Trial Run

সরকারি ৩০ হাজার ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না

বাংলাদেশের প্রায় ৩০ হাজার সরকারি ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। ৬ ডিসেম্বর ২০২০, রোববার রাত ১০ টা পর্যন্ত জনপ্রশাসন, শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, আইন মন্ত্রণালয়, খাদ্য অধিদফতর, এটুআইসহ প্রায় ৩০ হাজার ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছিল না।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানির (বিটিসিএল) মগবাজার কার্যালয়ে বৈদ্যুতিক গোলযোগের কারণে এ সমস্যা হয়েছে বলে জানা গেছে। এ বিষয়ে সরকারি ওয়েবসাইটের পোর্টাল ডেভেলপার এটুআই’র প্রধান কারিগরি কর্মকর্তা আরফে এলাহী গণমাধ্যমকে জানান, সরকারি মন্ত্রণালয় ও দফতরের মিলে মোট ওয়েবসাইট রয়েছে প্রায় ৪২ হাজার। বেশিরভাগ ওয়েবসাইটই রয়েছে বিটিসিলের সার্ভারে। আর বাকিগুলো রয়েছে ন্যাশনাল ডাটা সেন্টারে। তিনি জানান, রোববার সকালে মগবাজার বিটিসিএল অফিসে বৈদ্যুতিক গোলযোগের পরই ডটগভ ডটবিডি সার্ভারের পাওয়ার সিস্টেমে সমস্যা দেখা দেয়। এর ফলে জাতীয় তথ্য বাতায়নের (পোর্টাল) আওতাধীন ডোমেইন ডটগভ ডটবিডির প্রায় ৪০ হাজার সরকারি ওয়েবসাইটের মধ্যে প্রায় ৩০ হাজার সাইটে প্রবেশ করা যাচ্ছে না।

এটুআই’র প্রধান কারিগরি কর্মকর্তা আরো বলেন, পাওয়ার না থাকলে আমরা সার্ভার রান করাতে পারি না। শনিবার রাতেও সমস্যা দেখা দিয়েছিল, সেটা ঠিকও করা হয়েছে। কিন্তু সকালে দ্বিতীয় দফায় সমস্যা দেখা দিয়েছে। আমাদের পোর্টালে কিংবা সার্ভারে সমস্যা নেই।

আরফে এলাহী বলেন, সকালে বিটিসিএলের ইনভার্টার পুড়ে গেছে। ছোট ছোট ইনভার্টারের ব্যবস্থা করা হয়েছে। এখন কানেকশনের কাজ চলছে। আশা করছি অল্প সময়ের মধ্যে সার্ভারের একটা অংশ চালু করতে পারব। গ্রাজুয়ালি একটির পর একটি ওয়েবসাইট ভিজিবল হতে শুরু করবে।

ইনভার্টারে সারারাত কাজ করতে হবে জানিয়ে তিনি বলেন, বিটিসিএলের সঙ্গে আমাদের (এটুআই) টিমও সেখানে থাকবে। এটুআইয়ের এই কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর অফিস, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের গুরুত্বপূর্ণ ৬২টি ওয়েবসাইটকে আমরা একটু সংবেদনশীল মনে করি। এই সাইটগুলোর কয়েকটিও বন্ধ রয়েছে।

মিই/নসদ/০২২৫

ছড়িয়ে দিনঃ
  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    8
    Shares