Trial Run

আফগানিস্তানের তিন নারী স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে মঙ্গলবার তিন নারী স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা করেছে উগ্রবাদি ধর্মীয় দুর্বৃত্তরা। নিহতরা দেশটিতে পোলিও টিকাদান কর্মসূচিতে কাজ করতেন বলে জানা গেছে রয়টার সূত্রে।

প্রাদেশিক সরকার সূত্রে জানা যায়, পৃথক দুটি স্থানে গুলি করে তাদের হত্যা করা হয়েছে নারী স্বাস্থ্যকর্মীদের। এদিকে কেন্দ্রীয় সরকারও নারী স্বাস্থ্যকর্মীদের গুলি করে হত্যার বিষয়টি নিশ্চিত করেছে।

আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের টিকাদান কর্মসূচির প্রধান গোলাম দস্তগীর নাজারি গণমাধ্যমকে জানান, মঙ্গলবার সকালে দেশটির নানগারহার প্রদেশের স্বাস্থ্য বিভাগের সদর দফতরের গেটে একটি বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময় অজ্ঞাত বন্দুকধারীরা জালালাবাদের দুটি পৃথক স্থানে গুলি করে টিকা কর্মসুচির তিন নারী স্বাস্থ্যকর্মীকে হত্যা করে। তাদের ভেতর একজন ছিলেন পোলিও টিকাদান কর্মসূচির সুপারভাইজার এবং বাকি দুজন স্বেচ্ছাসেবী।

এসব হামলার পেছনে কারা জড়িত তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। এদিকে তালেবানদের মুখপাত্র তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। উল্লেখ্য যে, ওই এলাকা তালেবানের নিয়ন্ত্রাণাধীন।

এদিকে চলতি মাসেই জালালাবাদে তিন নারী সংবাদকর্মীকে হত্যা করা হয়। এ হামলার দায় স্বীকার করেছিল আইএস। গত বছর আরব আমিরাতের দোহায় আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা শুরুর পর থেকেই দেশটির বিভিন্ন এলাকায় হামলার ঘটনা বেড়েছে। অনেক ক্ষেত্রেই কর্মজীবী নারীদের পাশাপাশি সরকারি কর্মকর্তা, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের সদস্যদের হত্যার ঘটনা বেড়েছে কয়েকগুন।


State watch সকল পাঠকদের জন্য উন্মুক্ত সংবাদ মাধ্যম, যেটি পাঠকদের অর্থায়নে পরিচালিত হয়। যে কোন পরিমাণের সহযোগীতা, সেটি ছোট বা বড় হোক, আপনাদের প্রতিটি সহযোগীতা আমাদের নিরপেক্ষ সাংবাদিকতার ক্ষেত্রে ভবিষ্যতে বড় অবদান রাখতে পারে। তাই State watch-কে সহযোগীতার অনুরোধ জানাচ্ছি।

ছড়িয়ে দিনঃ
  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    8
    Shares

আপনার মতামত জানানঃ