Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২২ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২২ ফেব্রুয়ারি ২০২১ সোমবার, ৯ ফাল্গুন ১৪২৭ পত্র-পত্রিকায় প্রকাশিত
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ

পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪০ নেতাকর্মীর নামে মামলা

বাংলা ট্রিবিউন
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

পটুয়াখালীর দশমিনায় শহীদ বেদীতে ফুল দিতে গিয়ে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশে সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে।  রবিবার (২১ ফেব্রুয়ারি) রাতে পুলিশ বাদী হয়ে উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ফখরুল ইসলাম বাদলকে প্রধান আসামি করে ১৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ২০ জনের নামে এ মামলাটি করেন।

পুলিশ জানায়, ২১ ফেব্রুয়ারি রাতে দশমিনা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে বিএনপির নেতাকর্মীরা ফুল দিতে এসে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এসময় পুলিশ তাদের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বেরিয়ে যেতে বললে বিএনপি নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়। এতে পুলিশের দুই এএসআইসহ ৪ পুলিশ সদস্য ও বিএনপির দুই নেতা আহত হয়। এ ঘটনায় ওই রাতেই দশমিনা উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম বাদলকে আটক করে পুলিশ।

 

পুলিশের চোখে মরিচের গুড়া ছিটিয়ে স্বামীকে ছিনিয়ে নিলেন স্ত্রী

বাংলা ট্রিবিউন
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

পটুয়াখালীর গলাচিপা উপজেলায় পুলিশের চোখে মরিচের গুড়া ছিটিয়ে আসমী কাসেম ব্যাপারী (৪৫) কে ছিনিয়ে নিয়েছেন তার স্ত্রী হাসিনা বেগম (৩৫)সহ কয়েকজন নারী।

এসময় এএসআই সুমনসহ পুলিশের তিন সদস্যকে মারাত্মকভাবে মারধর করা হয়েছে। বর্তমানে সুমন  চিকিৎসার জন্য স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি আছেন। শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার চরকাজল ইউনিয়ানের বড়শিবা গ্রামে আসামী কাসেম ব্যাপারীকে গ্রেফতার করতে গেলে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় আহত পুলিশ সদস্য বাদী হয়ে গলাচিপা থানায় মামলা করেন। মরিচের গুড়া ছিটানোর অভিযোগে হাসিনা বেগম নামের ওই নারীকে গ্রেফতার করে রবিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে কারাগারে পাঠিয়েছেন পুলিশ। আর পলাতক এবং ছিনিয়ে নেওয়া আসামিকে গ্রেফতারের জন্য পটুয়াখালী ও পার্শ্ববর্তী ভোলা জেলার সীমানায় সাড়াশি অভিযান চালাচ্ছে বলে জানান গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমআর শওকত আনোয়ার ইসলাম।

 

সাংবাদিক মুজাক্কীরের খুনিদের গ্রেফতার ও বিচার দাবি

নয়া দিগন্ত
বিভাগ: গণমাধ্যম

নোয়াখালীর কোম্পানিগঞ্জে আ’লীগের দুই গ্রুপে সংঘর্ষের ঘটনায় সংবাদ সংগ্রহকালে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির গুলিবিদ্ধ হয়ে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।এর প্রতিবাদে সোমবার সকাল দশটায় দাগনভূঞা প্রেসক্লাবের আয়োজনে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রেসক্লাবের সভাপতি সিরাজ উদ্দিন দুলালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ ইমাম হাছান কচির সঞ্চালনায় বক্তব্য রাখেন দৈনিক ফেনীর সময়-এর সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, দেশটিভির ফেনী প্রতিনিধি ফরিদ উদ্দিন আত্তার, প্রেসক্লা‌বের সা‌বেক সভাপ‌তি সৈয়দ ইয়াসিন সুমন ও এম এ তাহের পন্ডিত।

 

ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় অভিযোগ করলেন রাবি অধ্যাপক

বাংলাদেশ প্রতিদিন
বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইনের ২৪ ও ২৯ ধারায় থানায় অভিযোগ দায়ের করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌস। তার নামে ভুয়া জিমেইল অ্যাকাউন্ট খুলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাছে বিভিন্ন ধরনের মেইল প্রেরণ করার কারণে রাজশাহীর মতিহার থানায় তিনি এই অভিযোগ দায়ের করেন।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহীর মতিহার থানা পুলিশের উপ-পরিদর্শক ইমরান হোসেন। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জান্নাতুল ফেরদৌস গতকাল রবিবার (২১ ফেব্রুয়ারি) থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। অভিযোগটি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

Digital Security Act: Misused to muzzle dissent
457 people including 75 journos prosecuted, held under DSA last year, says Article 19

The Daily Star
Category : Digital Security Act

Incarcerated for over nine months, writer Mushtaq Ahmed and cartoonist Ahmed Kishore were brought into the courtroom 11 days ago and produced before a judge.

Nobody knew they would suddenly be brought to court — not even their families, who have not seen them face-to-face since their arrests, because of Covid-19 regulations about visitors at the country’s prisons. Their families say this was their first trip out of prison, since they were both produced before a courthouse last year on May 6 and arrested under the Digital Security Act (DSA). This newspaper’s court reporter, present in the courtroom, described them as looking gaunt and haggard, their clothes hanging loose off their frames, as they shuffled in. They were, however, not in handcuffs like many of the other prisoners.

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ