Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ৯ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

৯ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার, ২৫ মাঘ ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ

 

চাঁদাবাজির অভিযোগে ৬ পুলিশ কারাগারে

যুগান্তর
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

চট্টগ্রামের আনোয়ারায় চাঁদাবাজির অভিযোগে দায়ের করা মামলায় নগর পুলিশ কমিশনারের দেহরক্ষীসহ ছয় পুলিশ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। রোববার তাদের কারাগারে পাঠানো হয়। এছাড়া অভিযুক্তদের সাময়িক বরখাস্ত ও তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে বলে জানায় পুলিশ।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক সোমবার বিকালে যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করে বলেন, অপরাধ যে-ই করুক কোনো ছাড় নয়। বিষয়টি তদন্ত করা হচ্ছে।

আনোয়ারার বৈরাগ গ্রামের আবদুল মান্নান বাদী হয়ে ছয় পুলিশ সদস্যের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় আরও কয়েকজনকে আসামি করে মামলাটি দায়ের করেন।

পুলিশের বিরুদ্ধে কর্মী সমর্থকদের হুমকি দেয়ার অভিযোগ

মানব জমিন
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

চুনারুঘাট পৌরসভা নির্বাচনে এক মেয়র প্রার্থীর কর্মী সমর্থকদের ভয়-ভীতি ও হুমকি দেয়ার অভিযোগ উঠেছে পুলিশের   বিরুদ্ধে। অভিযোগ রয়েছে, চুনারুঘাট থানা পুলিশ গত দু’দিন ধরে গভীর রাতে গ্রামে গ্রামে গিয়ে বিএনপি প্রার্থী নাজিম   উদ্দিনের সমর্থকদের বাড়ির দরজা-জানালা ভাঙচুর করেছে। তাদেরকে ডাকাতির মামলা দিয়ে রিমান্ডে এনে হাত ভেঙে দেয়ারও হুমকি দেয়। গতকাল রাতে পাকুরিয়া, বড়াইল ও চন্দনা গ্রামে পুলিশ হানা দেয়। এরমধ্যে বড়াইল গ্রামে মেয়র প্রার্থীর বাড়িতে গিয়ে দরজা-জানালায় লাথি দেয় এবং অকথ্য ভাষায় গালিগালাজ করে। তার আত্মীয়-স্বজনকে এলাকা ছেড়ে চলে যেতে নির্দেশ দেয়। পুলিশের এই আচরণে এলাকায় ভীতির সৃষ্টি হয়েছে। এরইমধ্যে গতকাল রাতে পাকুরিয়া গ্রামে এক পূর্ব নির্ধারিত উঠান বৈঠক ছিল।

 

কিশোরগঞ্জ জেলা কারাগারে কয়েদিদের দুই পক্ষের সংঘর্ষ, একজনের মৃত্যু

আমাদের সময়
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালে এ খবর জানান জেল সুপার বজলুর রশিদ। জাহাঙ্গীর নামের আরেক কয়েদি আহত হয়েছেন , তাকে কিশোরগঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। কারাসূত্র জানায়, সকালে সংঘর্ষের এ ঘটনা ঘটে। জেলা প্রশাসক মো. শামীম আলম জানান, ঘটনা তদন্তে নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাসউদকে প্রধান করে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

 

কেরানীগঞ্জে নয়া দিগন্ত সম্পাদকসহ ৩ জনের বিরুদ্ধে মামলার প্রতিবাদে সমাবেশ

নয়াদিগন্ত
বিভাগ: গণমাধ্যম

ঢাকার কেরানীগঞ্জে নয়া দিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন, প্রকাশক শামসুল হুদা এফসিএ এবং ঢাকা জেলা প্রতিনিধি রাকিব হোসেনের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মানহানি মামলার প্রতিবাদে মানববন্ধন বিক্ষোভ সমাবেশ করেছেন কেরানীগঞ্জ প্রেস ক্লাবের সদস্যরা।

গতকাল সোমবার সকালে কেরানীগঞ্জ প্রেস ক্লাব এই মানববন্ধন বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন কেরানীগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি ও একুশে টিভির সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা হাজী সালাউদ্দিন। বক্তব্য রাখেন কেরানীগঞ্জ প্রেস ক্লাবের সহসভাপতি ইকবাল হোসেন রতন, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন মিন্টু, সাবেক সভাপতি শফিক চৌধুরী, সাবেক সহসভাপতি দেলোয়ার হোসেন, মিয়া আব্দুল হান্নান, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ রায়হান খান ও আবু জাফর প্রমুখ।

 

ডিজিটাল আইনে কার্টুনিস্ট কিশোরসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট

সংবাদ বাংলা
বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইনে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ তিনজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে পুলিশ। চার্জশিটভুক্ত অপর দুই আসামি হলেন- রাষ্ট্রচিন্তার ঢাকার সমন্বয়ক দিদারুল ভুইয়া ও লেখক মুশতাক আহমেদ।

সম্প্রতি মামলার তদন্ত কর্মকর্তা মহসীন সর্দার এ চার্জশিট দাখিল করেন। চার্জশিটে ৮ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের অব্যাহতির আবেদন করা হয়। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রমনা থানার আদালতের সাধরণ নিবন্ধন (জিআর) শাখা থেকে সাংবাদিকের এ তথ্য জানায়।

চার্জশিটে অব্যাহতিপ্রাপ্ত আসামিরা হলেন- ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান, নেত্র নিউজের প্রধান সম্পাদক তাসনীম খলিল, যুক্তরাষ্ট্রপ্রবাসী সাংবাদিক সাহেদ আলম, জার্মানিতে থাকা ব্লগার আসিফ মহিউদ্দিন, জুলকারনাইন সায়ের খান, আশিক ইমরান, স্বপন ওয়াহিদ ও ফিলিপ শসমাখার।

জানা গেছে, কার্টুনিস্ট কিশোর তার ‘আমি কিশোর’ ফেসবুক অ্যাকাউন্টে দেশের করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারের ভূমিকা নিয়ে বিভিন্ন সমালোচনামূলক কার্টুন-পোস্টার পোস্ট করতেন। মুশতাক তার ফেসবুক অ্যাকাউন্টে কিশোরের সেসব পোস্টের কয়েকটি শেয়ার করতেন। এই মামলার ১১ জন আসামি করা হয়েছে।

 

ফটো সাংবাদিক কাজলের বিরুদ্ধে এক মামলায় অভিযোগপত্র

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
বিভাগ: গণমাধ্যম

 আলোকচিত্র সাংবাদিক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় অভিযোগপত্র দিয়েছে পুলিশ। হাজারীবাগ থানার এ মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক মোহাম্মদ রাসেল মোল্লা রোববার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে অভিযোগপত্র জমা দেন।

কাজলের অন্যতম আইনজীবী জাহিদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই ফটো সাংবাদিকের বিরুদ্ধে আনা অভিযোগ ‘প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে’ বলে উল্লেখ করা হয়েছে অভিযোগপত্রে। বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ওসমান আরা বেলী গত বছর ১০ মার্চ হাজারীবাগ থানায় এ মামলা দায়ের করেন।

 

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় কিশোরগঞ্জের স্থানীয় সাংবাদিকের জামিন

নয়াদিগন্ত
বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার হওয়ার ৪২ দিন পরে কিশোরগঞ্জের আনন্দ টিভির স্থানীয় সাংবাদিক আকিব হৃদয়কে জামিন দিয়েছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ তাকে ছয় মাসের জামিন দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী শাহ হাতেম আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো: আমিনুল ইসলাম। ২০২০ সালের ২৮ ডিসেম্বর ডিজিটাল নিরাপত্তা আইনে কিশোরগঞ্জের তৎকালীন জেলা প্রশাসক (ডিসি) মো: সারওয়ার মুর্শেদ চৌধুরী এ মামলা করেন। ওইদিন রাতেই আকিব নামে স্থানীয় এ সাংবাদিককে গ্রেফতার করে পুলিশ।

পর দিন ২৯ ডিসেম্বর তাকে জেলহাজতে পাঠানো হয়। পরে ২৫ জানুয়ারি তার জামিন আবেদন খারিজ করেন কিশোরগঞ্জের দায়রা জজ আদালত। এরপর তিনি হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

আইনজীবীরা জানান, মামলায় ভ্রাম্যমাণ আদালত ও পুলিশ সদস্যদের বিরুদ্ধে হুমকি ও বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। আকিব ছাড়াও মোস্তাফিজুর রহমান ও মনোয়ার হোসেন নামে আরো দু’জনকে আসামি করা হয়েছে।

 

Charges pressed against Kajol under Digital Security Act

The Daily Star
Category: Digital Security Act

 Photojournalist Shafiqul Islam Kajol was embracing his son Monorom Polok after being released from Dhaka Central Jail in Keraniganj on December 25,

Detectives have pressed charges against photojournalist Shafiqul Islam Kajol in a case filed with Hazaribagh Police Station under the Digital Security Act.

Sub-inspector Mohammad Rassel Mollah of detective branch of police, and also investigation officer of the case, submitted the charge sheet to the Chief Metropolitan Magistrate’s Court of Dhaka on Sunday.

In the charge sheet, the IO said the charges brought against Kajol were primarily proved and he should be brought under trial.

Usmin Ara Beli, a member of Bangladesh Jubo Mahila League’s Central Committee, filed the case against Kajol on March 10 last year.

Later, Kajol was shown arrested in the case on May 14 last year and he was placed on a three-day remand in the case on June 28 the same year.

 

 

ছড়িয়ে দিনঃ
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares

আপনার মতামত জানানঃ