Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ১মার্চ, ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

১ মার্চ, ২০২১ সোমবার, ১৬ ফাল্গুন ১৪২৭ পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

পুলিশ-ছাত্রদল সংঘর্ষ : বিএনপির ৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

 

জাগো নিউজ

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে পুলিশ ও ছাত্রদলের মধ্যে সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪৭ নেতাকর্মীকে আসামি করে একটি মামলা করেছে পুলিশ। রোববার দিনগত গভীর রাতে পুলিশ বাদী হয়ে শাহবাগ থানায় এই মামলাটি করেন। মামলার এজাহারে ৪৭ জন নেতাকর্মী ও অজ্ঞাতনামা ২০০/২৫০ জনকে আসামি করা হয়েছে। এখন পর্যন্ত সংঘর্ষের ঘটনায় ১২ জনকে গ্রেফতার দেখিয়েছে পুলিশ। মামলায় অভিযোগ করা হয়েছে (পুলিশ অ্যাসল্ট) হত্যাচেষ্টা, হামলা ও ভাঙচুর চালানো। সোমবার (১ মার্চ) সকাল শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন-অর-রশীদ জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, গ্রেফতার আসামিদের আদালতে উপস্থাপন করা হবে। গতকাল সংঘর্ষের ঘটনায় পুলিশের বেশ কয়েকজন সদস্য আহত হয়েছে। সংঘর্ষের সময় প্রেস ক্লাব সংলগ্ন অস্থায়ী পুলিশ বক্সের জানালা ভাঙচুরসহ পুলিশের ওপর হামলা চালায় ছাত্রদলের নেতাকর্মীরা।

 

পাহাড়ে খালি সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সন্তু লারমার সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী

 

ইত্তেফাক

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, তিন পার্বত্য জেলায় শান্তি ফিরিয়ে আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে। শান্তি চুক্তি অনুযায়ী আর্মি ক্যাম্প স্থাপন করেছিল সেগুলো তারা ছেড়ে আসছে। সেসব ক্যাম্পে পুলিশ মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল রবিবার দুপুরে জেএসএস চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার সঙ্গে দীর্ঘ বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিন পার্বত্য জেলায় মাঝেমধ্যে রক্তক্ষরণ হচ্ছে। অনাকাঙ্ক্ষিত ঘটনা চলছে। এজন্য প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছিলেন এ জায়গাটায় লক্ষ্য রাখতে। আমরা একজন অতিরিক্ত সচিবের মাধ্যমে তিনটি জেলায় কোথায় কী হচ্ছে তার একটি প্রতিবেদন করা হয়েছে। সেখানে কিছু সুপারিশও ছিল। আমাদের যত স্টেক হোল্ডার ছিল তাদের সবার সঙ্গে আলাপ করেছি। শান্তি চুক্তি অনুযায়ী কিছু প্রস্তাব বাস্তবায়ন হয়েছে। কিছু কিছু বাস্তবায়ন হয়নি। সে বিষয়ে সন্তু লারমা আমাদের বলেছেন, তিনি আমাদের সব ধরনের সহযোগিতা করবেন।

 

পুলিশকে কেন বারবার প্রতিপক্ষ বানানো হয়: আইজিপি

 

বাংলা টিব্রিউন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

পুলিশ মহাপরিদর্শক বেনজির আহমেদ বলেছেন, ‘পুলিশ জনগণের সেবক। জনগণের নিরাপত্তায় সব সময় তৎপর রয়েছে। তাহলে কেন সব সময় পুলিশকে প্রতিপক্ষ বানানো হয়?’ সোমবার (১ মার্চ) সকালে মিরপুর ১৪ নম্বর স্টাফ কলেজ অডিটোরিয়ামে পুলিশ মেমোরিয়াল ডে ২০২১ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘পুলিশ কারও প্রতিপক্ষ নয়, রবিবার (২৮ ফেব্রুয়ারি) প্রেস ক্লাবের সামনে এক পুলিশ সদস্যকে নির্মমভাবে পেটানো হয়েছে। তারপরও পুলিশ সদস্যরা আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রেখে কাজ করছে। পুলিশকে পেটানোর ঘটনায় কোন রিফ্লেকশন হয়নি। এ বিষয়টি নিয়ে কেউ কোনও কথা বলেনি। যারা এদেশে বেশি বড় হয়ে এদেশের বুকে ছুরি মারতে চায় তাদের মুখে ছাই দিতে চায় শৃঙ্খলা বাহিনী।’তিনি আরও বলেন, ‘কোনও বিরোধী শক্তির ছোট্ট একটি অংশ রয়েছে। তা বোঝা যায়। সরকারের কোনও অর্জন কিংবা উন্নয়নে তাদের কিছু আসে যায় না।’

 

তারেক রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

 

প্রথম আলো

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে রাজধানীর শাহবাগ থানার মামলাটি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ছাত্রলীগ নেতা জাহিদুল ইসলাম।

জাহিদুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল শাখা ছাত্রলীগের উপ-ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক সম্পাদক। মামলা করার কথা প্রথম আলোকে নিশ্চিত করেছেন তিনি। মামলাটি তদন্ত করছেন শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) আরিফুল ইসলাম। মামলার এজাহারে বলা হয়েছে, দেশের স্থিতিশীল পরিস্থিতিকে অস্থিতিশীল করতে তারেক রহমান জাতির জনককে নিয়ে অসত্য, মনগড়া ও বিভ্রান্তিকর অপপ্রচার চালিয়েছেন। এতে জনমনে বিভ্রান্তি তৈরি হচ্ছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে তারেক ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

 

দিদারুল ও মিনহাজকে জিজ্ঞাসাবাদ করতে চায় পুলিশ

 

দ্যা ডেইলি স্টার

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইনে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ও আরও ১০ জনের বিরুদ্ধে দায়েরকৃত মামলায় জামিনে থাকা দুই আসামিকে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে আবেদন করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। তারা হলেন রাষ্ট্রচিন্তার কর্মী দিদারুল ভূঁইয়া ও ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান। গতকাল রোববার সিটিটিসি’র উপপরিদর্শক ও মামলার নতুন তদন্তকারী কর্মকর্তা মো. আফছার আহমেদ তাদের জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে আবেদন করেন। অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর সিদ্দিক আসামির উপস্থিতিতে এই আবেদনের শুনানির জন্য ১০ মার্চ দিন ধার্য করেছেন।

 

DSA case against Kishore: permission sought to interrogate 2 accused on bail

 

The Daily Star

Category: Digital Security Act

Counter Terrorism and Transnational Crime Unit has submitted a petition, seeking permission to interrogate two accused who are now on bail in the case filed against cartoonist Ahmed Kabir Kishore and 10 others under the Digital Security Act. The accused are Didarul Islam Bhuiyan, a Rashtrochinta activist, and Minhaj Mannan Emon, managing director of BLE securities and shareholder-director of Dhaka Stock Exchange. Yesterday, another Dhaka court rejected a three-day remand prayer for quizzing Kishore and writer Mushtaq Ahmed, who died in jail custody on Thursday, in the same case.

On February 25, Md Afchhar Ahmed, a sub-inspector of Counter Terrorism and Transnational Crime unit, submitted the prayer for interrogating Didarul and Minhaj in connection with the case. Additional Chief Metropolitan Magistrate Abu Bakar Siddique set March 10 for hearing on the petition in presence of the accused.

 

Tarique Rahman sued under DSA

 

The Daily Star

Category: Digital Security Act

A case was filed against BNP acting chairman Tarique Rahman under the Digital Security Act for declaring late president Ziaur Rahman “the nation’s father of Bangladeshi nationalism”.

The case was filed on February 25 with Shahbagh Police Station by Zahidul Islam, deputy secretary of relief and disaster management of Bangladesh Chhatra League’s Shahidullah Hall unit in Dhaka University. Sazzadur Rahman, deputy commissioner of Dhaka Metropolitan Police (Ramna Division), revealed the development to The Daily Star yesterday.

According to the case statement, Tarique Rahman at a rally in London on the occasion of the 41st founding anniversary of the BNP, said, “Can we make a decision today that our leader Shaheed President Ziaur Rahman is the nation’s father of Bangladeshi nationalism?”

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ