Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২৭ জানুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২৭ জানুয়ারি ২০২১ বুধবার, ১৩ মাঘ ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ

 

কাশিমপুর কারাগার
কারাগারের রিপোর্ট বুক যেন অনিয়মের খতিয়ান

প্রথম আলো
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

কারাগারে কী না হয়! যে বন্দীকে তালাবদ্ধ করে রাখার কথা, তাঁকে গভীর রাতেও ঘুরে বেড়ানোর সুযোগ করে দেওয়া হয়। বন্দীদের মধ্যে মাদক–মুঠোফোন তো অনেক দিনের সমস্যা। সুস্থ বন্দীও চাইলে হাসপাতালে মাসের পর মাস আয়েশে থাকার ব্যবস্থা হতে পারে। কারাগার ঘিরে অপরাধ কর্মকাণ্ডের এমন অভিযোগ সব সময়ই ছিল। তবে ৬ জানুয়ারি কাশিমপুর কারাগার–১–এ হল–মার্কের মহাব্যবস্থাপক (জিএম) তুষার আহমদের সঙ্গে এক নারীর সময় কাটানোর সুযোগ দেওয়ার ঘটনার ভিডিও চিত্র সামনে আসার পর অভিযোগ প্রতিষ্ঠিত হয়। তবে তুষারের ওই ঘটনা জানাজানির আগেই গত সেপ্টেম্বরে কাশিমপুর কারাগার-১-এ যোগ দেওয়া পর জেলার (কারাধ্যক্ষ) নূর মোহাম্মদ মৃধা কারাগারের রিপোর্ট বইয়ে ওই কারাগারের এমন নানা অনিয়মের কথা উল্লেখ করেন। ‘রিপোর্ট/মিনিটস বুক’ নামে ওই বইটি ছক কাটা। ছকের তিনটি অংশ। একটি অংশে জেলার তাঁর পর্যবেক্ষণ লিখবেন, আরেকটি অংশে কারাগারের তত্ত্বাবধায়ক (সুপারিনটেন্ডেন্ট বা জেল সুপার) জেলারের পর্যবেক্ষণের জবাব দেবেন। আরেকটি অংশে ওই পর্যবেক্ষণের পরিপ্রেক্ষিতে কী ব্যবস্থা নেওয়া হলো, তার বিবরণ লিখতে হবে।

তবে কারাগারের ওই রেপোর্ট বুকে কেবল জেলার নূর মোহাম্মদের পর্যবেক্ষণই লেখা রয়েছে। সেখানে ওই কারাগারের তত্ত্বাবধায়ক রত্না রায়ের কোনো জবাব নেই। এসব পর্যবেক্ষণ ধরে ব্যবস্থা নেওয়ার কথা জ্যেষ্ঠ জেল সুপার রত্না রায়ের। কিন্তু তিনি কোনো ব্যবস্থা নেননি বলে ছকের তৃতীয় ঘরটিও খালি। কারাসূত্রগুলো বলছে, জেলার নূর মোহাম্মদও কেবল রেকর্ড বইয়ে লিখে দায়িত্ব শেষ করেছেন। কারাগারের এ দুই কর্মকর্তাই (জেল সুপার ও জেলার) হল-মার্কের জিএমকে নারীর সঙ্গে সময় কাটানোর সুযোগ করে দিয়েছিলেন বলে অভিযোগ।

 

রূপগঞ্জে পুলিশ ফাঁড়ির সামনে থেকে লাখ টাকা লুট

বাংলা ট্রিবিউন
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

নারায়ণগঞ্জের রূপগঞ্জে কাপড় ব্যবসায়ী আপন দুই ভায়রাকে অজ্ঞান করে মলম পার্টির সদস্যরা  ৫ লাখ টাকাসহ মোবাইল ফোন লুট করে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।  মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে উপজেলার ভুলতা পুলিশ ফাঁড়ির সামনে গাউছিয়া পাইকারি কাপড়ের বাজারে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী শহিদুল ইসলামের ভগ্নিপতি মিজানুর রহমান জানান, মঙ্গলবার সকালে তার শ্যালক আড়াইহাজার থানাধীন কলাগাছিয়া গ্রামের হাজী সোহরাবের ছেলে শহিদুল ইসলাম ও তার ভায়রা শহিদুল ইসলামের নরসিংদীর মাধবদী থানার খাদিমাচর এলাকার আব্দুর রউফের ছেলে শামিম মিলে পাইকারি কাপড় কিনতে গাউছিয়া মার্কেটে আসেন। দুপুর ১২ টার দিকে ভুলতা পুলিশ ফাঁড়ির ৫০ গজ দূরে রেদোয়ান প্লাজার সামনে মলম পার্টির দুজন সদস্য তাদের মুখে রুমাল চেপে ধরেন। মূহূর্তে তারা অজ্ঞান হয়ে গেলে দুর্বত্তরা তাদের দুজনের সাথে থাকা কাপড় কেনার ৫ লাখ টাকা ও দুটি দামি অ্যানড্রয়েড মোবাইল ফোন লুটে নেয়। পরে স্থানীয় এক ভ্যানচালক  দুই কাপড় ব্যবসায়ীকে গাউছিয়ার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করান।

এ ব্যাপারে ভুলতা পুলিশ ফাড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) নাজিমউদ্দিন বলেন, মঙ্গলবার সাপ্তাহিক হাটের দিন এখানে লক্ষাধিক লোকের সমাগম হয়। তাছাড়া লোকাল বাস আর লেগুনা ট্রাকের কারণে মহাসড়কে যানজট লেগে থাকে। এসব ব্যাপার সামাল দিতেই আমরা হিমশিম খাই। তাই সবাইকে বাড়তি নিরাপত্তা দেওয়া সম্ভব হয়ে ওঠে না। ক্ষতিগ্রস্ত দুই ব্যবসায়ী এখনও কোনও অভিযোগ দায়ের করেননি। অভিযোগের পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

শ্রীমঙ্গলে পুলিশি বাধায় বিএনপির সম্মেলন পণ্ড

নয়াদিগন্ত
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সিন্দুরখান সড়কের পাশে আয়েজিত বিএনপির দ্বিবার্ষিক সম্মেলনটি মঙ্গলবার বেলা ১১টায় পুলিশের বাধায় পণ্ড হয়েছে বলে অভিযোগ উঠেছে।

করোনাভাইরাসে জনসমাগম এড়াতে ও যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না থাকায় সম্মেলনে বাধা দেয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে। তবে সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব নূরে আলম সিদ্দিকী বলছেন, তারা ২৪ জানুয়ারি এ সম্মেলন উপলক্ষে অনুমতি নিতে শ্রীমঙ্গল থানায় একটি আবেদন করেছেন।

নূরে আলম সিদ্দিকী আরো জানান, ‘২৪ জানুয়ারি আবেদনে উল্লেখ করা হয়- আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) শ্রীমঙ্গল উপজেলা শাখার দ্বিবার্ষিক সম্মেলনের আয়োজন করা হবে। এজন্য জেলা পরিষদের অডিটরিয়াম বরাদ্দ করা হয়েছিল। অথচ দুই দিন অতিবাহিত হলেও হলের চাবি দেয়া হয়নি। পরে শহরতলীতে সম্মেলনের স্থান নির্ধারণ করা হয়।’ বিএনপির নির্বাহী কমিটির সদস্য মুজিবুর রহমান চৌধুরী (হাজি মুজিব) বলেন, ‘সম্মেলন উপলক্ষে বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। কিন্তু পুলিশ সম্মেলনের চারপাশে ব্যারিকেড দিয়ে ভীতি সৃষ্টি করে, যাতে নেতারা সম্মেলনে যোগ দিতে না পারেন।’

 

চাটমোহরের সাংবাদিক বেলালের জামিন

রাইজিংবিডি.কম
বিভাগ: গণমাধ্যম

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় গ্রেপ্তার হয়ে এক মাস কারাভোগের পর জামিন পেলেন চাটমোহর ব্যবসায়ী সমিতির সভাপতি ও সাপ্তাহিক সময় অসময় পত্রিকার সম্পাদক কে এম বেলাল হোসন স্বপন।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে পাবনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ আসাদুজ্জমান মামলার শুনানী শেষে বেলাল হোসেন স্বপনের জামিন মঞ্জুর করেন। পরে বিকেলে জামিন আদেশের কপি কারাগারে পৌঁছানোর পর তিনি মুক্তি পান। nঅ্যাডভোকেট সাইদুল ইসলাম চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলা পরিচালনা করেন এজিপি অ্যাডভোকেট রুহুল আমিন রতন। তার সাথে ছিলেন অ্যাডভোকেট বেলায়েত আলী বিল্লু, অ্যাডভোকেট আহাদ বাবু,  অ্যাডভোকেট ইতি হোসেন স্বপ্না, অ্যাডভোকেট সাইদুল ইসলাম চৌধুরী।

উল্লেখ্য, গত ২৬ ডিসেম্বর’২০২০ দুপুরে চাটমোহর পৌর সদরের শাহী মসজিদ মোড়ের ব্যবসা প্রতিষ্ঠান থেকে কে এম বেলাল হোসন স্বপন কে গ্রেপ্তার করেছিল পাবনা ডিবি পুলিশ।

মামলা সুত্র জানায়, বেলাল হোসেন স্বপন গত ২৫ ডিসেম্বর’২০২০ তার ফেসবুক ওয়ালে চাটমোহর পৌরসভার ৪ নাম্বার ওয়ার্ডের কাউন্সিলর রাজ আলীকে নিয়ে একটি পোস্ট দেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ ঘটনায় রাজ আলী বাদি হয়ে ওই রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন। সেই মামলার আসামী হিসেবে বেলালকে ২৬ ডিসেম্বর’২০২০ দুপুরে ডিবি পুলিশ গ্রেপ্তার করে।

এফএ/১৭২৫ 

ছড়িয়ে দিনঃ
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

আপনার মতামত জানানঃ