Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ১৪ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

১৪ ফেব্রুয়ারি ২০২১ রবিবার, ১ফাল্গুন ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ

যেকোনও চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখতে পুলিশ বাহিনী অক্লান্তভাবে পরিশ্রম করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, জঙ্গিবাদ দমনে পুলিশ তাদের দক্ষতা দেখিয়েছে। বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে পুলিশ জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রেখেছে। শনিবার (১৩ ফেব্রুয়ারি) রাতে রাজারবাগ পুলিশ লাইন্সে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জঙ্গিবাদ দমনের সফলতার কারণে আন্তর্জাতিক মহলেও প্রশংসিত হয়েছে তারা। এছাড়া বাংলাদেশ পুলিশ এখন সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় সুসংগঠিত একটি বাহিনী বলে উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ২০২০ সালের মার্চে যখন কোভিডের শুরু হয়, তখন আমরা জানতাম না কীভাবে এই করোনাকে মোকাবিলা করতে হবে। তখন শুধুমাত্র প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করে আসছিলাম। অথচ সারা বিশ্ব যখন করোনা মোকাবিলায় ব্যতিব্যস্ত, তখন বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে। কোভিডের আক্রমণ যখন শুরু হলো, মানুষ মারা যেতে শুরু করল, তখন আমরা দেখলাম ভিন্ন পুলিশকে।

 

ঝালকাঠিতে বিএনপির সমাবেশ, পুলিশের বাধায় মিছিল পণ্ড

কালের কন্ঠ
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর-উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে ঝালকাঠিতে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি। তবে সমাবেশ শেষে মিছিল বের করা হলে তা পণ্ড করে দেয় পুলিশ।

আজ রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শহরের আমতলা সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির আহ্বায়ক মো. সৈয়দ হোসেন, যুগ্ম আহ্বায়ক মনিরুল ইসলাম নুপুর ও সদস্যসচিব অ্যাডভোকেট শাহাদাত হোসেন। পরে একটি বিক্ষোভ মিছিল বের করা হলে পুলিশ তাতে বাধা দেয়। পুলিশ নেতাকর্মীদের কাছ থেকে ব্যানার কেড়ে নিয়ে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন জেলা বিএনপির নেতারা। সমাবেশে জেলা বিএনপির সদস্যসচিব অ্যাডভোকেট শাহাদাত হোসেন বলেন, ‘খেতাব কেড়ে নিলেই জিয়ার নাম মুছে ফেলা যাবে না। জিয়াউর রহমান মানুষের হৃদয়ে মিশে আছে। তাই সরকারকে এসব অপচেষ্টা থেকে সরে আসার আহ্বান জানাই।’

 

সুনামগঞ্জে বিএনপির মিছিলে পুলিশের বাধা

ইত্তেফাক
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

 সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান ‌‘বীর উত্তম’ রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে সুনামগঞ্জে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকালে সুনামগঞ্জ জেলা বিএনপির আয়োজনে পৌর শহরের পুরাতন বাসস্টেশন থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করতে গেলে খামারাখালী পয়েন্টে পুলিশ বাধা দেয়। পরে সেখানেই বিএনপির নেতাকর্মীরা প্রতিবাদ সমাবেশ করেন।

 

সাংবা‌দিক কাজলের বিরুদ্ধে ডি‌জিটাল আইনের মামলায় চার্জশিট

সংবাদ বাংলা
বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

সম্প্রতি মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ রাসেল মোল্লা ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট জমা দেন।

রোববার (১৪ ফেব্রুয়ারি) কাজলের অন্যতম আইনজীবী জায়েদুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। ২০২০ সালের ১০ মার্চ বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ওসমান আরা বেলী হাজারীবাগ থানায় এ মামলাটি দায়ের করেন।

উল্লেখ্য, ২০২০ সালের ৯ মার্চ রাজধানীর শেরে বাংলা নগর থানায় কাজ‌লসহ ৩২ জ‌নের বিরু‌দ্ধে ডি‌জিটাল নিরাপত্তা আই‌নে মামলা ক‌রেন মাগুরা-১ আস‌নের সরকার দলীয় সাংসদ সাইফুজ্জামান শেখর। এরপর ১০ ও ১১ মার্চ রাজধানী হাজারীবাগ ও কামরাঙ্গীরচর থানায় ডি‌জিটাল নিরাপত্তা আই‌নে আরও দু‌টি মামলা হয়। বর্তমানে তিনি জামিনে আছেন।

 

ভোটকেন্দ্রে ছবি তোলায় সাংবাদিককে লাঞ্ছিতের অভিযোগ

বাংলা ট্রিবিউন
বিভা: গণমাধ্যম

 লালমনিরহাট পৌরসভা নির্বাচনে সাপটানা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে বিএনপির কমিশনার প্রার্থীর সঙ্গে আওয়ামী লীগের ক্যাডারদের হাতাহাতির ছবি তোলায় সাংবাদিককে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। শুধুমাত্র নারী ভোটারদের জন্য কেন্দ্রটি নির্ধারিত হলেও সকাল থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতারা সেখানে দলে দলে উপস্থিত হয়ে প্রভাব বিস্তার করতে থাকে। এসময় সেখানে বিভিন্ন অপবাদ দিয়ে বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থক ও ক্যাডারদের মারধর ও কেন্দ্র থেকে বের করে দেওয়ার ঘটনা ঘটছে। এ ঘটনার ছবি তুলতে যাওয়ায় দ্য ইনক্যাপের সাংবাদিক সুফি মোহাম্মদকে মারধর করা হয়। সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। কেন্দ্রে পুলিশ থাকলেও সরকারদলীয় নেতাদের বিরুদ্ধে তারা কোনও ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ রয়েছে।

 

Protest against DSA: Govt violating people’s right to freedom of speech, activists say

The Daily Star
Category: Digital Security Act

 With cartoonist Ahmed Kabir Kishore and writer Mushtaq Ahmed still behind bars for over nine months, a group of citizens, including teachers and activists, today took to the street demanding that the government abolish the Digital Security Act (DSA).

The programme was held on the premises of the Shaheed Minar in Dhaka with over 250 people joining the protest rally. At the venue, protesters installed a banner depicting hands tied with chain and handcuffs, while the song “Ora amar mukher bhasha kaira nite chaye” was playing in the background, in an expression to symbolise how freedom of speech is under threat in the country.

Terming the Digital Security Act as “draconian”, they expressed concern that surveillance by the government all the time will leave the people in a state of “see no evil, hear no evil, speak no evil”.

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ