Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২০ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২০ ফেব্রুয়ারি ২০২১ শনিবার, ৭ ফাল্গুন ১৪২৭ পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

কোম্পানীগঞ্জে কাদের মির্জার মিছিলে পুলিশের লাঠিপেটা

 

প্রথম আলো

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

নোয়াখালীর কোম্পানীগঞ্জে সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাই আবদুল কাদের মির্জার ডাকে সকাল-সন্ধ্যা হরতাল চলছে। আজ শনিবার সকাল সাড়ে সাতটার দিকে কাদের মির্জার নেতৃত্বে হরতালের সমর্থনে বের হওয়া একটি মিছিলে পুলিশ লাঠিপেটা করে। এতে কয়েকজন আহত হয়েছেন বলে কাদের মির্জার পক্ষ থেকে বলা হয়েছে। হরতালের সমর্থনে তাঁর সমর্থকেরা বিক্ষিপ্তভাবে বিভিন্ন এলাকায় পিকেটিং করছেন।

প্রত্যক্ষদর্শীরা বলেন, সকাল সাড়ে সাতটার দিকে কাদের মির্জার নেতৃত্বে তাঁর অনুসারীরা লাঠিসোঁটা হাতে হরতালের সমর্থনে মিছিল বের করেন। মিছিলটি বসুরহাট রুপালি চত্বর থেকে থানার দিকে যায়। এ সময় থানার সামনে অবস্থানকারী পুলিশ সদস্যদের সঙ্গে বাগ্‌বিতণ্ডা হয় কাদের মির্জার। একপর্যায়ে কাদের মির্জা মিছিল নিয়ে সামনের দিকে এগোতে থাকলে পেছন থেকে পুলিশ ধাওয়া দেয় এবং লাঠিপেটা করে। এ সময় মিছিলকারীরা ছত্রভঙ্গ হয়ে ছড়িয়ে গেলেও কাদের মির্জা সড়কের ওপর প্রায় আধা ঘণ্টা বসে থাকেন। পরে দলীয় ও পরিবারের লোকজন তাঁকে সেখান থেকে পৌরসভা কার্যালয়ে নিয়ে যান।

 

বিডিনিউজ টোয়েন্টিফোরকে ‘অনৈতিক চাপ, চাঁদপুরের সাংবাদিকদের প্রতিবাদ

 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

বিভাগ: গনমাধ্যম

পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফর ডটকমের উপর ‘অনৈতিক’ চাপ প্রয়োগের নিন্দা ও প্রতিবাদ করেছেন চাঁদপুরের টেলিভিশন সাংবাদিকরা। এ ব্যাপারে টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস শুক্রবার এক বিবৃতি প্রকাশ করেন। প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে যেসব মামলা হয়েছে, তার কার্যক্রম আর আদালতের আদেশ নিয়ে অন্য সব সংবাদমাধ্যমের মত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

 

কোম্পানীগঞ্জে গুলিবিদ্ধ সাংবাদিক ঢামেকের আইসিইউতে

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: গনমাধ্যম

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জার সমর্থক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের সমর্থকদের মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে (২৫) ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১টার দিকে গুলিবিদ্ধ অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল হাসপাতালে আনা হয়। শনিবার (২০ ফেব্রুয়ারি) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, গুলিবিদ্ধ সাংবাদিকের অবস্থা আশঙ্কাজনক। তিনি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।

 

বহু সাংবাদিক আজ দেশ ছাড়া

 

ইনকিলাব

বিভাগ: গণমাধ্যম

সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ বলেছেন, সরকারের সমালোচনার কারনে বহু সাংবাদিক আজ দেশ ছাড়া হয়ে প্রবাসে জীবনযাপন করছেন। অনেকে জেল, জুলুম নির্যাতনের শিকার হয়ে দূর্বিসহ জীবন যাপন করছেন। কেউ কেউ ডিজিটাল নিরাপত্তা কালো আইনের ম্যিথা মামলায় কারাবাস করছেন। তাই ভয়ে সত্য কথা বলতে ও লিখতে অনেকে ভয় পান। কিন্তু সাংবাদিকদের এসবের বিরুদ্ধে ভয় না পেয়ে সোচ্চার হতে হবে। মনে রাখতে হবে এ সরকারই শেষ সরকার নয় বা তারা চিরদিন ক্ষমতায় থাকবে না। জাতিকে দুঃসহ অবস্থা থেকে মুক্তি দিতে জাতীয় মুক্তি সংগ্রামে সাংবাদিকদের অংশগ্রহন করতে হবে। তিনি আরো বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার হলে গণমাধ্যমে বিরাট পরিবর্তন আসবে। যারা বিগত ১৩ বছর ধরে নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের মূল্যায়ন করা হবে।

 

উত্ত্যক্তের প্রতিবাদ করায় সাংবাদিককে কুপিয়ে হত্যার চেষ্টা

 

বার্তা ২৪

বিভাগ: গণমাধ্যম

ভাতিজিকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় রংপুরে মিজানুর রহমান মিটুল নামে এক সাংবাদিককে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যার চেষ্টা করেছে বখাটেরা। এ ঘটনায় হারাগাছ থানায় মামলা দায়ের হলে ইয়াছিন ও আনেছ নামে দুই বখাটেকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে কাউনিয়া উপজেলার হারাগাছে এ ঘটনা ঘটে। আহত সাংবাদিক মিজানুর রহমান মিটুল দৈনিক যায়যায়দিন ও এশিয়ান টেলিভিশনের কাউনিয়া উপজেলা প্রতিনিধি।

 

পুলিশকে ব্যঙ্গ করে ফেসবুকে ভিডিও, গ্রেফতার ৫

 

বাংলা টিব্রিউন

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

পুলিশকে ব্যঙ্গ করে সিএনজি চালককে জিজ্ঞাসাবাদের একটি ভুয়া ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়ার অভিযোগে হবিগঞ্জে পাঁচ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে গ্রেফতারদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়েছে। এর আগে, সকালে উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। গ্রেফতারদের মধ্যে রয়েছেন চুনারুঘাট উপজেলার পনারগাঁও গ্রামের সিএনজিচালক ইব্রাহিম মিয়ার ছেলে শাহিন মিয়া (২৫), একই গ্রামের আব্দুল মান্নানের ছেলে মুক্তার জামান (২৭), শাহিদুল মিয়ার ছেলে হারুন মিয়া (২৫), আব্দুল কাইয়ুমের ছেলে মনিরুল ইসলাম (২৮) ও নোয়াগাঁও গ্রামের তুরাব আলীর ছেলে কামরুল ইসলাম (২৫)।

এ বিষয়ে চুনারুঘাট থানার ওসি (তদন্ত) চম্পক ধাম বলেন, ‘সম্প্রতি এক সিএনজিচালককে পুলিশের জিজ্ঞাসাবাদের একটি ভুয়া ভিডিও তৈরি করে কামরুল নামে এক যুবক। পরে ভিডিওটি ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয়। ভিডিওটি ভাইরাল হয়ে পড়লে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসে। পুলিশ তদন্ত করে বিষয়টি ভুয়া বলে প্রমাণ পায়। পুলিশকে ব্যঙ্গ করে ভিডিও বানানোর অভিযোগে চুনারুঘাট থানার এসআই ভূপেন্দ্র চন্দ্র সূত্রধর বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। এ ঘটনায় পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান তিনি।

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ