Trial Run

ফেসবুকে মোদিকে কটূক্তি করে ভিডিও, যুবক আটক

ছবি:সংগৃহীত

ঠাকুরগাঁওয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে কটূক্তি করে ভিডিও দেয়ায় হুমায়ুন কবির (১৮) নামে এক যুবককে আটক করা হয়েছে। শনিবার (২০ মার্চ) দুপুরে শহরের মন্দিরপাড়ার একটি ছাত্রাবাস থেকে তাকে আটক করে পুলিশ। আটককৃত হুমায়ুন কবির বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর ধনীবস্তি গ্রামের খলিলুর রহমানের ছেলে।

পুলিশ জানায়, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমন বানচাল করার জন্য বিভিন্ন শ্রেণি বা সম্প্রদায়ের মধ্যে শত্রুতা, ঘৃণা-বিদ্বেষ সৃষ্টি করার চেষ্টা করছে। যা সাম্প্রদায়িক অস্থিরতা ও আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভিডিও আপলোড করার অপরাধে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে একটি মোবাইল উদ্ধার করা হয়।

ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম বলেন, ওই যুবকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে নরেন্দ্র মোদির বাংলাদেশে সফরকে সামনে রেখে যারা মোদিবিরোধী মিছিল-মিটিং করছে কিংবা করবে তাদের বিরুদ্ধে পুলিশ শক্তভাবে আইনানুগ ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান (ভারপ্রাপ্ত ডিএমপি কমিশনার) মো. মনিরুল ইসলাম। ১৪ মার্চ বাংলাদেশে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানের আগমন উপলক্ষে আয়োজিত নিরাপত্তা ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যারা এসব মিছিল-মিটিং করছে তাদের শুভবুদ্ধির উদয় হবে। তা না হলে তাদের বিরুদ্ধে শক্তভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান চলাকালে কোনো ধরণের রাজনৈতিক কর্মসূচি না দিতে তিনি রাজনৈতিক দলগুলোর প্রতি অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং সরকার-ঘোষিত মুজিব বর্ষ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরকে ঘিরে প্রতিবাদ বিক্ষোভ দানা বাঁধছে। দেশের রাজনৈতিক অঙ্গনের দুই মেরু, ডান এবং বাম উভয় দিক থেকে আপত্তি জানানো হচ্ছে।

বাংলাদেশের বেশ কিছু বামপন্থী সংগঠন ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে জোর আপত্তি জানিয়ে বলছে, ‘শুধু একটা রাজনৈতিক দলকে খুশি করার’ জন্য নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর তাদের কাছে কাম্য না।

একই সাথে হেফাজতে ইসলাম বাংলাদেশ বলছে, ভারতের মুসলমানদের উপর নির্যাতনের দায় ব্যক্তি নরেন্দ্র মোদীর ওপরে পরে, এবং সেজন্য তারা তাঁকে বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী বা মুজিব বর্ষ উপলক্ষে এই দেশে স্বাগত জানাবেন না।

বাংলাদেশ নারী অধিকার পরিষদের একজন নেত্রী ফাতেমা তাসনিম বলছেন, শুধু একটা রাজনৈতিক দলকে খুশি করার জন্য নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর তাদের কাছে কাম্য না।

মোদী আসবে ভালো কথা কিন্তু আমাদের জনগণের যে দাবি সেই দাবি তাদের মানতে হবে। বাংলাদেশের সাথে ভারতের একটা আত্মিক সম্পর্ক, সেটা ভৌগলিকভাবে হোক বা মুক্তিযুদ্ধের সময় তারা আমাদেরকে সহযোগিতা করেছেন -সেটার জন্য অবশ্যই আমরা কৃতজ্ঞ সেটা অস্বীকার করার কোন জায়গা নেই।

কিন্তু ৫০ বছর ধরে কৃতজ্ঞতা প্রকাশ করতে করতে আজ আমরা নি:স্ব হয়ে গেছি। আমাদের কাছে আর কৃতজ্ঞতা নেই” বলেন ফাতেমা তাসনিম। নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি শুধু বাংলাদেশের হয়ে কাজ করেন, আপনি শুধু একটা দলের জন্য কাজ করবেন না। আপনি যদি ভেবে থাকেন একটা দলকে খুশি করে বাংলাদেশে আসবেন আর আপনাকে আমরা ওয়েলকাম জানাবো, সেটা হবে না।

এসডব্লিউ/এমএন/ এফএ/১৯৪৮

ছড়িয়ে দিনঃ
  • 31
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    31
    Shares

আপনার মতামত জানানঃ