Trial Run

মুম্বাইয়ে ভবন ধসে ৮ শিশুসহ ১১ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে একটি দোতলা ভবন ধসে আট শিশুসহ ১১ জন নিহত হয়েছেন। বুধবার (৯জুন) রাতে নগরীর মালাদ এলাকার বস্তিতে ভবনটি ধসে পড়লে এই দুর্ঘটনা ঘটে। এছাড়া দুর্ঘটনায় আরো সাতজন আহত হয়েছেন বলে হাসপাতাল সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমে খবর জানানো হয়।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ভবনটি ধ্বংসস্তূপ সরানোর কাজ চলছে। যে ভবনটি ধসে পড়েছিলো, সেটি একটি আবাসিক ভবন। বোম্বে মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি) বলেছে, ঝুঁকিতে থাকা আরেকটি ভবন থেকেও উদ্ধারকাজ চলছে। স্থানীয় লোকজন এই উদ্ধারকাজে সাহায্য করছে। উদ্ধার ব্যক্তিদের হাসপাতালে নিতেও সাহায্য করছে তারা।

যে হাসপাতালে হতাহত ব্যক্তিদের নেওয়া হয়েছে, সেই হাসপাতালের এক চিকিৎসক এনডিটিভিকে বলেছেন, এ পর্যন্ত ১৮ জনকে আহত অবস্থায় নিয়ে আসা হয়েছে। এর মধ্যে ১১ জন মারা গেছেন।

বৃহনমুম্বাই মিউনিসিপাল কর্পোরেশন-বিএমসির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ধসে পড়া ভবনটির অবকাঠামো খুবই দুর্বল ছিলো। অতিরিক্ত সিপি দিলিপ সাওয়ান্ত জানান, ভবনটি আরেকটি ভবনের ওপর ধসে পড়ে। খবর পাওয়া মাত্রই উদ্ধার তৎপরাত শুরু হয়েছিলো। দুর্ঘটনার কারণ অনুসন্ধান শুরু করেছে পুলিশ। তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশের উপ-কমিশনার ভিশাল ঠাকুর বলেন, বুধবার রাত ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। উদ্ধারকারী দল অভিযান অব্যাহত রেখেছে।’ ভারী বৃষ্টিপাতের কারণে দুর্বল ভবনটি ধসে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ভারতের উত্তর প্রদেশের কানপুর শহরে একটি মিনিবাসের সঙ্গে মালবাহী লোডারের সংঘর্ষে অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত পাঁচজন।

মঙ্গলবার (৮জুন) রাতে এই দুর্ঘটনা ঘটে। কানপুর রেঞ্জের পুলিশের মহাপরিদর্শক মোহিত আগারওয়াল বলেন, ‘দিল্লি থেকে উত্তর প্রদেশের রাজধানী লখনউ যাওয়ার পথে কানপুরের সাচেন্দি এলাকায় যাত্রীবাহী মিনিবাসটি দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনায় আহতরা লখনউয়ের হ্যালেট হাসপাতালে চিকিৎসাধীন’।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এ দুর্ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করেছেন। মঙ্গলবারের এই দুর্ঘটনায় নিহতদের পরিবারকে দুই লাখ রুপি করে ‘ক্ষতিপূরণ’ দেওয়ার ঘোষণা দেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যালয় প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে কানপুরের বাস দুর্ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে দুই লাখ রুপি করে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। একই তহবিল থেকে দুর্ঘটনায় আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেওয়া হবে।
নরেন্দ্র মোদি দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন। দুর্ঘটনায় আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন তিনি।

এসডব্লিউ/এমএন/ এফএ/১৭৩৩


State watch সকল পাঠকদের জন্য উন্মুক্ত সংবাদ মাধ্যম, যেটি পাঠকদের অর্থায়নে পরিচালিত হয়। যে কোন পরিমাণের সহযোগিতা, সেটি ছোট বা বড় হোক, আপনাদের প্রতিটি সহযোগিতা আমাদের নিরপেক্ষ সাংবাদিকতার ক্ষেত্রে ভবিষ্যতে বড় অবদান রাখতে পারে। তাই State watch-কে সহযোগিতার অনুরোধ জানাচ্ছি। 

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ