Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ৮ ফেব্রুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

৮ ফেব্রুয়ারি ২০২১ সোমবার, ২৪ মাঘ ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ

 

এসপি তানভীরকে কুষ্টিয়া থেকে বরিশালে বদলি

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

পুলিশে রদবদলে কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাতকে পাঠানো হয়েছে বরিশালে। সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে পুলিশ সুপার পদমর্যাদার ১২ কর্মকর্তার বদলির আদেশ হয়।

সম্প্রতি অনুষ্ঠিত ভেড়ামারা পৌরসভা নির্বাচনে এক বিচারিক হাকিমের সঙ্গে দুর্ব্যববহার করে সমালোচনায় পড়েছিলেন কুষ্টিয়ার এসপি তানভীর। তানভীরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আরজি জানিয়ে গত ১৭ জানুয়ারি নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করেন বিচার বিভাগীয় ওই কর্মকর্তা। ওই ঘটনায় হাই কোর্ট আরাফাতকে তলব করে। তাতে তিনি ‘অসৌজন্যমূলক’ আচরণের জন্য অনুতাপ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চান। তানভীরকে কুষ্টিয়া থেকে বদলি করে বরিশাল মহানগর পুলিশে পাঠানো হয়েছে। কুষ্টিয়ার পুলিশ সুপারের দায়িত্ব পেয়েছেন বরিশাল মহানগর পুলিশের উপকমিশনার মো. খায়রুল আলম।

 

ব্যবসায়ীকে অপহরণ করে টাকা আদায়, ৬ পুলিশ কনস্টেবল কারাগারে

সমকাল
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

চট্টগ্রামে ব্যবসায়ীকে অপহরণ করে টাকা আদায়ের ঘটনায় ছয় পুলিশ সদস্য ফেঁসে গেছেন। ১০ লাখ টাকা দাবি করলেও তারা এক লাখ ৮০ হাজার টাকা আদায় করে ব্যবসায়ীকে ছেড়ে দেন। এ ঘটনায় জড়িতরা চট্টগ্রাম মহানগর পুলিশের এসএএফ শাখায় কর্মরত ছিলেন। চট্টগ্রাম জেলার আনোয়ারা থানা পুলিশ তদন্তে নেমে এ ছয় পুলিশ সদস্যকে গ্রেপ্তার করে। পরে রোববার চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে’র আদালতে তোলা হলে তাদের কারাগারে পাঠানো হয়। কারাগারে পাঠানো পুলিশ সদস্যরা হলেন- কনস্টেবল মো. আবদুল নবী, কনস্টেবল এসকান্দার হোসেন, কনস্টেবল মনিরুল ইসলাম, কনস্টেবল শাকিল খান, কনস্টেবল মো. মাসদু ও কনস্টেবল মো. মোরশেদ বিল্লাহ। এদের মধ্যে তিনজন পুলিশের শীর্ষ কর্মকর্তার বডিগার্ড হিসেবে কর্মরত ছিলেন।

এ প্রসঙ্গে চট্টগ্রাম জেলার কোর্ট ইন্সপেক্টর সুব্রত ব্যানাজী সমকালকে বলেন, আনোয়ারা থানার একটি অপহরণ করে অর্থ আদায়ের মামলায় ছয় পুলিশ কনস্টেবলকে গ্রেপ্তার করে রোববার আদালতে পাঠানো হয়। পরে শুনানি শেষে আদালত ছয় আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন। সেই মোতাবেক তাদের চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

 

কী করলেন দুই পুলিশ কর্মকর্তা

সমকাল 
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

মাদারীপুরের কালকিনি পৌরসভায় স্বতন্ত্র মেয়র প্রার্থী মসিউর রহমান সবুজ তাকে পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মাহবুব হাসানের জিম্মায় ঢাকায় আনা হয়েছিল বলে জানিয়েছেন। তার দাবি, এসপির গাড়িতে তাকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে নেওয়া হয়। সেখানে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পরামর্শ দেওয়া হয় তাকে। এ জেলার শিবচরে আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে মনোনয়নপত্র জমা দিতে গিয়েছিলেন ওই থানার ওসি মিরাজ হোসেন। নির্বাচন ব্যবস্থা নিয়ে সাম্প্রতিক নানা বিতর্কের মধ্যে এই দুই ঘটনায় কোনো মন্তব্য করতে চাননি নির্বাচন কমিশনের কেউ। তবে বিশ্নেষকরা বলছেন, অভিযোগ দুটি নির্বাচনী আইন লঙ্ঘনের গুরুতর উদাহরণ। তাই আলোচিত দুই পৌরসভায় নির্বাচন বন্ধ করে তদন্তের পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

শনিবার রাতে একজন প্রার্থী নিখোঁজ হওয়ার গুঞ্জনের জের ধরে কালকিনিতে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়। জনতা থানা ঘেরাও করে বিক্ষোভ করতে গেলে সংঘর্ষ বাধে। এতে অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। অথচ রোববার রাতে নির্বাচন কমিশন সদস্য রফিকুল ইসলাম বলেন, তিনি এই মাত্র সাংবাদিকদের মাধ্যমে ঘটনা শুনেছেন। বিস্তারিত কিছু জানেন না। রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে কোনো তথ্য পেয়েছেন কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রিটার্নিং কর্মকর্তা জানালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) অথবা সচিবকে জানাবেন। তারা ভালো বলতে পারবেন।

সিইসিকে মোবাইল ফোনে না পাওয়া গেলে ইসি কার্যালয়ের সচিব হুমায়ুন কবির খোন্দকার গতকাল রোববার রাতে সমকালকে জানান, বিষয়টি সম্পর্কে তিনি পুরোপুরি অবহিত নন। তা ছাড়া তিনি নতুন দায়িত্ব পেয়েছেন। সব বিষয় এখনও বুঝে উঠতে পারেননি। জেনেবুঝে মন্তব্য করতে চান।

 

পুলিশ হেফাজতে আইন শিক্ষানবিশের মৃত্যু, বিচার বিভাগীয় তদন্তের আবেদন হাইকোর্টে

সমকাল
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

বরিশালে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যদের হাতে আটকের তিনদিন পর আইন শিক্ষানবিশ রেজাউল করিমের (৩০) মৃত্যুর অভিযোগের ওপর বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে। রেজাউল করিমের সহধর্মিনী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দাখিল করেছেন বলে জানান তার আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ আবেদন উপস্থাপন করা হয়েছে। আবেদনটি কার্যতালিকায় আসলে শুনানি করা হবে বলে জানান ওই আইনজীবী।

রেজাউল করিম পুলিশী হেফাজতে মৃত্যুর অভিযোগে ডিবি উপপরিদর্শক মহিউদ্দিন আহমেদকে প্রধান আসামি করে তিনজনের বিরুদ্ধে গত ৫ জানুয়ারি বরিশাল মহানগর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেছেন রেজাউল করিমের পিতা ইউনুস মুনশি। আদালত অভিযোগটি তদন্তের দায়িত্ব দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)। পিবিআইকে আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে ওই আদালত। এ অবস্থায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে আবেদন করা হলো।

 

পুলিশ নিয়ে জমি দখলের চেষ্টা

সমকাল
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় পুলিশের সহযোগিতায় এক কৃষকের জমি দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় গত শনিবার জমিতে দাঁড়িয়ে প্রতিবাদ করেছেন গ্রামবাসী।

জানা গেছে, উপজেলার কামারদহ সোনারপাড়া গ্রামের জবেদ আলী ও মেহেদুল ইসলামের সঙ্গে পার্শ্ববর্তী বেপারীপাড়ার রশিদুল ইসলামের দীর্ঘদিন ধরে ৭০ শতাংশ জমি নিয়ে দ্বন্দ্ব চলে আসছে। এ নিয়ে আদালতে মামলা করেন জবেদ আলী। অন্যদিকে, রশিদুলের স্ত্রী শিরিনা আক্তার বিরোধপূর্ণ জমিতে অনুপ্রবেশ ও দখলের চেষ্টার অভিযোগ এনে আদালতে পিটিশন মামলা করেন। ৬০ দিন পর ওই পিটিশন মামলা অকার্যকর হয়।

ওই জমিতে জবেদ আলী ও মেহেদুল ইসলাম কয়েক দিন আগে ধান লাগান। কিন্তু গত শুক্রবার প্রতিপক্ষ রশিদুল ও তার লোকজন পুলিশ নিয়ে গিয়ে জমি দখলের চেষ্টা করেন। এ সময় গ্রামবাসীর বাধার মুখে পুলিশ সেখান থেকে ফিরে আসে। ওই ঘটনায় রশিদুলের ভায়রার ছেলে মেহেরুল বাদী হয়ে তাদের লোকজনকে মারধরের অভিযোগে জবেদ আলী, মেহেদুল ইসলাম, ব্যবসায়ী ফয়জুল ইসলামসহ সাতজনকে আসামি করে থানায় মামলা করেন। মামলার পর পুলিশ শাকিরুল ইসলাম নামের একজনকে গ্রেপ্তার করে।

গত শনিবার এলাকার শত শত নারী-পুরুষ জমিতে দাঁড়িয়ে পুলিশের সহযোগিতায় জমি দখলের চেষ্টার প্রতিবাদ জানান। সেইসঙ্গে মামলা প্রত্যাহারের দাবিও জানান। স্থানীয় কয়েকজন ব্যক্তির সঙ্গে কথা বলে জানা যায়, পুলিশ গিয়ে জমিতে লাগানো ধান নষ্ট করতে বলে। তা ছাড়া গালাগালও করে।

জবেদ আলী বলেন, পৈতৃক সূত্রে পাওয়া সম্পত্তিতে আমরা ধান চাষ করি। প্রতিপক্ষ রশিদুল প্রভাবশালী হওয়ায় পুলিশের সহযোগিতায় আমাদের জমি দখলের চেষ্টা করছে। সেখানে কোনো মারামারির ঘটনা ঘটেনি। অথচ আমাদের নামে মিথ্যা মামলা দেওয়া হয়েছে। তিনি বলেন, রশিদুল সরকারি আবাসন পরিদপ্তরের সচিবালয়ে উচ্চমান সহকারী পদে চাকরি করেন। এরই প্রভাবে প্রভাবিত হয়ে পুলিশ তার পক্ষে কাজ করছে।

 

বাংলা ট্রিবিউনের সাংবাদিক একে বিজয়ের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

বাংলা টিব্রিউন
বিভাগ: গণমাধ্যম

পেশাগত দায়িত্ব পালনকালে বাংলা ট্রিবিউনের টাঙ্গাইল প্রতিনিধি এনায়েত করিম বিজয়ের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ও আসামিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে টাঙ্গাইল প্রেসক্লাবের সাংবাদিকরা। সোমবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, সহ-সভাপতি তুহিন খান, নিউএজের জেলা প্রতিনিধি হাবিব খান, একুশে টিভির জেলা প্রতিনিধি কাজী তাজ উদ্দিন রিপন, আব্দুল গনি আল রুহী, ডিবিসি চ্যানেলের জেলা প্রতিনিধি সোহেল তালুকদার প্রমুখ।

বক্তারা বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধি এনায়েত করিম বিজয় জেলার বাসাইল উপজেলার কাউলজানীতে সন্ত্রাসী হামলার শিকার হন। এ ঘটনার একদিন অতিবাহিত হলেও এখনও পর্যন্ত কোন আসামিকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। দ্রুত সময়ের মধ্যে আসামিদের গ্রেফতারের দাবি জানান বক্তারা। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা।

 

ডিসির মামলায় কিশোরগঞ্জের সেই সাংবাদিকের হাইকোর্টে জামিন

কালের কন্ঠ
বিভাগ: ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইনে কিশোরগঞ্জের সাবেক জেলা প্রশাসক (ডিসি) মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর করা মামলায় স্থানীয় সাংবাদিক আকিব হৃদয়কে ৬ মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন। সাংবাদিকের পক্ষে আইনজীবী ছিলেন শাহ হাতেম আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম।

কিশোরগঞ্জের সাবেক জেলা প্রশাসক (ডিসি) মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী ২০২০ সালের ২৮ ডিসেম্বর আকিব হৃদয় নামের স্থানীয় সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। মোস্তাফিজুর রহমান ও মনোয়ার হোসেন নামে আরও ২ জনকে আসামি করা হয়। আকিব হৃদয় জেলা ছাত্রলীগের সাবেক উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আর মোস্তাফিজুর রহমান সাবেক ধর্মবিষয়ক সম্পাদক। আকিব আনন্দ টিভির কিশোরগঞ্জ প্রতিনিধি হিসেবে পরিচয় দেন। ওইদিন রাতেই আকিবকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন ২৯ ডিসেম্বর তাকে কারাগারে পাঠানো হয়। গত ২৫ জানুয়ারি কিশোরগঞ্জ দায়রা জজ আদালত তার জামিন আবেদন খারিজ করে। এরপর তিনি জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

 

12 SP-ranked police officials transferred

The Daily Star
Category : State force

Twelve superintendent officials of police (SP-ranked), including Kushtia’s SP SM Tanvir Arafath, have been transferred. The home ministry issued a notice in this regard today.

SM Tanvir Arafath recently misbehaved with a Judicial Magistrate Mohsin Hasan, and on January 20, the High Court observed that the SP had not only committed serious contempt of court but also tarnished the image of the judiciary as a whole.

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ