Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২৫ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২৫ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার, ১২ ফাল্গুন ১৪২৭ পত্র-পত্রিকায় প্রকাশিত

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ।

 

পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন : আইজিপি

 

যুগান্তর

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষ চিকিৎসা নিতে পারবেন। এখানে হার্টে রিং পরানোর ব্যবস্থা করা হবে। আগামী বছর এ হাসপাতালে ক্যানসার চিকিৎসার ব্যবস্থা করা হবে।

বুধবার হাসপাতালটির নবনির্মিত একটি ভবন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। এ সময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আইজিপি বলেন, এ ভবন হওয়ায় হাসপাতালের শয্যা সংখ্যা ২৫০ থেকে বেড়ে ১১০০ হয়েছে। নতুন ভবনের কারণে আইসিইউ, সিসিইউ এবং এসডিইউ সুবিধাও বাড়বে। হাসপাতালটিকে একটি পূর্ণাঙ্গ হাসপাতালে রূপান্তরের চেষ্টা চলছে। তিনি বলেন, সিঙ্গাপুরের একাধিক হাসপাতালের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) রয়েছে। আমরা অন্যান্য উন্নত দেশের হাসপাতালের সঙ্গে এমওইউ করার পরিকল্পনা নিয়েছি।

 

বন্দুকযুদ্ধ হলে কি পুলিশ বন্দুক ফেলে পালিয়ে আসবে, প্রশ্ন আইজিপির

 

সমকাল

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

অস্ত্রধারী সন্ত্রাসীরা গুলি ছুড়লে তা প্রতিহত করতেই সরকার পুলিশকে অস্ত্র দিয়েছে বলে মন্তব্য করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি বলেন, বন্দুকযুদ্ধ হলে কি পুলিশ বন্দুক ফেলে পালিয়ে আসবে? অস্ত্রধারীরা গুলি ছুড়লে আমরা প্রয়োজনের নিরিখে জীবন রক্ষার জন্য সরকারি অস্ত্র ব্যবহার করবো। সরকারি অস্ত্র লাঠি হিসেবে ব্যবহারের জন্য দেওয়া হয়নি। লাঠি একরকম আর প্রাণঘাতী অস্ত্র আরেক রকম। সরকার যদি শুধু লাঠি দেয়, আমরা লাঠিই ব্যবহার করবো। বুধবার সকালে রাজধানীর রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নবনির্মিত ছয়তলা বিশিষ্ট জরুরি বিভাগের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইজিপি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নিহত বুরহান উদ্দিনের বাবা নুরুল হুদা ওরফে নোয়াব আলী মাস্টার, মা মমতাজ বেগম, বড় ভাই নুর উদ্দিন মুহাদ্দিস, মেজ ভাই মো. ফখরুদ্দিন মোবাচ্ছির, বড় বোন জান্নাতুল ফেরদাউস, গোলশান আরা বেগম, গোলনাহার বেগম, ভগ্নিপতি আবদুস সাত্তার প্রমুখ।

 

পরীক্ষার দাবি‌তে সড়কে শিক্ষার্থীরা, পুলিশের ধরপাকড়-লাঠিচার্জ

 

বাংলা ট্রিবিউন

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিতের প্রতিবাদে ও চলমান বিভিন্ন পরীক্ষা গ্রহণের দাবিতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। তবে কর্মসূচি চলাকালে পুলিশ বিভিন্নস্থানে শিক্ষার্থীদের ধরপাকড় চালায় ও আন্দোলন পণ্ড করে দেয় বলে অভিযোগ উঠেছে।

ঢাকায় শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে আন্দোলন কর্মসূচি পালনকালে পুলিশ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় ১৩ শিক্ষার্থীকে হেফাজতে নেওয়া হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নেবেন বলে আমরা জানতে পারি। শাহবাগ অনেক ব্যস্ততম একটা জায়গা। অনেক হাসাপাতাল রয়েছে। জনদুর্ভোগ এড়াতে এ রাস্তায় যান চলাচল নির্বিঘ্ন রাখতে চেষ্টা করি। রাস্তায় শৃঙ্খলা ফেরাতে আমরা শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়ে ১৩ জন শিক্ষার্থীকে হেফাজতে নিয়েছি। জিজ্ঞাসাবাদ শেষে যথাসময়ে তাদের ছেড়ে দেওয়া হবে বলে জানান তিনি।

 

বদলি করা হল চট্টগ্রামের মানবিক পুলিশ ইউনিটের শওকতকে

 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

 রাস্তায় অসুস্থ স্বজনহীন মানুষদের সেবায় নিয়োজিত থাকা চট্টগ্রাম মহানগর পুলিশের কনস্টেবল শওকত হোসেনকে ‘মানবিক পুলিশ ইউনিট’ থেকে বদলি করা হয়েছে। একটি ওয়াজ মাহফিলে দেওয়া বক্তব্যের জেরে তাকে বদলি করা হয়েছে বলে গুঞ্জন উঠলেও নগর পুলিশ কর্মকর্তারা বলছেন ‘নিয়মিত বদলির’ অংশ হিসেবে তাকে অন্য দায়িত্বে পাঠানো হয়েছে।

নগর পুলিশের উপ-কমিশনার (সদর) আমির জাফর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শওকত দীর্ঘদিন এক জায়গায় ছিলেন। তাই নিয়মিত বদলির’ অংশ হিসেবে তাকে এ ইউনিট থেকে বন্দর জোনে বদলি করা হয়েছে।”

ওয়াজ মাহফিলে গিয়ে বক্তব্য দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “ইউনিফর্ম সার্ভিসের লোক হয়ে এ ধরনের বক্তব্য দেওয়া তার ঠিক হয়নি।রাস্তায় স্বজনহীন অসহায় কিংবা মানসিক রোগী যাদের স্থান হয় না হাসপাতালে সে ধরনের রোগীদের নিজেদের টাকায় সেবা দিয়ে আসছিলেন চট্টগ্রাম নগর পুলিশের কিছু সদস্য। আর তাদের নেতৃত্বে ছিলেন কনস্টেবল শওকত।

 

সাংবাদিক বুরহান হত্যার বিচার দাবি পরিবারের

 

প্রথম আলো

বিভাগ: গণমাধ্যম

সাংবাদিক বুরহান হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে তাঁর পরিবারের সংবাদ সম্মেলন। বৃহস্পতিবার সকালে নোয়াখালী প্রেসক্লাবের মিলনায়তনে

সাংবাদিক বুরহান হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে তাঁর পরিবারের সংবাদ সম্মেলন। বৃহস্পতিবার সকালে নোয়াখালী প্রেসক্লাবের নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চাপরাশিরহাট বাজারে আওয়ামী লীগের বিবদমান দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত তরুণ সাংবাদিক বুরহান উদ্দিন ওরফে মুজাক্কির হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও উপযুক্ত বিচার দাবি করেছে তাঁর পরিবার। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নোয়াখালী প্রেসক্লাবের সহিদ উদ্দিন এস্কান্দার মিলনায়তনে পরিবারের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়।

 

আগেও নির্যাতনের শিকার হয়েছিলেন সাংবাদিক মুজাক্কির

 

আমাদের সময়

বিভাগ: গণমাধ্যম

আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর আগেও একবার শারীরিক নির্যাতনের শিকার হয়েছিলেন সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির। গত বছরের সেপ্টেম্বরে তাকে নির্যাতনের একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওটি সংবাদকর্মী ও প্রশাসনসহ বিভিন্ন মহলে সংরক্ষিত আছে।

ওই ভিডিও চিত্রে দেখা যায়, কোম্পানীগঞ্জের মাদক মামলায় কারাদণ্ডপ্রাপ্ত হাসান ইমাম রাসেল নামে এক কথিত সাংবাদিক বসুরহাট বাজারের একটি দোকানে বসিয়ে রেখে সাংবাদিক মুজাক্কিরকে মারধর করছেন। তাকে অকথ্য ভাষায় গালমন্দও করা হচ্ছিল। নির্যাতনের সময় সাংবাদিক মুজাক্কিরকে নির্যাতনকারী রাসেলের অপর সহযোগীর ‘চলে যা, চলে যা’ বলে কথার রেকর্ডও রয়েছে।

 

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার

 

দৈনিক শিক্ষা

বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

কিশোরগঞ্জে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক প্রধান শিক্ষকের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মিঠামইন উপজেলার শ্যামপুর দারুল উলুম দাখিল মাদ্রাসার সুপার মোঃ আমিনুল হককে (৪২) গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার রাত ২টার দিকে মামলার তদন্ত কর্মকর্তা কিশোরগঞ্জ সদর মডেল থানার পরিদর্শক (ইন্টিলিজেন্স এ্যান্ড কমিউনিটি পুলিশিং) জয়নাল আবেদীনের নেতৃত্বে একটি টিম মিঠামইনের গোপদীঘি ধলাই গ্রামের বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। গ্রেফতার হওয়া সুপার মোঃ আমিনুল হক ধলাই গ্রামের জাফর আলীর ছেলে। অন্যদিকে মামলার বাদী মোঃ হারুন অর রশিদ একই গ্রামের মোঃ আবুল হাসিমের ছেলে। তিনি কিশোরগঞ্জ সদরের মাইজখাপন পাতুয়াইর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। মাদ্রাসা সুপার আমিনুল হকের বিরুদ্ধে তিনি ফেসবুকে মিথ্যা মানহানিকর তথ্য ও উপাত্ত প্রচার প্রকাশ করা এবং এলাকায় শত্রুতা, ঘৃণা, বিদ্বেষ সৃষ্টি করে পারস্পরিক সম্প্রীতি বিনষ্ট করে অস্থিরতা ও বিশৃঙ্খলার সৃষ্টির অভিযোগ এনে ডিজিটাল নিরাপত্তা আইনে মঙ্গলবার রাতে কিশোরগঞ্জ সদর মডেল থানায় মামলাটি দায়ের করেন।

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ