Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ১১ ডিসেম্বর ২০২০

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

 

১১ ডিসেম্বর ২০২০, শুক্রবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ

=====

 

সুনামগঞ্জে হেফাজত থেকে আসামির পলায়ন, ৫ পুলিশ সদস্য প্রত্যাহার

প্রথম আলো
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী
সুনামগঞ্জে কারাগার থেকে আদালতে আনা হত্যা মামলার এক আসামি পুলিশ হেফাজত থেকে পালিয়ে যাওয়ার ঘটনায় পাঁচ পুলিশ সদস্যকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। ঘটনার তদন্তে একজন অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে তিন সদসের একটি কমিটি করা হয়েছে। আদালত এলাকা থেকে পালানো ওই আসামির নাম ইকবাল হোসেন (৩৫)। তিনি স্ত্রী মনোয়ারা বেগমকে হত্যার অভিযোগে করা মামলার আসামি। ২০১৭ সালের ১৩ জুন ইকবাল হোসেনের ঘরের পাশের জঙ্গল থেকে মনোয়ারা বেগমের লাশ উদ্ধার করা হয়। পরে মনোয়ারা বেগমের মা আমিনা বেগম বাদী হয়ে ইকবাল হোসেনকে আসামি করে থানায় হত্যা মামলা করেন। পুলিশ সূত্রে জানা যায়, ইকবাল হোসেনের বিরুদ্ধে থাকা মামলার বিচারকাজ চলছে। তিনি গ্রেপ্তার হয়ে কারাগারে ছিলেন। গত বুধবার ছিল মামলার নির্ধারিত তারিখ। সকালে আদালতে হাজিরা দিতে অন্য আসামিদের সঙ্গে তাঁকে কারাগার থেকে প্রথমে কোর্ট হাজতে নিয়ে আসা হয়। পরে তাকে আদালতে হাজিরও করা হয়। কিন্তু বিকেলে কোর্ট হাজত থেকে আসামিদের আবার যখন কারাগারে নেওয়া হবে, তখন দেখা যায় ইকবাল হোসেন নেই। তিনি কখন, কীভাবে পালিয়েছেন সেটা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না। বিষয়টি জানাজানি হলে ইকবাল হোসেনকে ধরতে পুলিশ বিভিন্ন এলাকায় অভিযান চালায়। কিন্তু ১০ ডিসেম্বর, বৃস্পতিবার পর্যন্ত তাকে ধরতে পারেনি পুলিশ। এ ঘটনায় গতকাল রাতেই পাঁচজন পুলিশ সদস্যকে তাঁদের দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। ঘটনার তদন্তে আজ সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মো. হায়াতুন নবীর নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

 

ডিআইজি মিজানের দুর্নীতি মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

যুগান্তর
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী
সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুদকের মামলায় পুলিশের বরখাস্তকৃত ডিআইজি মিজানুর রহমানের ভাগ্নে কারাগারে থাকা এসআই মাহমুদুল হাসানকে জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বিচারিক আদালতে মামলাটি ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোতাহার হোসেন সাজু। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। পরে আইনজীবী খুরশীদ আলম খান বলেন, আদালত মাহমুদুল হাসানকে জামিন দিয়েছেন। একইসঙ্গে বিচারিক আদালতে মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন।
মামলার অভিযোগে বলা হয়, আসামি মিজানুর রহমান তার ভাগ্নে মাহমুদুল হাসানের নামে ২৪ লাখ ২১ হাজার ২২৫ টাকায় শুলশান-১ এর পুলিশ প্লাজা কনকর্ডে ২১১ বর্গফুট আয়তনের একটি দোকান বরাদ্দ নেন। মিজানুর রহমান নিজে নমিনি হয়ে তার ভাগ্নে মাহমুদুল হাসানের নামে ২০১৩ সালের ২৫ নভেম্বর একটি ব্যাংকে এফডিআর অ্যাকাউন্ট করে ৩০ লাখ টাকা জমা করেন। তবে দুদকের অনুসন্ধান চালু হওয়ার পর সে টাকা ভাঙিয়ে সুদে আসলে ৩৮ লাখ ৮৮ হাজার ৫৭ টাকা তুলে ফেলেন।

 

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

দেশ রূপান্তর
বিভাগ: গণ্যমাধ্যম
সংবাদ সংগ্রহকালে দীপ্ত টেলিভিশনের কুষ্টিয়া জেলা প্রতিনিধি দেবেশ চন্দ্র সরকার ও ক্যামেরাম্যান হারুন উর রশিদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন মাগুরার সাংবাদিকরা।
গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কের সদর হাসপাতালের সামনে এ মানববন্ধনে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মাগুরা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান প্রমুখ। মানববন্ধনে জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও টেলিভিশনের সাংবাদিকরা অংশ নেন।

 

দেশে করোনায় ৩৫ সাংবাদিকের মৃত্যু, বিশ্বে ৫০০

আমাদের সময়
বিভাগ: গণমাধ্যম
বিশ্বের ৫৬টি দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ১৫ নভেম্বর পর্যন্ত প্রায় ৫০০ সাংবাদিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে বাংলাদেশে মারা গেছেন ৩৫ জন। জেনেভাভিত্তিক সাংবাদিকদের অধিকারবিষয়ক আন্তর্জাতিক সংগঠন প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে।
ঢাকাভিত্তিক সাংবাদিকদের অধিকারবিষয়ক গ্রুপ ‘আওয়ার মিডিয়া, আওয়ার রাইটস’ বলছে, করোনা ভাইরাসে বাংলাদেশের ১৯১টি মিডিয়া হাউসের এক হাজার ১০ সাংবাদিক আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৯৪২ জন।
ওই মিডিয়া গ্রুপের সমন্বয়ক আহমেদ ফয়েজ বলেন, ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপ, সঙ্গে চাকরিচ্যুতির আতঙ্কে রিপোর্টাররা মাঠ পর্যায়ে এবং নিউজরুমে বড় ঝুঁকি নিয়ে কাজ করতে বাধ্য হচ্ছেন। সহকর্মীর করোনা পজিটিভ থাকলেও অনেকে অফিসে বসে কাজ করছেন। তাই কীভাবে তারা ইভেন্ট কাভার করবেন এবং অফিসের ভিতরে আসন বিন্যাস কেমন হবে- সে বিষয়ে অবিলম্বে মিডিয়া হাউসগুলোর নির্দেশনা তৈরি করা উচিত।

 

নির্বাচনের সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলায় ৪ সাংবাদিক আহত

বাংলা ট্রিব্রিউন
বিভাগ: গণমাধ্যম
ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাচনের সংবাদ সংগ্রহ করতে গিয়ে দুর্বৃত্তদের হামলায় চার সাংবাদিকসহ সাত জন আহত হয়েছেন। এসময় সাংবাদিকদের বহনকারী গাড়িও ভাঙচুর করা হয়। অভিযোগ পাওয়া গেছে, বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকাল ৯টায় ব্রাহ্মণপাড়া দুলালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংবাদ সংগ্রহ করতে গেলে অন্তত ৫০ জন দুর্বৃত্ত হামলা চালায়। এসময় মাইটিভির ক্যামেরা পারসন আবদুস সালাম, একুশে টেলিভিশনের ক্যামেরা পারসন জহিরুল হক বাবু, জাগরণী টিভির জেলা প্রতিনিধি আশিকুর রহমান আশিক গুরুতর আহত হন। এ সময় আনারস প্রতীকের প্রার্থী কিশোর সরকার এবং মনির হোসেনের মাথা ও ঘাড়ে আঘাত লাগে।

 

Finish trial of former DIG Mizan in 6 months: HC

New  Age
Category: Media
The High Court on Thursday asked the Special Judge Court6 in Dhaka to finish the trial of former deputy inspector general of police Mizanur Rahman, his wife Sohelia Anar Ratna and two others within six months. The couple along with Mizan’s brother Mahbubur Rahman and nephew Mahmudul Hasan, a suspended police sub-inspector, are facing a case filed against them for amassing wealth beyond their known sources of incomes. The bench of Justice M Enayetur Rahim and Justice Md Mostafizur Rahman issued the directive while hearing a bail prayer of Mahmudul Hasan. The High Court granted six months’ bail to Mahmudul and directed the Special Judge Court-6 to cancel his bail if he misused the privilege of the bails by remaining absent during the trial. Out of total 33 prosecution witnesses, only 2 of them were testified by the trial court, Motaher Hossain Sazu appearing for Hasan told the High Court. The Anti-Corruption Commission on June 24, 2019 filed the case against Mizan for concealing wealth of Tk 3.7 crore and possessing disproportionate wealth of Tk 3. 56 crore. The three persons were accused of abetting Mizan to the crimes.

ছড়িয়ে দিনঃ
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    5
    Shares