Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২১ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২১ ফেব্রুয়ারি ২০২১ রবিবার, ৮ ফাল্গুন ১৪২৭ পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

প্রতারণার অভিযোগে চাকরিচ্যুত পুলিশ সদস্য গ্রেফতার

 

বাংলাদেশ প্রতিদিন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

বিভিন্নভাবে প্রতারণার অভিযোগে পুলিশ বাহিনী থেকে চাকরিচ্যুত হওয়া এক যুবককে গ্রেফতার করা হয়েছে। রাজশাহী পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বৃহস্পতিবার তাকে গ্রেফতার করেছে।

ওই যুবকের নাম তারেক আজিজ (২৪)। তিনি পিবিআইয়ের সদস্য পরিচয় দিয়েই প্রতারণা করে আসছিলেন। অবশেষে পিবিআইয়ের হাতেই তিনি গ্রেফতার হয়েছে। শনিবার সন্ধ্যায় রাজশাহী পিবিআইয়ের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, তারেক আজিজ আগে নৌ-পুলিশে কর্মরত ছিলেন। প্রেম ও বিয়েঘটিত অভিযোগে তিনি চাকুরিচ্যুত হন। এরপর তিনি পুলিশ পরিচয়ে প্রতারণার পথ বেছে নেন। তিনি পিবিআইয়ের রাজশাহী কার্যালয়ের কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন জানিয়ে প্রতারণা করতেন। এ পরিচয়ে তিনি বিভিন্ন আবাসিক হোটেলে রাত্রীযাপন করতেন বিনা ভাড়ায়। তিনি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে টাকা আদায় করতেন। আবাসিক হোটেলের ম্যানেজারদের ম্যানেজ করে বিভিন্ন অসামাজিক কাজ তিনি নিজে করতেন এবং অন্যকে দিয়ে করিয়ে নিয়ে কমিশন নিতেন।

 

শহীদ মিনারে বিএনপির সঙ্গে পুলিশের সংঘর্ষে আহত ৬, গ্রেফতার ১

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

পটুয়াখালীর দশমিনায় শহীদ মিনারে ফুল দিতে গিয়ে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে দুই এএসআইসহ ৪ পুলিশ সদস্য এবং বিএনপির দুই নেতা আহত হয়েছেন। রবিবার (২১ ফেব্রুয়ারি) গভীর রাতে দশমিনা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এ ঘটনা ঘটে। এ ঘটনায় রাতেই দশমিনা উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম বাদলকে আটক করেছে পুলিশ। পুলিশ জানায়, বিএনপি নেতাকর্মীরা রাতে ফুল দিতে এসে বিশৃঙ্খলা সৃষ্টি করলে পুলিশ তাদের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বেরিয়ে যেতে বলে। এ সময় বিএনপি নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, ‘শহীদ মিনারে ফুল দিতে গেলে পুলিশ আমাদের বাধা দেয়। এতে প্রথমে কথা কাটাকাটি হয়। একপর্যায় পুলিশ আমাদের নেতাকর্মীদের লাঠিচার্জ করে শহীদ মিনার চত্বর থেকে বের করে দেয়। এতে বিএনপির ৪ নেতা আহত হন। আহত দুই জন দশমিনা হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

 

সাংবাদিক বুরহানের মৃত্যুতে প্রতিবাদমুখর নোয়াখালীর সাংবাদিকেরা

 

প্রথম আলো

বিভাগ: গণমাধ্যম

নোয়াখালীর কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের কাদের মির্জা ও মিজানুর রহমান বাদল গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরের (২৫) মৃত্যুর ঘটনায় প্রতিবাদমুখর গোটা জেলার সাংবাদিক সমাজ। আজ রোববার সকাল থেকে জেলা শহর ছাড়াও সাংবাদিক বুরহানের জন্মস্থান কোম্পানীগঞ্জ ও চাটখিল উপজেলায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন ক্ষুব্ধ সাংবাদিকেরা।

আজ দুপুর ১২টার দিকে নোয়াখালী প্রেসক্লাবের ব্যানারে প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সাংবাদিক মাওলা সুজনের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন জ্যেষ্ঠ সাংবাদিক বখতিয়ার শিকদার, আলমগীর ইউসুফ, আবু নাছের মঞ্জু, জামাল হোসেন, সুমন ভৌমিক, মোতাচ্ছিম বিল্লাহ, আকাশ মো. জসিম প্রমুখ। এ সময় কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন উন্নয়ন সংগঠক আবদুল আউয়াল, নোয়াখালী বারের সাধারণ সম্পাদক ও রাষ্ট্রপক্ষের কৌঁসুলি গুলজার আহমেদ জুয়েল।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ভাই আবদুল কাদের মির্জার তথাকথিত ‘সত্যবচনে’ অশান্ত হয়ে ওঠা কোম্পানীগঞ্জে বিবদমান দুই পক্ষের অপরাজনীতির নির্মম বলি হয়েছেন তরুণ সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির। ওই ঘটনার সঙ্গে যে বা যাঁরাই জড়িত থাকুক না কেন, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তাঁদের আইনের আওতায় আনার দাবি জানান তারা।

 

সাংবাদিকের ওপর হামলার ২১ দিন পার হলেও ধরাছোঁয়ার বাইরে আসামিরা

 

জাগো নিউজ

বিভাগ: গণমাধ্যম

৩০ জানুয়ারি ময়মনসিংহের গৌরীপুর পৌরসভা নির্বাচনে দুই সাংবাদিকের ওপর হামলা ও মারধরের ঘটনার ২১ দিন পার হলেও আসামিরা ধরাছোঁয়ার বাইরে। পুলিশ বলছে আসামিরা চিহ্নিত, অচিরেই তাদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। ওই দিন বেলা পৌনে ১টার দিকে গৌরীপুরের শেখ লেবু স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হামলার ঘটনা ঘটে। এ সময় আহত হন- এনটিভির ক্যামেরা পারসন মাসুদ রানা ও একাত্তর টিভির ক্যামেরা পারসন নুরুজামান। এছাড়াও এনটিভির ক্যামেরা ভাঙচুর করে হামলাকারীরা

৭ ফেব্রুয়ারি রাত ১০টার দিকে মারধরের শিকার এনটিভির ক্যামেরাপারসন মাসুদ রানা বাদী হয়ে গোরীপুর থানায় একটি মামলা দায়ের করেন। মামলার এজাহারে উল্লেখ করা হয়, পৌরসভা নির্বাচন চলাকালে কেন্দ্র সংলগ্ন মাঠে মেয়রপ্রার্থী সৈয়দ রফিকুল ইসলাম ও শফিকুল ইসলাম হবির সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। পেশাগত দায়িত্ব পালনকালে ওই সময় অজ্ঞাত ১০/১৫ জন সন্ত্রাসী বেআইনিভাবে হত্যার উদ্দেশ্যে বাশের লাঠি, রাম-দা দিয়ে এনটিভির মাসুদ রানা ও একাত্তর টিভির নুরুজ্জামানের ওপর হামলা চালায়।

 

কাদের মির্জা ও বাদল গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ সাংবাদিকের মৃত্যু

 

নয়া দিগন্ত

বিভাগ: গণমাধ্যম

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় আওয়ামী লীগের কাদের মির্জা ও বাদল সমর্থকদের দু’গ্রুপের সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে গুলিবিদ্ধ সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির মৃত্যুবরণ করেছেন। শনিবার রাত পৌনে ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। নিহত বুরহান উদ্দিন মুজাক্কির উপজেলার চরফকিরা ইউনিয়নের বাসিন্দা। তিনি দৈনিক বাংলাদেশ সমাচারের কোম্পানীগঞ্জ প্রতিনিধি ছিলেন।

এর আগে শুক্রবার বিকেল ৫টার দিকে কোম্পানীগঞ্জের চরফকিরা ইউনিয়নের চাপরাশীরহাট বাজারে বসুরহাট পৌরসভার মেয়র ও ওবায়দুল কাদেরের ভাই আব্দুল কাদের মির্জা ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের অনুসারীদের মধ্যে সংঘর্ষে তিনি গুলিবিদ্ধ হন। তাকে উদ্ধার করে প্রথমে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। অবস্থা গুরুতর হওয়ায় পরে তাকে জেলা সদর হাসপাতালে স্থানান্তর করা হয়। শনিবার সকালে অবস্থার অবনতি ঘটলে তাকে ঢামেক হাসপাতালে পাঠানো হয়। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় রাতে তিনি মারা যান।

 

রাজশাহীতে ফেসবুকে ফেক আইডি খুলে হয়রানীর অভিযোগ, স্বামী স্ত্রী আটক

 

ইনকিলাব

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

রাজশাহীর তেরখাদিয়া এলাকায় এক নারীর নামে ফেসবুকে ফেক আইডি খুলে নারীর বিভিন্ন ছবি ও মোবাইল নাম্বার দিয়ে ভূয়া আইডি পরিচালনা করার অপরাধে স্বামী ও স্ত্রীকে গ্রেপ্তার করেছে আরএমপি সাইবার ক্রাইম ইউনিট। শুক্রবার তাদের বাড়ি থেকে কাশিয়াডাঙ্গা থানা পুলিশের সহায়তায় স্বামী ও স্ত্রীকে গ্রেপ্তার করে পুলিশ।

ঘটনা সূত্রে জানান গেছে, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট এর ডিজিটাল জালে আটক স্বামী-স্ত্রী। রাজশাহী মহানগরীর তেরোখাদিয়া এলাকায় বসবাস করেন এই দম্পতি। প্রতিহিংসা পরায়ণ ও অসৎ উদ্দেশ্যে অন্য এক মহিলার নামে ফেইক আইডি খুলে অনুমোদন বিহীনভাবে তার বিভিন্ন ছবি ও মোবাইল নাম্বার ঐ ভুয়া আইডিতে পোস্ট করে নিয়মিত হেনস্থা করতেন। আরএমপি সাইবার ক্রাইম ইউনিটের ইনচার্জ এএসপি উৎপল চৌধুরী জানান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট এই দম্পতিকে শনাক্ত করে এবং কাশিয়াডাঙ্গা থানা পুলিশের সহায়তায় আটক করেন। ডিজিটাল নিরাপত্তা আইনে এই দম্পতির বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

 

Noakhali journalist dies

 

New Age

Catagory: Media

A Noakhali-based journalist died at Dhaka Medical College Hospital Saturday night, a day after he was shot while covering a clash between two factions of the ruling Awami League at Chaprashirhat of Companiganj in Noakhali on Friday.

The dead is Borhan Uddin Mojakkir, 25, of Char Fakira at Companiganj, was the Companiganj correspondent of daily Bangladesh Samachar.

He was shot in his throat when he went to Chaprashirhat to collect the news of the clash, Borhan’s brother Md Nuruddin told New Age. ‘My brother was not involved in politics and was killed as he went there to collect news,’ he said as he was wailing at DMCH. Borhan was taken to DMCH at about 1:00am on Saturday from Noakhali and was admitted to the intensive care unit where he died at about 10:45pm on the day, said DMCH police outpost in-charge Bachchu Mia.

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ