইকেল গাছের সঙ্গে ধাক্কা লাগলে এইচ এম রনি ওরফে হাদী রনি নামে এক পুলিশ সদস্য নিহত হন। একই ঘটনায় তার স্ত্রী আহত হন।

 

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলে আলটিমেটাম

 

যুগান্তর

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের সিদ্ধান্ত জানাতে সরকারকে রোববার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। শুক্রবার বিকাল ৪টায় রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘রাষ্ট্রীয় হেফাজতে মুশতাক হত্যার বিচার, ছাত্র-শ্রমিক, রাজবন্দিদের নিঃশর্ত মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের’ দাবিতে আয়োজিত সমাবেশে এই আলটিমেটাম দেওয়া হয়।

ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজনের সঞ্চালনায় ও সমাজতান্ত্রিক ছাত্র ফেডারেশনের সভাপতি মাসুদ রানার সভাপতিত্বে সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান, লেখক ও গবেষক মাহা মির্জা, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, ডক্টরস ফর পিপলস হেলথের সংগঠক ডাক্তার হারুন অর রশীদ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অভিনু কিবরিয়া ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

 

পেশা ছাড়তে চান ৭১ শতাংশ সাংবাদিক

 

নয়া দিগন্ত

বিভাগ: গণমাধ্যম

বাংলাদেশে বিভিন্ন মাধ্যমে কর্মরত সাংবাদিকদের মধ্যে প্রায় ৮০ শতাংশের বেশি নিজ পেশায় সন্তুষ্ট নন। পেশা ছেড়ে দিতে চান ৭১ শতাংশের বেশি সাংবাদিক। অন্য দিকে নানা বিষয় নিয়ে বিষণ্নতায় ভুগছেন ৪২ শতাংশের বেশি সাংবাদিক। সম্প্রতি বাংলাদেশে সংবাদপত্র, স্যাটেলাইট টেলিভিশন ও অনলাইন নিউজ পোর্টালগুলোতে কর্মরত সাংবাদিকদের ওপর পরিচালিত এক গবেষণায় এ ফল জানা গেছে। গত বৃহস্পতিবার একটি মার্কিন গবেষণা প্রতিষ্ঠানের সাময়িকী সেইজপাব বিষয়টি নিয়ে সতর্কবার্তা উচ্চারণ করে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক আমিনুল ইসলামের নেতৃত্বে ‘অ্যান ইনভেস্টিগেশন ইনটু রিস্ক টু মেন্টাল হেলথ অব বাংলাদেশি জার্নালিস্টস’শীর্ষক গবেষণাটি পরিচালিত হয়।

 

Leftist student protesters pile the pressure for repeal of Digital Security Act

 

Bdnews24.com

Catagory: Digital Security Act

The leftist student organisations have threatened nationwide protests if the government does not come out with its stance within Sunday on their demand to repeal the Digital Security Act.

They rallied outside the National Museum in Dhaka’s Shahbagh on Friday where they also demanded justice for writer Mushtaq Ahmed, who died in jail, and release of activists arrested in political cases. “The government must make clear its position on our demand for the repeal of the Digital Security Act within Sunday. If it doesn’t, our protests will not be limited only to

Shahbagh,” said Masud Rana, president of Samajtantrik Chhatra Front (Marxist).

He said the student groups have spoken to intellectuals, students and others about the plan for nationwide protests. They will announce the programmes at a news conference if the demand is not met within the deadline, he added.

ছড়িয়ে দিনঃ
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

আপনার মতামত জানানঃ