Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ১৬ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

১৬ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার, ৩ফাল্গুন ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

বিএসএফের ধরে নিয়ে যাওয়া পুলিশ সদস্যকে ২২ ঘণ্টা পর উদ্ধার

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

পঞ্চগড় সীমান্ত দিয়ে ধরে নিয়ে যাওয়া বাংলাদেশি পুলিশ সদস্যকে ২২ ঘণ্টা পর ফেরত দিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনী (বিএসএফ)। উৎকণ্ঠা সৃষ্টিকারী এ ঘটনার সমাধান হয়েছে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠকে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে পঞ্চগড় সীমান্তের ৭৫৩ নম্বর মেইন পিলার সংলগ্ন বাংলাদেশি ভূখণ্ডে এই পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজিবির একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। উদ্ধার হওয়া পুলিশ সদস্যের নাম ওমর ফারুক। তাকে বিএসএফ মারধর করেছে। মাথায় ব্যান্ডেজ বাঁধা অবস্থায় তাকে হস্তান্তর করা হয়। সূত্রটি জানায়, পতাকা বৈঠকে বিজিবি’র নেতৃত্ব দেন ৫৬ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মামুন এবং বিএসএফের পক্ষে নেতৃত্বে ছিলেন ২১ বিএন কমান্ড্যান্ট জিএস টমার। এ বৈঠক শেষে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে বিজিবির হাতে পুলিশ সদস্য ওমর ফারুককে হস্তান্তর করে বিএসএফ। এরপর বিজিবি তাকে ঘাগড়া বিওপি ক্যাম্পে নিয়ে আসে। সেখানে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা শেষে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

 

সিলেট জেলার শ্রেষ্ঠ ওসি দুর্নীতি মামলার আসামি

 

সময় টিভি

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

গত নভেম্বরে সিলেট জেলার শ্রেষ্ঠ ওসির পুরস্কারপ্রাপ্ত গোয়াইনঘাট থানার ওসি আব্দুল আহাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। উপজেলার জাফলং নয়াবস্তির বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা ইনছান আলী বাদী হয়ে ওসিসহ ৯ জনের বিরুদ্ধে সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতে মামলা করেছেন। রোববার (১৪ ফেব্রুয়ারি) আদালত মামলা আমলে নিয়ে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) তদন্তের নির্দেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন বাদী পক্ষের আইনজীবী মোহাম্মদ শাহ আলম।

মামলার অন্য আসামিরা হলেন- গোয়াইনঘাট থানার উপপরিদর্শক (এসআই) আব্দুল মান্নান, উপজেলার মামারবাজার এলাকার ইমরান হোসেন ওরফে জামাই সুমন, বাল্লাঘাটের আলাউদ্দিন, নয়াবস্তির পাখি মিয়ার ছেলে সমেদ, ফয়জুল ইসলাম, মো. ফিরোজ, রহমত আলী ও সানু মিয়া। তাদের বিরুদ্ধে সরকারি ও ব্যক্তি মালিকানাধীন জায়গায় জোর করে পাথর উত্তোলনের সুযোগ দিয়ে আর্থিক সুবিধা নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

 

শেরপুরে দুর্বৃত্তের হামলায় সাংবাদিক আহত, আটক ৩

 

জাগো নিউজ

বিভাগ: গণমাধ্যম

শেরপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ঘটা সংঘর্ষের সংবাদ সংগ্রহকালে দুর্বৃত্তের হামলায় ডিবিসি নিউজের শেরপুর জেলা প্রতিনিধি ও শেরপুর ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের অর্থ বিষয়ক সম্পাদক এসএম জুবায়ের দীপ আহত হয়েছেন।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) রাতে শেরপুর পৌর শহরের পূর্ব শেরী এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ক্ষুব্ধ সাংবাদিকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনজনকে আটক করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার রাতে চতুর্থ ধাপের পৌর নির্বাচনে ৪ নম্বর ওয়ার্ডের বিজয়ী কাউন্সিলর নাহিদ হাসান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এই সংঘর্ষের সংবাদ সংগ্রহ করতে গেলে ডিবিসির জেলা প্রতিনিধি এসএম জুবায়েরের ওপর হামলা করেন দুর্বৃত্তরা। এ সময় তার মোবাইল, ক্যামেরা ও ট্রাইপড ছিনিয়ে নেন তারা। পরে তাকে উদ্ধার করে শেরপুর জেলা হাসপাতালে ভর্তি করেন অন্য সাংবাদিকরা।

 

গোপনে ফোনে কে কী বলল, তা প্রচার করা সাংবাদিকতা নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

 

নয়া দিগন্ত

বিভাগ: গণমাধ্যম

আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদনে যেসব তথ্য দেয়া হয়েছে তা বাস্তবভিত্তিক নয় বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এটা পর্যবেক্ষণ করা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, আলজাজিরা যেগুলো প্রচার করেছে তা মিথ্যা, ষড়যন্ত্র। একটা ষড়যন্ত্র নিয়েই তারা কাজ করছে। গোপনে ফোনে কে কি বলল, তা প্রচার করে দেয়া সাংবাদিকতার কাজ নয়। মঙ্গলবার সকালে রাজধানী উচ্চ বিদ্যালয়ে স্বরস্বতী পূজা পরিদর্শনে গিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথম দিনই বলেছি, আলজাজিরা যেগুলো প্রচার করেছে তা মিথ্যা, ষড়যন্ত্র। একটা ষড়যন্ত্র নিয়েই তারা কাজ করছে। আমরা বলেছি, যতগুলো তথ্য তারা দিয়েছে এগুলো বাস্তবভিত্তিক নয়।’ তিনি বলেন, `গোপনে ফোনে কে কি বলল, তা প্রচার করে দেয়া সাংবাদিকতার কাজ নয়।

 

মিছিলের ছবি ধারণ করায় সাংবাদিকের ওপর হামলা, আটক ৩

 

কালের কন্ঠ

বিভাগ: গণ্যমাধম

শেরপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মারপিটের ঘটনার সংবাদ সংগ্রহে গিয়ে মিছিলের ছবি ধারণ করায় সংবাদিকের ওপর হামলার ঘটনা ঘটেছে। এসময় মিছিলকারীদের হামলায় ডিবিসি নিউজের শেরপুর প্রতিনিধি এস এম জুবায়ের দ্বীপ আহত হয়েছেন। গতকাল সোমবার (১৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৭টার দিকে শেরপুর শহরের পূর্বশেরী এলাকায় এ ঘটনা ঘটে। আহত সাংবাদিক জুবায়ের দ্বীপ জেলা হাসপাতালে চিকিৎসাধীন।

এ ঘটনায় পুলিশ তাৎক্ষণিক অভিযান চালিয়ে ঘটনায় জড়িত থাকার অভিযোগে তিনজনকে আটক করেছে। সাংবাদিক জুবায়ের দ্বীপ বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা আরো ২০-২৫ জনকে আসামি করে মধ্যরাতে সদর থানায় দ্রুতবিচার আইনে একটি মামলা দায়ের করেছেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, শেরপুর শহরের পূর্বশেরী এলাকার বাসিন্দা কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মুরশীদুর রহমান আকন্দ ও স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদের কর্মী-সমর্থকদের মধ্যে বেশ কিছুদিন ধরে দ্বন্দ্ব চলছে। এর জের ধরে ইতোপূর্বে ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিতে অগ্নিসংযোগের ঘটনাও ঘটে।

 

Sued Under DSA: Journo Kajol’s case moved to cyber tribunal

 

The Daily Star

Category: Digital Security Act

A case filed under the Digital Security Act (DSA) against photojournalist Shafiqul Islam Kajol was yesterday transferred to Dhaka Cyber Tribunal for trial. Chief Metropolitan Magistrate AM Zulfikar Hayat passed the order after scrutinising the case dockets and other relevant documents in the case. The case was filed over “circulating indecent, defamatory, objectionable and fake information” on some ministers, lawmakers and top Jubo Mahila League leaders on Facebook.

On February 4, Mohammad Russell Mollah, sub-inspector of Detective Branch of police and also the investigation officer, submitted the charge sheet with Chief Metropolitan Magistrate’s Court of Dhaka in the case. Usmin Ara Bally, a member of the central committee of Bangladesh Jubo Mahila League, filed the case with Hazaribagh Police Station on March 10 last year.

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ