Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২মার্চ, ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২ মার্চ, ২০২১ মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭ পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

নারীকে পিস্তল ঠেকিয়ে ৩ লাখ টাকা ছিনতাই, এসআইসহ ৩ পুলিশ গ্রেফতার

 

যুগান্তর

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

কক্সবাজারে বসতবাড়িতে ঢুকে এক নারীকে পিস্তল ঠেকিয়ে তিন লাখ টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সাদা পোশাক পরা তিন পুলিশ সদস্যের বিরুদ্ধে। সোমবার বিকালে শহরের মধ্যম কুতুবদিয়াপাড়ার বাসিন্দা ব্যবসায়ী রিয়াজ আহমদের স্ত্রী রোজিনা খাতুন এই ছিনতাইয়ের শিকার হন।  এ সময় স্থানীয়দের সহযোগিতায় এক পুলিশ সদস্যকে আটক করা হয়।  পরে ৯৯৯ ফোন করে কক্সবাজার সদর থানা পুলিশকে বিষয়টি জানানো হয়।

এর পর আরও দুই পুলিশ সদস্যকে গ্রেফতার করা হয়।  দ্রুত বিচার আইনে সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে মামলা রেকর্ড করা হয়েছে বলে জানান কক্সবাজার সদর মডেল থানার ওসি অপারেশন মোহাম্মদ সেলিম। গ্রেফতার তিন পুলিশ সদস্য হলেন– এসআই নুর হুদা ছিদ্দিকী, কনস্টেবল আমিনুল মমিন ও মামুন মোল্লা। ওসি অপারেশন মোহাম্মদ সেলিম জানান, বাদীর এজাহার মতে মামলা রেকর্ড করা হয়েছে। পাশাপাশি তিন পুলিশ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় জড়িত অন্যদের বিরুদ্ধে আইনিব্যবস্থা নেওয়ার জন্য অভিযান অব্যাহত রয়েছে।

 

দায়িত্ব পালনকালে জীবন দেওয়া পুলিশ সদস্যরা যেন অনুকরণীয় হয়ে থাকেন

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

দেশব্যাপী সব পুলিশ ইউনিটে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ‘পুলিশ মেমোরিয়াল ডে’। কেন্দ্রীয়ভাবে রাজধানী ঢাকার মিরপুরে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ (পিএসসি) এ দিবসটি পালন করা হয়। জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্বীকৃতি ও তাদের পরিবারের সদস্যদের মধ্যে সম্মাননা দেওয়া হয়েছে। সোমবার (১ মার্চ) সকালে পুলিশ স্টাফ কলেজ চত্বরে নির্মিত অস্থায়ী পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান দিবসের সূচনা করেন। এ সময় শ্রদ্ধা জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) বেনজীর আহমেদ। এ সময় পুলিশের একটি চৌকস দল সশস্ত্র সালাম প্রদান করে। এছাড়া শ্রদ্ধা জানান নিহত পরিবারের সদস্যরা।

 

চট্টগ্রামে কারাবন্দীকে নির্যাতন

 

বাংলাদেশ প্রতিদিন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন দিয়ে কারাগারে বন্দী ব্যক্তিকে নির্যাতনের অভিযোগে চট্টগ্রামের জেল সুপার, জেলার ও কারা হাসপাতালের সার্জনসহ চারজনের বিরুদ্ধে নালিশি মামলা হয়েছে। এই অভিযোগে গতকাল মহানগর হাকিম ২-এর বিচারক হোসাইন মো. রেজার আদালতে মামলা দায়ের করেন ভুক্তভোগীর স্ত্রী পাহাড়তলীর বাসিন্দা ঝর্ণা রানী দেবনাথ। আদালত মামলা আমলে নিয়ে পরবর্তী আদেশের জন্য রেখেছে বলে জানান বাদীর কৌঁসলি অ্যাডভোকেট ভুলন লাল ভৌমিক। তিনি বলেন, অসুস্থ রুপম কান্তি নাথ বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

 

সাংবাদিক মোজাক্কির হত্যা: নোয়াখালীতে কালো পতাকা মিছিল

 

সমকাল

বিভাগ: গণমাধ্যম

নোয়াখালীর কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের দু’পক্ষের গোলাগুলিতে সাংবাদিক বুরহান উদ্দিন মোজাক্কির হত্যার প্রতিবাদে এবং দোষীদের বিচার দাবিতে কালো পতাকা নিয়ে মৌন মিছিল করেছেন জেলার কর্মরত সাংবাদিকরা।

সোমবার সকাল ১১টায় নোয়াখালী প্রেস ক্লাবের সামনে থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এতে জেলা ও উপজেলা পর্যায়ের শতাধিক সংবাদকর্মী অংশ নেন। এ ছাড়া বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা মিছিলে অংশ নেন। ৪৫ ফুট লম্বা কালো পতাকার দু’পাশে সারিবদ্ধভাবে গণমাধ্যম কর্মীরা মিছিলে অংশ নিলেও দেওয়া হয়নি কোনো স্লোগান। প্রত্যেক গণমাধ্যম কর্মীর হাতে ছিল একটি করে কালো পতাকা। স্থানীয় সাংবাদিক নেতারা জানান, মোজাক্কির হত্যার সঠিক বিচার না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি অব্যাহত থাকবে। বিভিন্ন স্থানে মানববন্ধন, সমাবেশ : নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, নবীনগর প্রেস ক্লাবের উদ্যোগে স্থানীয় সাংবাদিকরা প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছেন। প্রেস ক্লাবের সভাপতি জালাল উদ্দীন মনিরের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন আবু কামাল খন্দকার, তাজুল ইসলাম চৌধুরী, ইব্রাহীম খলিল, মোহাম্মদ গোলাম মোস্তফা, ইসলাম বাবু, সেলিম রেজা প্রমুখ।

 

ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহবান জাতিসংঘের

 

মানব জমিন

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

কারান্তরীন অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করে দ্রুত, স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেট। একই সঙ্গে বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের ও আহবান জানানো হয়েছে সংস্থাটির তরফে।

সোমবার এক বিবৃতিতে তিনি কারাগারে আটক কার্টুনিস্ট কিশোরের ওপর নির্যাতনের অভিযোগের বিষয়ে উষ্মা প্রকাশ করেও বিষয়টি বাংলাদেশ সরকারকে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের অহ্বান জানান। বিবৃতিতে হাইকমিশনার মিশেল বাশেলেট বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইনের পুনর্বিবেচনা চেয়ে বলেন, আইনটির পুংখানুপুঙ্খ বিশ্লেষণ জরুরি। আইনটির অধীনে আটকদের দ্রুত মুক্তির দাবিও করেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক ওই দূত। মুশতাককে গত বছর মে মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়। বিনা বিচারে নয় মাস তিনি কারাবন্দি ছিলেন। বার বার তার জামিন আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।

 

UN urges Bangladesh to review Digital Security Act

 

The Finical Express

Category :Digital Security Act

United Nations High Commissioner for Human Rights Michelle Bachelet on Monday urged the government of Bangladesh to ensure a prompt, transparent and independent investigation into the death in custody of writer Mushtaq Ahmed. Mr Ahmed died on 25 February after he was transferred to a prison hospital for treatment. He had spent nine months in pre-trial detention for publishing an article and sharing Facebook posts critical of the government’s COVID-19 response. The government has announced that it will investigate Mr Ahmed’s death. In a statement Bachelet said , “There needs to be an overhaul of the Digital Security Act under which Ahmed was charged – and all those detained under this Act for exercising their rights to freedom of expression and opinion must be released.”The high commissioner also expressed serious concern at allegations that another man, cartoonist Ahmed Kishore, detained on similar charges has been subjected to torture or other ill treatment. She reminded the authorities of their obligation to promptly and effectively investigate the claims and to ensure his safety and well-being. Mushtaq Ahmed and Ahmed Kishore were among 11 individuals arrested in May 2020 under the Digital Security Act for allegedly spreading misinformation about COVID-19 or criticizing the Government response.

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ