Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২৬ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২৬ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার, ১৩ ফাল্গুন ১৪২৭ পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

সমাবেশে পুলিশি বাধার অভিযোগ বিএনপির

 

কালের কন্ঠ

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

খুলনা বিএনপির বিভাগীয় মহাসমাবেশে বাধা দিতে পুলিশি তৎপরতা চলছে বলে অভিযোগ করেছেন দলটির নেতারা। তাঁরা বলেছেন, পুলিশ মহাসমাবেশের আগে আতঙ্ক সৃষ্টির জন্য নেতাকর্মীদের গ্রেপ্তারসহ নানাভাবে হয়রানি করছে। তারা নেতাকর্মীদের বাড়িতে একাধিকবার হানা দিয়ে ভয়ের পরিবেশ সৃষ্টি করছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরীর কে ডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এ অভিযোগ করেন।

 

ভালুকায় ছাত্রদলের আনন্দ মিছিলে পুলিশি বাধার অভিযোগ

 

বাংলাদেশ প্রতিদিন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

দীর্ঘ ১৮ বছর পর ভালুকা উপজেলা, পৌর ও কলেজ শাখা ছাত্রদলের আহ্বায়ক কমিটি ঘোষণা করায় আনন্দ মিছিল বের করা হয়। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার সময় উপজেলার ছাত্রদলের আহ্বায়ক লুৎফর রহমান খান সানি ও সদস্য সচিব রিয়াদ পাঠানের নেতৃত্বে শহরের বিভিন্ন স্থান থেকে খন্ড খন্ড মিছিল বের করে। এ সময় পুলিশ ও ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের নেকাকর্মীরা তাতে বাধা সৃষ্টি করে বলে নবগঠিত কমিটির নেতৃবৃন্দরা অভিযোগ করেন।

 

হ্যান্ডকাপ খুলে পালিয়েছে মাদক ব্যবসায়ী, চলছে চিরুনি অভিযান

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

 সাতক্ষীরার দেবহাটা থানায় সোপর্দকালে কৌশলে হ্যান্ডকাপ খুলে পালিয়েছে জাকির হোসেন (৩২) নামের এক মাদক ব্যবসায়ী। বুধবার সন্ধ্যায় পারুলিয়া থেকে তাকে গাঁজাসহ গ্রেফতারের পর বৃহস্পতিবার বিকেলে র‌্যাব সদস্যরা তাকে সোপর্দের জন্য দেবহাটা থানায় নিয়ে গেলে কৌশলে সে হ্যান্ডকাপ খুলে দৌড়ে পালিয়ে যায়। বর্তমানে তাকে ধরতে দেবহাটার বিভিন্ন এলাকায় চিরুনি অভিযান চালাচ্ছেন র‌্যাব ও থানা পুলিশের সদস্যরা। সে দেবহাটা উপজেলার সেকেন্দ্রা গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে।

 

মুশতাকের মৃত্যুর দ্রুত-স্বচ্ছ-স্বাধীন তদন্ত এবং কিশোরের নিঃশর্ত মুক্তি চায় সিপিজে

 

মানব জমিন

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এক বিবৃতিতে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিষয়ে ‘বাংলাদেশি কর্তৃপক্ষ’র কাছে দ্রুত, স্বচ্ছ এবং স্বাধীন তদন্ত দাবি করেছে। সেই সাথে কারাবন্দী কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের নিঃশর্ত মুক্তিও দাবি করেছে সংগঠনটি। কিশোর পুলিশি হেফাজতে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন বলে যে দাবি উঠেছে, তারও তদন্ত চায় বিশ্বজুড়ে সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা সংগঠনটি।

ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে মে মাস থেকেই মুশতাককে আটকে রাখা হয়েছিল উল্লেখ করে সিপিজে মুশতাকের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়ার বরাতে জানায়, তার সাথে কি ঘটেছিল এবং মৃত্যুর কারণ এখনো জানা যায়নি। ২৩ তারিখেও মুশতাককে আদালতে হাজির করা হলে তিনি সুস্থ-ই ছিলেন।

 

কারাগারে লেখক মুশতাকের মৃত্যু, মধ্যরাতে বিক্ষোভ

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়ে কাশিমপুর কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছে বামপন্থী ছাত্র সংগঠনের নেতারা। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) কাশিমপুর কারাগারে মারা যান  মুশতাক আহমেদ। এ খবরের পরেই রাত সাড়ে ১২টার দিকে একটি বিক্ষোভ মিছিল বের করে তাৎক্ষণিক প্রতিবাদ জানায় তারা। মিছিল শেষে শুক্রবার থেকে ছাত্রজনতার ব্যানারে টানা অবস্থান কর্মসূচি ঘোষণা করেন তারা৷

ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে সাড়ে বারটার দিকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়৷ পরে এটি বিভিন্ন স্লোগান দিতে দিতে শাহবাগ যায়৷ শাহবাগ মোড় অতিক্রম করে হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনের মোড় ঘুরে আবার শাহবাগ হয়ে টিএসসির রাজু ভাস্কর্যে সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

 

মুশতাক আহমেদের ময়নাতদন্ত সম্পন্ন, অপমৃত্যুর মামলা

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে লেখক  মুশতাক আহমেদের (৫৩) ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে মরদেহের ময়নাতদন্ত শেষ হয়। তিনি গাজীপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন। প্রতিবেদন পাওয়ার পর মৃত্যুর আসল কারণ জানা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসক। তবে সুরতহালের সময় মরদেহের গায়ে লালচে কালো দাগ দেখা গেছে বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে মুশতাক আহমেদের মরদেহের সুরতহাল করা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) জয়দেবপুর থানার উপ-পরিদর্শক (এসআই) সৈয়দ বায়েজীদ। তিনি বলেন, ‘আগে বা পরে ঘা হয়েছে এমন লালচে-কালো ছোট ছোট দাগ দেখা গেছে তার পিঠে ও ডান বাহুতে। হাসপাতালে আনার সময় বা গাড়িতে ওঠানোর সময়ও এ দাগ হয়ে থাকতে পারে। বিস্তারিত জানার জন্য ময়নাতদন্ত প্রতিবেদন পেতে হবে। প্রতিবেদন পেলে বলা যাবে কী হয়েছিল।’

 

সাংবাদিক হত্যা-নির্যাতন কি ‘স্বাভাবিক হয়ে উঠল

 

প্রথম আলো

বিভাগ: গণমাধ্যম

আরেকজন সাংবাদিক নিহত হলেন ‘মহান একুশে’র চেতনা উদ্‌যাপন দিবসের দুই দিন আগে—১৯ ফেব্রুয়ারিতে। ওরা আমাদের ‘মুখের ভাষা কাইড়া নিতে’ চেয়েছিল, এরা সাংবাদিকের জীবনটাই কেড়ে নিচ্ছে। সাংবাদিকতা নাকি মহৎ পেশা। কিন্তু স্বাধীন বাংলাদেশে গত ১৫ বছরে ২৩ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন; আহত হয়েছেন ৫৬১ জন (প্রথম আলো, ৩ ফেব্রুয়ারি)। আরেকটি হিসাবে বলা হচ্ছে, ১৯৯৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ২২ বছরে বাংলাদেশে ৩৫ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। নোয়াখালীর সাংবাদিক বুরহান মুজাক্কিরকে হত্যার ঘটনা নিহতদের তালিকায় যোগ হওয়া আরেকটি নতুন সংখ্যা মাত্র।

এত সাংবাদিক নিহত হলেন, অথচ বিচার শেষ হয়েছে মাত্র আটটির। এই আটটির বিচারিক রায়ের পাঁচটিই ভুক্তভোগীর পরিবারের সদস্যরা প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস। তাহলে বিচার হলো কার? বিচার না পাওয়া ব্যক্তিদের দলে রয়েছে সাংবাদিক সাগর-রুনির সন্তান মেঘ। রক্ত হিম করা এই যুগল হত্যাকাণ্ডের অভিযোগপত্র জমা দেওয়ার তারিখ ৯ বছরে ৭৭ বারের মতো পেছাল।

 

পুরনো প্রতিবেদন মুছতে চাপ একটি অপকৌশল: শার্শা প্রেসক্লাব

 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

বিভাগ: গণমাধ্যম

পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওপর চাপ প্রয়োগকে ‘গণমাধ্যমের স্বাধীনতা রুদ্ধ করার একটি অপকৌশল’ হিসেবে এর প্রতিবাদ জানিয়েছে যশোরের শার্শা প্রেসক্লাব। প্রেসক্লাবের সভাপতি মো. আব্দুল মুননাফ স্বাক্ষরিতে এক বিজ্ঞপ্তিতে এই প্রতিবাদ জানানো হয়েছে।

প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে হওয়া মামলা নিয়ে প্রকাশিত সংবাদ মুছে ফেলতে কয়েক ডজন উকিল নোটিস পাঠিয়ে ‘অযৌক্তিক’ চাপ দেওয়ার ধারাবাহিকতায় বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ চার সম্পাদকের বিরুদ্ধে ‘মানহানির’ অভিযোগ করা হয় বরিশালের আদালতে।

 

Death sets Mushtaq free from DSA, jail

Brought dead to hospital in Gazipur from Kashimpur jail

 

The Daily Star

Category: Digital Security Act

 He was denied bail six times and finally passed away last night before he could ever walk free. Writer Mushtaq Ahmed, who had been locked up under the controversial Digital Security Act for over nine months, was in the Kashimpur High Security Jail-3 in Gazipur. He lost consciousness suddenly around 7:10pm. Immediately, we took him to Shaheed Tajuddin Ahmad Medical College Hospital. There, doctor declared him dead around 8:20pm,” Gias Uddin, acting superintendent of Kashimpur High Security Jail, told The Daily Star. Mushtaq was 53.Asked if the writer had any previous health issues, he said Mushtaq used to take pills for gastric problems but never complained about anything.

ছড়িয়ে দিনঃ
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

আপনার মতামত জানানঃ