Trial Run

ছাত্রলীগের সীমাহীন নৃশংসতা, আ’লীগের গলায় কাঁটা

আওয়ামী লীগের গলার কাঁটা হয়ে উঠছে ছাত্রলীগ। টানা তৃতীয়বারের মতো দলটির ক্ষমতায় থাকাকালীন ছাত্রলীগ মূলত আলোচনায় এসেছে হত্যা, ধর্ষণ, চাঁদাবাজি, মারধর, ছিনতাই কিংবা টেন্ডারবাজির কারণে। একসময়ের ঐতিহ্যবাহী এই সংগঠনটি যেন তাদের অর্জনের সবটুকু ম্লান করতে বদ্ধ পরিকর। সব ধরনের অপরাধমূলক কাজের সঙ্গেই জড়িয়ে পড়ছে ছাত্রলীগের নাম। অপরাধ এবং ছাত্রলীগ একসঙ্গে চলার প্রতিজ্ঞা করে কার্যত সরকারকে এক বিব্রতকর অবস্থার মধ্যে ফেলেছে। ছাত্রলীগের ধারাবাহিক দুর্বল নেতৃত্ব, সম্ভবত এর একটি বড় কারণ। দায় এড়ানোর সুযোগ নেই মূল দল আওয়ামী লীগেরও। ২০২১ সালেও আওয়ামি লীগের মুখ উজ্জ্বল করে দোর্দণ্ড প্রতাপে সন্ত্রাসী কার্যকলাপ চালাচ্ছে ছাত্রলীগ। 

এলাকায় আধিপত্য বিস্তারের জেরে ছাত্রলীগ নেতা নিহত

গতকাল রোববার রাতে চট্টগ্রামে প্রতিপক্ষের হামলায় এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন। নগরের বায়েজীদ বোস্তামি থানার আরেফিন নগর এলাকায় এই ঘটনা ঘটে। নিহত ছাত্রলীগ নেতার নাম ইমন রনি (২৬)। তিনি বায়েজীদ বোস্তামি থানা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য। 

ঘটনার প্রত্যক্ষদর্শী মো. কামাল বলেন, আরেফিন নগর এলাকায় চা-দোকানে বসে আড্ডা দিচ্ছিলেন ইমনসহ তার বন্ধুরা। ৩০ থেকে ৪০ জনের একটি দল অতর্কিত তাদের ওপর হামলা চালায়। একপর্যায়ে ইমনকে ছুরিকাঘাত করে পালিয়ে যান হামলাকারীরা। 

গুরুতর আহত অবস্থায় ইমনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

নগর পুলিশের উপকমিশনার (উত্তর) বিজয় বসাকবলেন, এলাকায় আধিপত্য বিস্তারের জেরে ঘটনাটি ঘটেছে। জড়িতদের গ্রেপ্তারের চেষ্টা করছে পুলিশ। 

বার্নিকোটের গাড়িবহরে হামলা

সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনায় করা মামলায় ছাত্রলীগ নেতা নাইমুল হাসানসহ নয়জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দিয়েছে গোয়েন্দা পুলিশ।

সম্প্রতি ঢাকা মহানগর হাকিম আদালতে এই চার্জশিট জমা দেয় ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। চার্জশিটভুক্ত নয় আসামি হলেন, ছাত্রলীগ নেতা নাইমুল হাসান, ফিরোজ মাহমুদ, মীর আমজাদ হোসেন, শহিদুল আলম খান, তানহা ওরফে মুজাহিদ, সাজু ইসলাম, রাজীবুল ইসলাম, মো. সিয়াম ও অলি আহমেদ।

চার্জশিটে মামলার তদন্তকারী কর্মকর্তা উল্লেখ্য করেন, সরকারবিরোধী ষড়যন্ত্র হওয়ার সন্দেহের জের ধরে সেদিন স্থানীয় ছাত্রলীগের নেতা নাইমুল হাসানের নেতৃত্বে স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের একটি দল ইটপাটকেল নিক্ষেপ করে। মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়ি ধাওয়া করলে, তিনি ঘটনাস্থল ত্যাগ করেন।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের বাসায় ইটপাটকেল নিক্ষেপ করা হয়, বাড়ির জানালার কাচ ভাঙচুর করা হয়। বদিউল আলম মজুমদার, তার স্ত্রী ও সন্তানকে প্রাণনাশের হুমকি দেয়া হয়।

ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের ছাত্রাবাসে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ২ মার্চ মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। এসময় দুই পক্ষের মধ্যে বেশ কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

চকবাজার থানার ওসি আতাউর রহমান খন্দকার বলেন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুপুর আড়াইটার দিকে দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে ক্যাম্পাসের পরিবেশ শান্ত রয়েছে। কলেজের অধ্যক্ষ দুই পক্ষের সঙ্গে কথা বলে বিরোধ মিমাংসার চেষ্টা করছেন।’

কলেজ সংশ্লিষ্টরা জানিয়েছেন, চমেক হাসপাতাল দীর্ঘ দিন ধরে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছিরের অনুসারীদের দখলে ছিল। শিক্ষা উপমন্ত্রী নওফেলের অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা সম্প্রতি সেখানে নিজেদের শক্ত অবস্থান করতে চাইছে। এ নিয়ে দুই পক্ষের মধ্যে গত এক বছরে বেশ কয়েক দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। 

এ ধারাবাহিকতায় মঙ্গলবার দুপুরেও দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষে ছাত্রাবাসের বেশ কয়েকটি কক্ষে ভাঙচুর চালানো হয়েছে।

ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে দুই শিক্ষার্থী আহত

গত সোমবার রাত ১০টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্যের বাস ভবনের সামনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে অন্তত দুই শিক্ষার্থী আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীদের কাছে জানা যায়, পূর্বের ঘটনার জেরে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের ১১তম আবর্তনের ছাত্রলীগ কর্মী সোহেল তালুকদারের ওপর ছাত্রলীগ কর্মী ও ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী সালমান চৌধুরী, প্রীতম সেন, সিফাত, সোহাগ, আল-আমিন, অভিসহ নেতাকর্মীরা হামলা করে। এতে সোহেল তালুকদার ও প্রীতম সেন দুজনই চোখে মারাত্মকভাবে জখম হন।

স্কুলছাত্রীকে ধর্ষণ

বগুড়ার ধুনটে প্রেমের ফাঁদে ফেলে এক স্কুলছাত্রীকে ধর্ষণের মামলায় আকাশ খান ফারুক (২৫) নামের এক ছাত্রলীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (০১ মার্চ) দুপুর ১২টার দিকে ধুনট থানা থেকে আদালতের মাধ্যমে তাকে বগুড়া জেলা কারাগারে পাঠানো হয়।

এর আগে রোববার (২৮ ফেব্রুয়ারি) মধ্যরাতে বগুড়া আজিজুল হক বিশ্ববিদ্যালয় কলেজ এলাকায় বন্ধন ছাত্রাবাস থেকে তাকে গ্রেফতার করা হয়। ভুক্তভোগীর বাবা বাদী হয়ে সেইদিন সন্ধ্যায় থানায় মামলা করেন।

মামলা সূত্রে জানা গেছে, উপজেলার কান্তনগর চরপাড়া গ্রামের এক কৃষকের দশম শ্রেণিতে পড়ুয়া মেয়ের সঙ্গে প্রায় তিন মাস আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) ছাত্রলীগ নেতা আকাশ খানের পরিচয় হয়। মেয়েটির সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলেন আকাশ খান।

এ অবস্থায় ২৭ ফেব্রুয়ারি শনিবার রাতে মেয়েটির বাড়িতে একা থাকার সুযোগে আকাশ খান মেয়েটিকে বিয়ের কথা বলে তাকে নিজ বাড়িতে নিয়ে একাধিকবার ধর্ষণ করে। এ সময় আকাশকে বিয়ের চাপ দেয় মেয়েটি। তখন ভয়ভীতি দেখিয়ে মধ্যরাতে আকাশ মেয়েটিকে তার বাড়িতে পৌঁছে দেয়।

আন্দোলনকারী শিক্ষার্থীকে মারধর

২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুর ২টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চলমান পরীক্ষা স্থগিতের আদেশ প্রত্যাহারের দাবিতে স্মারকলিপি দিতে প্রক্টর অফিসে গেলে এক শিক্ষার্থীকে মারধরের ঘটনা ঘটেছে। অভিযুক্ত শিক্ষার্থীর নাম মুজাহিদ চৌধুরী। তিনি ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইলিয়াসের অনুসারী হিসেবে পরিচিত।

ভুক্তভোগী শিক্ষার্থী শাহ মোহাম্মদ শিহাব ইংরেজি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র। অভিযুক্ত মুজাহিদ চৌধুরী সংস্কৃত বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র।

ভুক্তভোগী শিক্ষার্থী শাহ মোহাম্মদ শিহাব বলেন, ‘একটা কল আসায় মোবাইল বের করেছিলাম। তখন মোবাইল বের করেছি কেন জানতে চেয়ে হুট করেই একজন আমার ওপর চড়াও হন। পরে ছাত্রলীগের সভাপতিসহ তিনি বলেছেন, অনাকাঙ্ক্ষিতভাবে এটা ঘটে গেছে। প্রক্টর স্যার বলেছেন, বিষয়টা দেখবেন।’

ছাত্রলীগের ধাওয়ায় পুলিশ ফাঁড়িতে বিএনপির এমপি

বগুড়ায় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে ফেরার পথে ছাত্রলীগের তোপের মুখে পড়েন বগুড়া-৬ (বগুড়া সদর) আসনের সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ। ছাত্রলীগের ধাওয়া খেয়ে তিনি শহীদ মিনার সংলগ্ন পুলিশ ফাঁড়িতে গিয়ে আশ্রয় নেন।

রোববার (২১ ফেব্রুয়ারি) সকাল পৌনে ৯টার দিকে শহরের শহীদ খোকন পার্ক এলাকায় ছাত্রলীগের তোপের মুখে পড়েন তিনি।

ছাত্রলীগ নেতার ছুরিকাঘাতে কর্মী খুন

চট্টগ্রামে গত ১৯ ফেব্রুয়ারি গভীর রাতে আনোয়ারা উপজেলার সদর ইউনিয়নের মা কমিউনিটি সেন্টারের সামনে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মোহাম্মদ আশরাফ চৌধুরী ইমন (১৯) নামে এক ছাত্রলীগ কর্মীকে ছুরিকাঘাতে খুন করা হয়েছে।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের উপ-স্কুল বিষয়ক সম্পাদক নয়ন সরকার তাকে ছুরিকাঘাত করেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, আনোয়ারা সদরে ছুরিকাঘাতে নিহত আশরাফ একজন ছাত্রলীগ কর্মী। নয়ন সরকারের সঙ্গে তার রাজনৈতিক বিরোধ ছিল। এর জেরে শুক্রবার গভীর রাতে তাকে ছুরিকাঘাত করেন নয়ন। এতে আশরাফ গুরুতর আহত হলে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়।

ছাত্রলীগ নেতার বিরুদ্ধে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণচেষ্টা মামলা

কুমিল্লায় প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের চেষ্টা, মারধর ও চাঁদা দাবির অভিযোগে মো. রনি নামে এক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। রনি কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সহসভাপতি।

গত ৩১ জানুয়ারি রনির বিরুদ্ধে কুমিল্লা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এ মামলাটি করেন ওই নারী। উভয় পক্ষকে নোটিশ দেয়ার পর বিষয়টি জানাজানি হয়।

মামলায় অভিযোগ করা হয়, স্বামী দেশের বাইরে থাকার কারণে ওই নারী তার বাবার বাড়িতে থাকেন। গত ২৮ জানুয়ারি বিকেলে একই এলাকার রনি তাকে বাড়িতে একা পেয়ে ধর্ষণের চেষ্টা চালান। ওই নারী চিৎকার করলে মারধর করেন তিনি। এছাড়া তার কাছে চাঁদাও দাবি করেন রনি।

চাঁদা না পেয়ে প্রকাশ্যে গুলির অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে

গত ৯ জানুয়ারি মঙ্গলবার দুপুর একটার দিকে মুন্সিগঞ্জে নাছির মোল্লা নামের এক বিএডিসির সারের ঠিকাদারের কাছে একাধিকবার চাঁদার দাবি করেও না পাওয়ায় জেলা ছাত্রলীগ নেতা রুবেলের নেতৃত্বে সদর উপজেলার চরমুক্তারপুর এলাকায় প্রকাশ্যে গুলি ও ককটেল বিস্ফোরণের অভিযোগ পাওয়া গেছে। রুবেল আহমেদ মুন্সিগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক।

ঠিকাদার নাছির মোল্লার অভিযোগ, বেশ কিছুদিন ধরে জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রুবেল আহমেদ ও তার বাবা আওয়ামী লীগ নেতা রহিম বাদশা নাছিরের কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করে আসছিলেন।

একই দাবিতে মঙ্গলবার দুপুরে রুবেল তার সঙ্গীদের নিয়ে আবারও নাছিরের ব্যবসা প্রতিষ্ঠানে আসেন। এ সময় নাছির মোল্লাকে না পেয়ে চাঁদার দাবিতে অকথ্যভাষায় গালিগালাজ করে দুই রাউন্ড ফাঁকা গুলি ও ককটেল বিষ্ফোরণ করেন তারা।

স্বতন্ত্র মেয়র প্রার্থীর কর্মীকে হত্যাচেষ্টা

পটুয়াখালীর কলাপাড়া পৌরসভা নির্বাচনে ‘জগ’ প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী দিদার উদ্দিন আহমেদ মাসুমের সমর্থক রাকিবুল ইসলাম দীপ্তকে (২২) হত্যাচেষ্টার মামলায় শহর ছাত্রলীগ সভাপতিসহ দু’জনকে কারাগারে পঠিয়েছেন আদালত

প্রসঙ্গত, মঙ্গলবার (২৬ জানুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে শহরের মনোহরপট্টি তিন রাস্তার মোড়ে আসাদুজ্জামান শুভ ও তার সহযোগী আলিফ মাহমুদ রুদ্রসহ অজ্ঞাতনামা ৮-১০ জন ধারালো অস্ত্র দ্বারা দীপ্তকে হত্যাচেষ্টা চালান। 

ঘটনার পর আশঙ্কাজনক অবস্থায় দীপ্তকে চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে বরিশাল শেবাচিম হাসপাতালে রেফার করেন। পরবর্তীতে দীপ্তকে বরিশাল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। বর্তমানে তাকে পঙ্গু হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

প্রাইভেটকারে করে ছাগল চুরির চেষ্টা, ছাত্রলীগ নেতা আটক

গত ৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি তুহিন দর্জিকে (৩০) সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের পুরোনো ফেরিঘাট এলাকার মাদারীপুর-শিবচর আঞ্চলিক সড়কের ওপর থেকে ছাগল চুরির অপরাধে আটক করেছে সদর মডেল থানা পুলিশ।

তুহিন দর্জি শহরের ইটেরপুল এলাকা ও জেলা ইমারত শ্রমিক ইউনিয়নের সভাপতি এবং ঘটমাঝি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জাকির দর্জির ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, ছাগল চুরি করে প্রাইভেটকারে নিয়ে যাওয়ার সময় স্থানীয় লোকজন ‘চোর চোর’ বলে চিৎকার করেন। ওই সময় শিবচর থেকে একটি পুলিশের গাড়ি রাস্তা দিয়ে মাদারীপুরে আসছিল। পুলিশের গাড়িটি প্রাইভেটকারটি সামনে থেকে আটকে ফেলে গাড়ির মধ্য থেকে একটি ছাগলসহ তুহিন দর্জিকে আটক করে। পরে পুলিশ সাদা রঙের প্রাইভেটকারে ছাগলসহ তাকে থানায় নিয়ে আসে।

চাঁদা না পেয়ে নির্মাণ শ্রমিকের মাথা ফাটাল ছাত্রলীগ নেতা

বুধবার (৩ ফেব্রুয়ারি) চাঁদা না পেয়ে নগরীর বহরমপুর এলাকায় সোহেল নামের এক নির্মাণ শ্রমিককে পিটিয়ে মাথা ফাটিয়েছেন রাজশাহী মহানগর ছাত্রলীগের সদস্য আল ইমরান।

আহত সোহেলকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি ইয়াসিন আরাফাত নামের এক ব্যবসায়ীর অধীনে পাইলিং শ্রমিক হিসেবে কাজ করতেন।

ব্যবসায়ী ইয়াসিন আরাফাত বলেন, আমি পেশাদার পাইলিং ব্যবসায়ী। বহরমপুরের শেষ মাথায় এক ভবনের পাইলিংয়ের কাজ করছি। আল ইমরানসহ অজ্ঞাতনামা ১০-১২ জন আমার কাছে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করেন। চাঁদা না দিলে মেশিনপত্র ভেঙে দেয়া হবে বলে হুমকিও দেন। আমি চাঁদা দিতে অস্বীকার করলে ইমরান বিভিন্নভাবে হুমকি এবং সাত দিনের আলটিমেটাম দেন।’

তিনি জানান, আল ইমরান ও তার সহযোগীরা বুধবার (৩ ফেব্রুয়ারি) বিকেল ৪টার দিকে শ্রমিক সোহেলের কাছে জিজ্ঞাসা করেন আমি (ইয়াসিন আরাফাত) কোথায়। এ সময় তারা সোহেলকে কাজ বন্ধ রাখতে বলেন। সোহেল কাজ বন্ধ না করলে ইমরান তার মাথায় রড দিয়ে আঘাত করেন। এতে সোহেলের মাথা ফেটে গেলে তাকে হাসপাতালে নেয়া হয়।

বিশেষজ্ঞদের মতে, বিরোধী দল শূন্য দেশের এই রাজনৈতিক অঙ্গনে আওয়ামী লীগের চিন্তার কারণ হয়ে উঠছে খোদ আওয়ামী লীগ নিজে এবং দলটির এই ছাত্র সংগঠনটি। নানা বিতর্কিত কর্মকান্ডের অভিযোগে সহযোগী সংগঠন ছাত্রলীগকে নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সরকারের মধ্যে অস্বস্তি দিনকে দিন বাড়ছে। যে দল ক্ষমতায় থাকে, সেই দলের ছাত্র সংগঠনও ক্ষমতা-দাম্ভিকতা দেখাতে চায়। ক্ষমতার সঙ্গে থাকার কারণে তারা অনেক ধরনের সুযোগ-সুবিধাও পায়। সব মিলিয়ে অনেক বেশি অপরাধের সঙ্গে জড়িত হওয়ার সুযোগ তাদের তৈরি হয়। তারা মনে করেন, আইন তাদের ঊর্ধ্বে, প্রশাসন তাকে কিছু করতে পারবে না, তার নেতারা তো আছে, তারা তাকে বাঁচাবে। ফলে আইনকে তারা থোরাই কেয়ার করে। মূলত ক্ষমতাসীন দলের সঙ্গে থাকার কারণেই এটা হচ্ছে। আজকে যদি বিএনপি ক্ষমতায় থাকত, ছাত্রদল একই কাজ হতো। মূল বিষয়টি হচ্ছে ক্ষমতাসীন দলের সঙ্গে যুক্ত থাকার কারণেই ছাত্রলীগের এই ধরনের বেপরোয়া বা অপরাধের সঙ্গে যুক্ত হওয়ার সংখ্যাটা বেশি। পুরো বিষয়টিই হচ্ছে ক্ষমতাসীন দলের রাজনীতি। 

এসডব্লিউ/এসএস/১৫৪৮ 

ছড়িয়ে দিনঃ
  • 81
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    81
    Shares

আপনার মতামত জানানঃ