Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ১০ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

১০ ফেব্রুয়ারি ২০২১ বুধবার, ২৬ মাঘ ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

চুয়াডাঙ্গায় রাস্তা দখলের অভিযোগ ওসির বিরুদ্ধে

 

যুগান্তর

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

চুয়াডাঙ্গা শহরের নির্মাণাধীন বাড়ির রাস্তা দখলের অভিযোগ তুলে একযোগে ১৫টি পরিবার সংবাদ সম্মেলন করেছে। চুয়াডাঙ্গা প্রেস ক্লাবে মঙ্গলবার দুপুরে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অভিযোগকারীরা লিখিত বক্তব্যে বলেন, অভিযুক্ত দখলকারী ফরিদপুরের মধুখালী থানার ওসি আমিনুল ইসলাম ক্ষমতার অপব্যবহার করছেন। তিনি অন্যায়ভাবে রাস্তা বন্ধ করে দিচ্ছেন। বিষয়টি নিয়ে পর্যায়ক্রমে পৌর পরিষদ, পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসকের কাছে অভিযোগ দেওয়া হয়েছে। কিন্তু কিছুতেই প্রতিকার মিলছে না। অভিযুক্ত ওসির পরিবার নানাভাবে হয়রানি করছে। অভিযোগকারীদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ভুক্তভোগী পরিবারের সদস্য জিয়াউল কবির। লিখিত বক্তব্যে তিনি বলেন, জেলা শহরের সিনেমা হলপাড়ার কাঠপট্টি মহল্লায় ১৩ শতক জমির মালিক ছিলেন মাসুদুর রহমান। ২ বছর আগে তার কাছ থেকে ওই জমি আমরা মহল্লার ১৫ জন কিনে নিই। পরে আবুল কাশেম ও তার স্ত্রী সালেহা বেগমের কাছ থেকে ৬.২৭ শতক জমি কেনেন ওসি আমিনুল ইসলাম ও তার স্ত্রী আফরোজা খাতুন। আমরা বাড়ি নির্মাণের উদ্যোগ নিলে রাস্তা ব্যবহারে বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি করেন ওসি আমিনুল ইসলাম, তার স্ত্রী আফরোজা খাতুন ও একই মহল্লার সাহিদা খাতুন। রাস্তাটি সবার হলেও ওসি আমিনুল ইসলাম নিজের দাবি করে পাকা পিলারের সঙ্গে লোহার গেট নির্মাণ করেন। পরবর্তীতে জেলা প্রশাসক বিষয়টি স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

 

দুই দিনের রিমান্ডে সেই ৬ পুলিশ সদস্য

 

যুগান্তর

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

চট্টগ্রামে ডিবি পুলিশ পরিচয়ে ব্যবসায়ীকে বাড়ি থেকে তুলে নিয়ে মুক্তিপণ আদায়ের অভিযোগে দায়ের হওয়া মামলায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৬ পুলিশ সদস্যকে জিজ্ঞাসাবাদে ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শহিদুল্লাহ কায়সারের আদালত রিমান্ডের এ আদেশ দেন। চট্টগ্রাম জেলা পুলিশের কোর্ট পরিদর্শক সুব্রত ব্যানার্জী জানান, আনোয়ারা থানায় ৬ পুলিশের বিরুদ্ধে দায়ের করা মামলায় জিজ্ঞাসাবাদে পাঁচ দিনের রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে আদালত তাদের প্রত্যেকের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। ৬ পুলিশ সদস্য হলেন-সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের দেহরক্ষী কনস্টেবল মোরশেদ বিল্লাহ, নগর পুলিশের উপ-কমিশনার গোয়েন্দা (পশ্চিম) মনজুর মোরশেদের দেহরক্ষী কনস্টেবল মো. মাসুদ, নগরীর দামপাড়া রিজার্ভ ফোর্স অফিসে কর্মরত কনস্টেবল শাকিল খান ও এস্কান্দর হোসেন, নগর পুলিশের সহকারী কমিশনার কর্ণফুলী কার্যালয়ের কম্পিউটার অপারেটর কনস্টেবল মনিরুল ইসলাম ও নগর গোয়েন্দা পুলিশ (উত্তর) কর্মরত কনস্টেবল আবদুল নবী।

 

পুলিশের জন্য রাশিয়া থেকে কেনা হচ্ছে দুটি হেলিকপ্টার

 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

বাংলাদেশ পুলিশের সক্ষমতা বাড়াতে বাহিনীতে যুক্ত হচ্ছে দুটি অত্যাধুনিক হেলিকপ্টার। হেলিকপ্টার দুটি জি-টু-জি ব্যবস্থায় রাশিয়া থেকে কেনার জন্য বুধবার বাংলাদেশ পুলিশ এবং হেলিকপ্টার নির্মাতা প্রতিষ্ঠান জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্সের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

পুলিশ সদর দপ্তরে এই স্মারক স্বাক্ষরিত হয়। বুধবার পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ এবং রাশিয়ান হেলিকপ্টার্সের মহাপরিচালক আন্দ্রে আই ভোগেনিস্কি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “বাংলাদেশ এবং রাশিয়া পরীক্ষিত বন্ধু ও বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম বাংলাদেশের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিলেন।

 

বিএনপির মশাল মিছিলে পুলিশের হামলা

 

নয়াদিগন্ত

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে সন্মানসূচক (বীর উত্তম)খেতাব বাতিলের প্রতিবাদে রাজধানীর নয়াপল্টনে মশাল মিছিল করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। বুধবার সন্ধ্যায় পুরানা পল্টন মোড় থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিল বের করলে পুলিশ বাঁধা দেয়। একপর্যায় পুলিশের সাথে হাটাহাতি হলে পুলিশের হামলা ও লাঠি পেটায় ঢাকা মহানগর দক্ষিণ যুবদল সাধারন সম্পাদক গোলাম মওলা শাহীন, কাউসার, সোহেলসহ ৫-৬জন নেতা-কর্মী আহত হয়েছে। এ সময় পুলিশ যুবদল নেতা শরীফসহ ৪জনকে গ্রেফতার করেছে।

 

সোনাগাজীতে সাংবাদিকের ওপর হামলার ঘটনায় জবিসাসের প্রতিবাদ

 

কালের কন্ঠ

বিভাগ: গণমাধ্যম

ফেনীর সোনাগাজীতে দৈনিক ইত্তেফাকের ঢাকা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা শরিয়ত উল্যাহ আরেফিনের ওপর স্থানীয় যুবলীগ নেতার নেতৃত্বে সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস)। এক বিবৃতিতে সংগঠনের সভাপতি হুমায়ুন কবির হুমু ও সাধারণ সম্পাদক লতিফুল ইসলাম এ হামলায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে শাস্তি নিশ্চিত করার দাবি জানান। মঙ্গলবার দপ্তর, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহসান জোবায়ের স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

 

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের আহ্বান বিপ্লবী ওয়ার্কার্স পাটির

 

সমকাল

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার আহ্বান জানিয়েছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। একই সঙ্গে এ আইনে করা মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, লেখক মুস্তাক আহমেদ ও দিদারুল ভূঁইয়ার বিরুদ্ধে দেওয়া হয়রানিমূলক চার্জশিট (অভিযোগপত্র) প্রত্যাহারের দাবি জানিয়েছে দলটি।

মঙ্গলবার এক বিবৃতিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আরও বলেছেন, নাগরিকদের বাকস্বাধীনতা হরণ করতেই সরকারি পরিকল্পনার অংশ হিসেবে পুলিশ হয়রানিমূলকভাবে ওই চার্জশিট জমা দিয়েছে। ভাষার সঙ্গে বাকস্বাধীনতা হরণকারী এ ধরনের তৎপরতা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। চিন্তা, কথা বলা ও লেখার স্বাধীনতা জনগণের সাংবিধানিক গণতান্ত্রিক অধিকার। কোনো অজুহাতেই এ অধিকার হরণ করার অবকাশ নেই।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে রাজনৈতিক উদ্দেশ্যে নাগরিক হয়রানি ও নিপীড়নের যে আশঙ্কা ছিল, সরকার সেটাকেই এখন সত্য প্রমাণ করে চলেছে।

 

সাগর-রুনীর খুনিরা কাদের লোক জানতে চান সাংবাদিক নেতারা

 

নয়া দিগন্ত

বিভাগ: গণমাধ্যম

সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকারীরা সরকারি দলের মধ্যেই অবস্থান করছে বলে অভিযোগ করেছেন সাংবাদিক নেতারা। তারা বলেন, কোন মাফিয়া ওই খুনিদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে ও খুনিরা কাদের লোক সাংবাদিক সমাজ তা জানতে চায়। অবিলম্বে সাগর-রুনির হত্যাকারীদের গ্রেফতার করে বিচারের মুখোমুখি দাঁড় করানোর দাবি জানান নেতারা।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের যৌথ উদ্যোগে প্রায় দুই ঘণ্টাব্যাপী সাংবাদিকদের এক বিক্ষোভ সমাবেশে এ দাবি করেন সাংবাদিক নেতারা।

 

Bangladesh Police force to get two state-of-art choppers

 

The Daily Star

Category: State force

 Two state-of-the-art helicopters are being added to the Bangladesh Police for further enhancement of the force’s efficiency and capability to provide service to the people, police said.

The long-awaited dream of launching an air wing of police is going to be realized through the addition of helicopters, Inspector General of Police Benazir Ahmed said today after signing a memorandum of understanding with a Russian company.

The move came after police officers have been demanding during their yearly police week to launch an air wing with a fleet of ten choppers. Now only Rapid Action Battalion, a special unit of Bangladesh Police, has two helicopters.

 

Digital Security Act: CTTC asked for further probe into case against Kishore, Mushtaq, Didarul

 

The Daily Star

Category:  Digital Security Act.

A Dhaka tribunal today ordered Counter Terrorism and Transnational Crime Unit for further investigation into the case filed against cartoonist Ahmed Kabir Kishore, writer Mushtaq Ahmed, Rashtrochinta activist Didarul Islam Bhuiyan and eight others under the Digital Security Act.

Judge Ash Sams Joglul Hossain of the Dhaka Cyber Tribunal passed the order after the prosecution submitted a petition seeking further investigation into the case.

The tribunal directed CTTC to submit a probe report to it by March 23.

 

 

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ