২৫-৪০ হাজার বছরের মধ্যবর্তী কোনো একসময়, কাঠের নৌকা করে ভানুয়াতু, টুভ্যালু ও অন্য কোনো নিকটবর্তী নির্জন দ্বীপ থেকে ছোট্ট এই দ্বীপে একে-দুইয়ে পাড়ি জমাতে শুরু করে কৃষ্ণাঙ্গ মানুষদের ছোট ছোট দল। জীবিকার অন্বেষণে এখানে এসে তারা গড়ে তোলে নিজস্ব আবাসস্থল; তৈরি হয় গোত্র-সম্প্রদায়।
নতুন ভূমিতে ভেসে আসা এসব মানুষের গায়ের বর্ণ কালো, যাদের শ্বেতাঙ্গ বিশ্ব চেনে কৃষ্ণাঙ্গ মানুষ হিসেবে। অতিকায় চোয়াল, বড় বড় দাঁত, কদাকার ঠোঁট, বৃহৎ মস্তক, অস্বাভাবিক মুখাবয়ব কিংবা খর্বাকৃতির দৈহিক গড়নের কারণে তারা দেখতে ছিল অন্যদের চেয়ে পুরোপুরি ভিন্ন। ইতিহাসবিদদের মতে, এখন পর্যন্ত পৃথিবীর সর্বদক্ষিণে বসতি গড়ে তোলা জাতি হিসেবে তারাই প্রথম!
আদিম এ যাযাবর জনগোষ্ঠীর নিজস্ব কোনো ধর্ম ছিল না। তবে, প্রচলিত ছিল কতক গোত্রবদ্ধ বিশ্বাস ও রীতিনীতি। যেমন- গোত্রের কোনো সদস্য মারা গেলে তার শেষকৃত্য সম্পাদনের পূর্বে গুহার মুখে ঠায় দাঁড় করিয়ে রাখা হতো। অপেক্ষা করা হতো বিকেলের সূর্য সন্ধ্যার আকাশে হেলে পড়ার। কেননা, তাদের ধারণা, মৃত্যুর পর মৃতদের দুনিয়ায় পুনরায় জন্ম নেবে এ মানুষগুলো।
আর এ সময়টা পার করতে প্রয়োজন আলো নয় বরং অন্ধকারের। মিশরীয় ফেরাউনদের মতো তারাও মৃত ব্যক্তির কবরে দিয়ে দিত প্রয়োজনীয় রসদ, খাদ্যসামগ্রী ও আত্মরক্ষার সরঞ্জাম।
পোশাক-পরিচ্ছদ ও গাত্রাবরণের চর্চা না থাকায় নগ্ন গায়ে থাকতেই স্বাচ্ছন্দ্য বোধ করতো এ মানুষগুলো। তবে, বিশেষ কোনো উৎসব ও অসুখ-বিসুখে একখণ্ড চামড়া অথবা গাছের ছাল গলায় জড়িয়ে নিত তারা। অনিষ্টকারী প্রেতাত্মার ভয়ে লতাপাতায় মোড়ানো বিছানায় ঘুমাতো সংঘবদ্ধভাবে। পাশে জ্বালিয়ে নিত একখণ্ড লেলিহান আগুন।
কখনো ঘুমানোর পূর্বে কিংবা ঘুম থেকে জেগে ওঠে এসব আগুনে পুড়িয়ে খেতো শিকারের মাংস। গোত্রের সাথে সংঘর্ষে তারা শত্রুকে বোকা বানানোর জন্য অবলম্বন করত ব্যতিক্রমী কায়দা; আয়ত্ত করত অভিনব কৌশল। যাযাবর এ মানুষগুলো খাবার হিসেবে গ্রহণ করতো বন্য ফলমূল, বীজ ও পাখ-পাখালির ডিম। ক্যাঙ্গারুর মাংস তাদের নিকট ছিল পরম উপাদেয় ভোজন। আর তাই বিয়ের অনুষ্ঠানে পরিবেশন করা হতো আগুনে ঝলসানো হাড়সমেত এই খাবার।
অবিশ্বাস্য হলেও সত্য যে, বর্বর এ জনপদের মানুষগুলোর ভেতর ছিল শিল্প-সংস্কৃতির চর্চা। ছিল নান্দনিক চিত্রকল্পের চমৎকার উপস্থাপন। গুহার গায়ে পোড়া মাটির প্রলেপ ও কয়লার আঁচড়ের আঁকিবুঁকিতে সৃষ্টি করতো কতশত জীবজন্তু, মানুষ ও প্রকৃতির নান্দনিক চিত্রকর্ম, সে হিসেব আজ মেলানো ভার।
শিকারকৃত পশুর চামড়া দিয়ে তৈরি করত বিনোদনের বাদ্যযন্ত্র। অলংকার হিসেবে ব্যবহৃত হতো পশুপাখির হাড় ও মাথায় পরিধান করত সুশোভিত ফুল ও পাখির পালক। উৎসবের দিনে তারা আয়োজন করতো দুঃসাহসিক প্রতিযোগিতার। অতঃপর, পালাক্রমে সংঘবদ্ধ নাচ-গান। এই মানুষেরা পারদর্শী ছিল তীর-ধনুক চালনা ও নিখুঁতভাবে বর্শা নিক্ষেপে। যাদুবিদ্যার তন্ত্রমন্ত্রেও তারা ছিল সিদ্ধহস্ত। সেসব যাদুবিদ্যায় ব্যবহৃত হতো মৃত মানুষের হাড়, বিচিত্র সব গাছগাছড়া ও দুর্লভ শিকড়।
১৬৪২ সালের ডিসেম্বর মাস, উত্তাল সাগরের বুক চিরে এগিয়ে চলছে ডাচ ইস্ট ইন্ডিজের গভর্নর জেনারেল এন্থনি ভ্যান ডাইম্যানের অনুসন্ধানী জাহাজ। এই জাহাজে অবস্থান করছিলেন বিখ্যাত ডাচ নাবিক আবেল তাসমান। অস্ট্রেলিয়ার দক্ষিণের সমুদ্র উপকূল ঘেঁষে অতিক্রমের সময় তাসমানের দৃষ্টি নিবদ্ধ হয় অপরূপ এই দ্বীপের পানে।
ফলমূল ও সুপেয় পানি সংগ্রহ কিংবা অন্য কোনো বিশেষ উদ্দেশ্যে দ্বীপটির দক্ষিণ-পূর্ব উপকূলে প্রথমবারের মতো নোঙর করে তারা। দ্বীপটির মোহনীয় সৌন্দর্যে মুগ্ধ হয়ে এর নামকরণ করা হয় গভর্নর জেনারেলের নামে, ‘ভ্যান ডাইম্যান্স ল্যান্ড’। তবে, দ্বীপের আবিষ্কারকের সম্মানার্থে পরবর্তীকালে এটি বিবর্তিত হয়ে আবেল তাসমানের নামে তাসমানিয়া হিসেবেই বিশ্বজুড়ে পরিচিতি লাভ করে।
এসডব্লিউএসএস/০৮০৫
আপনার মতামত জানানঃ