Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ১৭ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

১৭ ফেব্রুয়ারি ২০২১ বুধবার, ৪ফাল্গুন ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

বিএনপির বিক্ষোভ, মোড়ে মোড়ে পুলিশের ব্যারিকেড

 

প্রথম আলো

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ চলছে। বিক্ষোভ ঘিরে পুলিশ মোতায়েন করা হয়েছে। আজ বুধবার সকাল ১০টা থেকে এই সমাবেশ শুরু হয়। বিএনপির এই কর্মসূচি ঘিরে পুলিশ রাজধানীর পুরানা পল্টন মোড়, আব্দুল গনি সড়ক, কদম ফোয়ারা ও সেগুনবাগিচা এলাকায় ব্যারিকেড দিয়ে চলাচল সীমিত করে দিয়েছে।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, পুলিশ দলের নেতা-কর্মীদের সমাবেশে আসতে দিচ্ছে না। নেতা-কর্মীদের পুলিশ জিজ্ঞাসাবাদ করে ফেরত পাঠিয়ে দিচ্ছে। পথচারীদের ফুটপাত ব্যবহার করতেও দিচ্ছে না পুলিশ। সাবেক রাষ্ট্রপতি ও দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব ‘বীর উত্তম’ বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে ঢাকা মহানগর বিএনপির উত্তর ও দক্ষিণ শাখা এই সমাবেশের আয়োজন করে।

 

পুলিশ কর্মকর্তাদের যে নির্দেশনা দিলেন আইজিপি

 

যুগান্তর

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

প্রতিটি মামলা নিবিড়ভাবে তদারকির মাধ্যমে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মনিটরিং অব্যাহত রাখার জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন বাহিনীটির মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। এক্ষেত্রে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের তদারকি বাড়াতেও বলেছেন তিনি।

মঙ্গলবার পুলিশ সদর দপ্তরে শাপলা কনফারেন্স রুমে ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে তিনি এ নির্দেশ দেন। আইজিপি বলেন, পুলিশের আচার-আচরণে ইতিবাচক অনেক পরিবর্তন এসেছে। ইতিবাচক পরিবর্তনের এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। আমরা চাই, থানায় আসা সেবাপ্রার্থীর সঙ্গে যে কোনো ধরনের খারাপ আচরণের কথা বাস্তব নয়, গল্প ও কল্পকথার অংশ হোক। সেটি বিবেচনায় নিয়েই কাজ করছি আমরা। জনবান্ধব পুলিশ হতে হলে থানায় কর্মরত পুলিশ সদস্যদেরকে জনগণের সঙ্গে ভালো আচরণ করতেই হবে, তাদেরকে সহযোগিতা করতে হবে, সেবাপ্রার্থীর প্রতি সাপোর্টিভ হতে হবে। তিনি বলেন, পেশীশক্তি নয়, পুলিশের কাজে আইনি সক্ষমতা প্রয়োগ করতে হবে।

 

বিএসএফের হাতে আটক সেই পুলিশ কনস্টেবল সঙ্গীসহ কারাগারে

 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

পঞ্চগড় সংলগ্ন ভারতীয় সীমান্ত এলাকায় বিএসএফের হাতে আটক সেই কনস্টেবল এবং তার সঙ্গী পুলিশ সদস্যকে কারাগারে পাঠানো হয়েছে। মঙ্গলবার দুপুরে অবৈধভাবে সীমান্ত অতিক্রমণ করার মামলায় এ দুই পুলিশ সদস্যকে গ্রেপ্তার দেখিয়ে আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে বলে সদর থানার পরিদর্শক (তদন্ত) জামাল হোসেন জানিয়েছেন। তারা হলেন পুলিশের কনস্টেবল ওমর ফারুক (২৪) এবং ভারতীয় গ্রামবাসীর ধাওয়ায় পালিয়ে আসা পুলিশের সহকারী উপ-পরিদর্শক মোশারফ হোসেন (৪০)। এর আগে সোমবার রাতে পঞ্চগড় সদর থানার উপ-পরিদর্শক মোস্তাফিজুর রহমান তাদের সহ চার জনের বিরুদ্ধে এ ঘটনায় মামলা করেন। মামলার অন্য দুই আসামি হলেন, সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের মোমিনপাড়া এলাকার ‘মাদক ব্যবসায়ী’ আমিরুল ইসলাম (৪৫) এবং মাসুদ। এজাহারে মাসুদের ঠিকানা ও পরিচয় উল্লেখ নেই।

 

নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা মামলার প্রতিবেদন ৫ এপ্রিল

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে এসে মামলার বাদীকে নিয়ে ‘অশালীন মন্তব্য’ করায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য ৫ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত। বুধবার (১৭ ফেব্রুয়ারি) মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার দিন ধার্য ছিল। কিন্তু এদিন মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রতিবেদন না দেয়ায় ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসাম জগলুল হোসেন প্রতিবেদন দাখিলের জন্য নতুন দিন ধার্য করেন। এর আগে, গত বছরের ১৪ অক্টোবর ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসাম জগলুল হোসেনের আদালতে মামলাটি করা হয়। এই মামলার বাদীও নুরের বিরুদ্ধে ধর্ষণে সহযোগিতার অভিযোগে মামলা করা সেই ঢাবি শিক্ষার্থী। এরপর ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫,২৯ ও ৩১ ধারায় নুরুল হক নুরের বিরুদ্ধে পিটিশন মামলাটি করা হয়।

মামলার অভিযোগে বলা হয়েছে, গত ১২ অক্টোবর নুর তার ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে তিনি মামলার বাদীকে ‘দুশ্চরিত্রহীন’ বলেন। ভিডিওতে তিনি আরও বলেন, ‘ছি! আমরা ধিক্কার জানাই এত নাটক যে করছে সে দুশ্চরিত্রহীন।’ এই মন্তব্য বাদীর জন্য অপমানজনক ও মানহানিকর।

 

মহাদেবপুরে ডিজিটাল নিরাপত্তা আইনে নারীসহ আটক ৫

 

যায় যায় দিন

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

 নওগাঁর মহাদেবপুরে বিকাশের মাধ্যমে প্রতারণা করে অর্থ আদায় ও সাইবার অপরাধের অভিযোগে এক নারীসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ। সোমবার দিবাগত রাতে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটকরা হলো, উপজেলা সদরের কলোনীপাড়া মহল্লার সামির আলীর ছেলে নাজমুল হোসেন, সদর ইউনিয়নের গোপালপুর গ্রামের আব্দুল জব্বারের ছেলে চাঁন আলী, এনায়েতপুর ইউনিয়নের শেরপুর গ্রামের গিয়াস উদ্দিনের ছেলে মামুনুর রশিদ, সূর্যনারায়নপুর গ্রামের খোরশেদ আলীর ছেলে রাজু আহমেদ ও উত্তরগ্রাম ইউনিয়নের ধর্মপুর গ্রামের রেজাউল করিমের মেয়ে শিফা রেজা।

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ