Trial Run

কাশ্মীরে সীমান্তে ভারত-পাকিস্তান গোলাবর্ষণ, অন্তত ১৭ জন নিহত

ছবি : -Oneindia

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীরে ভারত ও পাকিস্তানের সীমান্তের একাধিক স্থানে গোলাবর্ষণে উভয় পক্ষেের অন্তত ১৭ জন মারা গেছে বলে খবর পাওয়া গেছে।

ভারতীয় কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, আজ দুপুরে জম্মু ও কাশ্মীরের বারামুল্লা জেলার নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত-পাকিস্তান সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে পাকিস্তানী সেনারা এলোপাথাড়ি গোলাবর্ষণ শুরু করে। পাকিস্তানের গোলাবর্ষণে সীমান্তরক্ষী বাহিনী ও সেনাসদস্যদের মধ্যে মোট তিন জন জওয়ান প্রাণ হারিয়েছে। এছাড়া পাক গোলার আঘাতে প্রাণ হারিয়েছেন আরও চার স্থানীয় গ্রামবাসী।

সীমান্তে পাকিস্তানী হামলার জবাবে ভারত পাল্টা গোলাবর্ষণ করলে দশ থেকে বারো জন পাকিস্তানি জওয়ান জখম হয়েছে বলে খবর পাওয়া গেছে৷ পাকিস্তানের আর্মি বাঙ্কার, ফুয়েল ডাম্পাস এবং লঞ্চ প্যাডও ভারতীয় সেনার গুলিতে ধ্বংস হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনাকর্তৃপক্ষ৷

ভারতীয় সেনা সূত্রে খবর, পাকিস্তানি সেনাদের সংঘর্ষবিরতি লঙ্ঘন করে গোলা বর্ষণের পালটা দিয়েছে ভারতীয় সেনা৷  পালটা গোলাবর্ষণে নিহত হয়েছে দশ থেকে বারোজন পাকিস্তানি সেনা৷  তার মধ্যে দুই থেকে তিন জন পাকিস্তানি আর্মি স্পেশাল সার্ভিস গ্রুপের কমান্ডোও আছে বলে ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছেন।
বিভিন্ন সূত্রে জানা যায়, নিহত তিন ভারতীয় জওয়ানদের মধ্যে একজন সীমান্তরক্ষী বাহিনীর সাব-ইনস্পেক্টর, তাঁর নাম রাকেশ ডোভাল। তিনি সীমান্তরক্ষী বাহিনীর আর্টিলারি ব্যাটারিতে নিযুক্ত ছিলেন। আজ দুপুরে পাকিস্তান যখন সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে তখন তিনি বারামুল্লা জেলার নিয়ন্ত্রণরেখা বরাবর মোতায়েন ছিলেন। দুপুর ১টা ১৫ মিনিট নাগাদ পাকিস্তানের গোলাবর্ষণে মাথায় আঘাত লাগে তাঁর।

অন্যদিকে, পাকিস্তান কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫ বছর বয়সী এক কিশোর-সহ চারজন বেসামরিক নাগরিক মারা গেছে এবং শিশুসহ অন্তত ২০ জন আহত হয়েছে। ভারত ও পাকিস্তান দুই পক্ষই অন্য পক্ষের বিরুদ্ধে যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গের অভিযোগ তুলছে।

গত সপ্তাহে পাকিস্তানের সৈন্যদের সাথে গোলাগুলিতে ভারতের তিনজন সেনা মারা গিয়েছিল।

পাকিস্তানের সেনাবাহিনীর জনসংযোগ অধিদপ্তর থেকে দাবী করা হয়, ভারতের সেনাবাহিনী লাইন অব কন্ট্রোলের রাখচিকরি ও খঞ্জর অঞ্চলের বেসামরিক নাগরিকদের ওপর হামলা করেছিল। জবাবে পাকিস্তানের সেনাবাহিনী সীমান্তে ভারতের সেনা ঘাঁটিতে হামলা করেছে।


Available for everyone, funded by readers. Every contribution, however big or small, makes a real difference for our future. Support to State Watch a little amount. Thank you.

ছড়িয়ে দিনঃ
  • 36
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    36
    Shares