Trial Run

প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পেলেন আলোকচিত্রী শহিদুল আলম

শহিদুল আলম। ছবি: রেহনুমা আহমেদ।

আজ বাংলাদেশ সময় সকাল সাতটায় প্রদান করা হলো ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড ২০২০। সাহসী সাংবাদিকতার জন্য প্রতি বছর এ পদক প্রদান করে নিউইয়র্কভিত্তিক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। এ বছরের আন্তর্জাতিক সংবাদমাধ্যমের স্বাধীনতা বিষয়ক এ পদকের অংশীদার বাংলাদেশও। আলোকচিত্রী শহিদুল আলমকে এ বছরের পদকের জন্য বেছে নিয়েছে সিপিজে।

বাংলাদেশ সময় আজ ২০ নভেম্বর ২০২০ সকাল ৭টায় এক অনলাইন আয়োজনের মাধ্যমে এবারের ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম এ্যাওয়ার্ড ২০২০ তুলে দেয়া হয় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক, মানবাধিকারকর্মী, সংগঠক এবং দৃক ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা শহিদুল আলমশ আরো কয়েকজনকে। আলোকচিত্রী শহিদুল আলমের এমন অর্জনে গোটা দেশবাসী আনন্দিত। এর মাধ্যমে দেশে অবাধ সাংবাদিকতার পথ আরও মসৃণ হবে বলে আশা প্রকাশ করেছেন অনেকেই।

আয়োজক সংগঠন সিপিজে সূত্রে জানা যায়, নিউইয়র্ক সময় ১৯ নভেম্বর রাত আটটায় সিপিজের বার্ষিক বেনেফিট গালা অনুষ্ঠানে শহিদুল আলমসহ আরো তিনজন সাহসী সাংবাদিককে প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। ইরানের মোহাম্মদ সায়েদ, নাইজেরিয়ার দাপো ওলোরুনিওমি ও রাশিয়ার স্ভেৎলানা প্রোকোপেভার সঙ্গে ডক্টর আলম পদক ভাগাভাগি করেছেন।

এবারের পদকজয়ীরা। ছবি: সিপিজে।

এছাড়াও এবারে গোয়েন আইফিল প্রেস অ্যাওয়ার্ড দিয়ে আইনজীবী আমাল ক্লুনিকে সম্মানিত করেছে সিপিজে। তাঁর প্রতি সম্মান প্রদর্শনে পদক প্রদান অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারে যুক্ত হন হলিউডের অভিনেত্রী মেরিল স্ট্রিপ। ২০২০ সালের ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড প্রদানের অনুষ্ঠান আয়োজন নিয়ে নানা শঙ্কা থাকলেও শেষ অবধি তা অনলাইনে সারা হলো। ipfa2020.org শীর্ষক ওয়েবসাইট থেকে সরাসরি এ অনুষ্ঠান সম্প্রচার করা হয়।

উল্লেখ্য, শহিদুল আলমসহ পদকপ্রাপ্ত সকলেই তাদের কাজের জন্য গ্রেপ্তার হয়েছেন বা তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে। ২০১৮ সালের আগস্ট মাসে তৎকালীন ছাত্র আন্দোলন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ প্রচার করার জন্য শহিদুল আলম আটক হন। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে নির্যাতনের শিকার হন এবং ১০৭ দিন কারাভোগ করেন। সে বছরের ২০ নভেম্বর তিনি জামিনে মুক্তি পান।

ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড ২০২০ প্রদান অনুষ্ঠানটি দেখুন এখানে। অনুষ্ঠানটি NBC, CBS ও ABC-র মতো স্বনামধন্য চ্যানেলে একযোগে সরাসরি প্রচারিত হয়। বাংলাদেশ থেকে driknews.com এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেছে।

এসডাব্লিউ/আরা/১২৩০

ছড়িয়ে দিনঃ
  • 146
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    146
    Shares