Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ১৮ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

১৮ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার, ৫ফাল্গুন ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

কোম্পানীগঞ্জের ১০ পুলিশ কর্মকর্তার একযোগে বদলির আবেদন!

 

যুগান্তর

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

নোয়াখালীর কোম্পানীগঞ্জ থানায় কর্মরত ১০ পুলিশ অফিসার একযোগে বদলির আবেদন করেছেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তাদের প্রত্যেকে পৃথকভাবে ব্যক্তিগত অসুবিধা উল্লেখ করে বদলির আবেদন করলেও রহস্যজনক কারণে তারা ক্ষুব্ধ হয়ে এ বদলি চাচ্ছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার দুপুরে ওই বিশ্বস্ত সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন। বদলি চাওয়া ১০ জন অফিসার চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি বরাবর এ বদলির আবেদন পৃথকভাবে করেছেন বলে সূত্র নিশ্চিত করেছে।

সূত্রমতে, ১০ জন পুলিশ অফিসারের একযোগে বদলির আবেদন নিয়ে থানার সব অফিসার ও পুলিশ সদস্যের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। গণহারে বদলি চাওয়া অফিসাররা হচ্ছেন- এসআই সরোজ রতন আচার্য্য, এসআই জাকির হোসেন, এসআই শাহীদ হোসাইন, এসআই মো. নিজাম উদ্দিন, এসআই এমরান হোসাইন, এসআই  রিয়াদুল হাসান, এএসআই  বাবুল মিয়া বেগ, এএসআই  মো. আবদুল জাহের, এএসআই  মো. জহির হোসেন ও এএসআই  রবিউল আলম।

এছাড়াও এ থানায় কর্মরত অন্যান্য অফিসার ও পুলিশ সদস্যরা বদলির আবেদন করার প্রক্রিয়ায় রয়েছেন বলে সূত্র জানিয়েছে। ১০ জন অফিসার একযোগে ব্যক্তিগত সমস্যা দেখিয়ে বদলির আবেদন করলেও অপর একটি সূত্র থেকে জানা যায়, চলমান রাজনৈতিক পরিস্থিতিতে কোম্পানীগঞ্জ থানায় অফিসাররা নিজেদের মানিয়ে নিতে না পেরে অন্যত্র বদলি হয়ে চলে যাওয়ার চেষ্টা করছেন।

 

পুলিশের ওয়েবসাইটে হারিছ আহমেদ এখনো ‘ওয়ান্টেড

 

প্রথম আলো

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে ‘ওয়ান্টেড’ তালিকায় হারিছ আহমেদের নাম এখনো রয়েছে। পুলিশ সদর দপ্তরের এই তালিকায় পলাতক শীর্ষ সন্ত্রাসীদের নাম ও ছবি থাকে। গতকাল বুধবার রাতেও বহুল আলোচিত হারিছের নাম–ছবি দেখা গেছে। হারিছ আহমেদ তার আরও দুই ভাই আনিস আহমেদ ও তোফায়েল আহমেদ ওরফে জোসেফের সঙ্গে হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত ছিলেন। এর মধ্যে হারিছ ও জোসেফ দুটি করে এবং আনিস একটি হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ছিলেন। জোসেফ দীর্ঘদিন কারাভোগের পর রাষ্ট্রপতির বিশেষ ক্ষমায় ২০১৮ সালের ২৭ মে মুক্তি পান। হারিছ ও আনিস পুলিশের খাতায় দীর্ঘদিন পলাতক ছিলেন। তাদের দুজনের দণ্ড মওকুফ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২০১৯ সালের ২৮ মার্চ ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা ক্ষমতাবলে এই সাজা মাফের প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়; যা গত ১৬ ফেব্রুয়ারি প্রথম আলো প্রকাশ করে।

 

ক্রসফায়ারের ভয় দেখিয়ে অর্থ আদায়, দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা

 

কালের কন্ঠ

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

মাদারীপুরে ক্রসফায়ারের ভয় দেখিয়ে এক বিকাশ এজেন্টের কাছ থেকে চাঁদা নেওয়ার ঘটনায় মামলা করেছেন ওই ভুক্তভোগী ব্যবসায়ী। বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাঈদুর রহমান এর আদালতে মামলটি করে সুজন শেখ নামে ওই ব্যবসায়ী। সুজন শেখ ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ভাড়ইভাংগা গ্রামের আব্দুল হকের ছেলে। মামলার আসামিরা হলো দত্তপাড়া পুলিশ তদন্তকেন্দ্রের এএসআই মাহাবুব ও কনস্টেবল সোহাগ এবং শিবচরের সূর্য্যনগর এলাকার টুম্পা টেলিকম অ্যান্ড মোবাইল কর্নারের মালিক টোকান বেপারী।

 

জনকল্যাণে কাজ করতে নবীন পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান আইজিপি

 

সংবাদ বাংলা

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

ঢাকা: প্রশিক্ষণলব্ধ জ্ঞান, মেধা, দক্ষতাকে কাজে লাগিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জনগণের কল্যাণে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের জন্য নবীন পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাজশাহীর সারদা পুলিশ একাডেমির প্যারেড উন্ডে ‘প্যারেড অব অনার ২০২১’ এ অভিবাদন গ্রহণ ও প্যারেড পরিদর্শনকালে একথা বলেন তিনি। তিনি বলেন, “বঙ্গবন্ধুর ‘সোনার বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে জনগণের সঙ্গে মানবিক আচরণের মাধ্যমে প্রতিটি পুলিশ সদস্যকে মানবিক পুলিশে পরিণত হতে হবে। নিজের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে হবে।

নবীন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে আইজিপি বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে। আপনাদেরকে এমনভাবে উন্নত দেশের পুলিশের নেতৃত্ব দিতে হবে, যাতে চাকরি শেষে একটি উন্নত দেশের আধুনিক পুলিশ সদস্য হিসেবে আত্মতৃ‌প্তি নিয়ে গর্বের সঙ্গে বাড়ি ফিরে যেতে পারেন।

 

পুলিশের মামলায় পুরুষশূন্য ৭ গ্রাম

 

জাগো নিউজ

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

দুই পক্ষের সংঘর্ষ চলাকালে কাশিয়ানী উপজেলার রাজপাট ইউনিয়নের চৌরঙ্গী মোড়ে পুলিশের ওপর হামলা ও কাজে বাঁধার অভিযোগে ইউপি সদস্যসহ ৮০ জনের নামে মামলা হয়েছে। এ ঘটনায় ১৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তবে গ্রেফতার এড়াতে পুরুষশূন্য একালার সাতটি গ্রাম। গত রোববার সন্ধ্যায় কাশিয়ানী থানা পুলিশের এসআই সজীব মণ্ডল বাদী হয়ে এ মামলা করেন। তবে ঘটনায় জড়িত না থেকেও এলাকার অনেকেই আসামি হয়েছেন বলে অভিযোগ উঠেছে। উপজেলার রামদিয়া বাজারের ব্যবসায়ী বিপ্লব চৌধুরী বলেন, অনেকে ঘটনার সঙ্গে জড়িত নয়। ঘটনার সময় এলাকাতেও ছিল না। এমন মানুষদের আসামি করা হয়েছে। এদিকে পুলিশের মামলার গ্রেফতার এড়াতে ইউনিয়নের রাজপাট, বরইহাট, দৈহিসারা, বাহিরবাগ, ধোপাপাড়া, শুক্তাগ্রাম ও নাটগ্রাম গ্রাম এখন পুরুষশূন্য। গ্রেফতারের ভয়ে পুরুষ ও যুবকরা পালিয়ে বেড়াচ্ছেন। গ্রামের বাড়িঘরে অবস্থান করছেন শুধু নারী ও শিশু। গ্রামের হাট-বাজার, রাস্তা একেবারে ফাঁকা। সবার মাঝে এখন গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে।

 

টিসিবি কর্মকর্তাকে সাত দিনের মধ্যে প্রত্যাহার না করলে সাংবাদিক দেবেন আত্মাহুতি

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: গণমাধ্যম

দৈনিক সংবাদ ও দৈনিক করোতোয়া পত্রিকায় প্রতিবাদের নামে রংপুর টিসিবির কর্মকর্তা প্রতাপ চন্দ্রের হুমকি দেওয়ার ঘটনায় মানববন্ধন করেছেন স্থানীয় সাংবাদিকরা। ধৃষ্টতাপূর্ণ ওই চিঠিতে ওই দুই পত্রিকা কর্তৃপক্ষকে রংপুরের প্রতিনিধিদের চাকরিচ্যুত করে তাকে লিখিতভাবে জানানোর আদেশ দিয়েছেন টিসিবি কর্মকর্তা। গণমাধ্যমের স্বাধীনতার পরিপন্থী এই আদেশ দিয়ে ওই কর্মকর্তা সীমা অতিক্রম করায় তাকে সাত দিনের মধ্যে রংপুর থেকে প্রত্যাহার ও শাস্তির দাবি করেন তারা। এসময় দৈনিক করোতোয়ার রংপুর প্রতিনিধি সাজ্জাদ হোসেন বাপ্পী বলেন, টিসিবি’র এই বিতর্কিত কর্মকর্তাকে সাতদিনের মধ্যে প্রত্যাহার করা না হলে তিনি রংপুর প্রেসক্লাবের সামনে নিজ শরীরে আগুন ধরিয়ে আত্মাহুতি দেবেন।বুধবার দুপুরে রংপুর প্রেসক্লাবের সামনে আয়োজিত এ মানববন্ধনে রংপুরে কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক মিডিয়া ও অনলাইন গণমাধ্যমগুলোর সাংবাদিকরা অংশ নেন।

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ