Trial Run

আইনপ্রয়োগের চিত্র ও গণমাধ্যম: ২০ জানুয়ারি ২০২১

স্টেটওয়াচ রিসার্চ নেটওয়ার্ক কাজ করছে বাংলাদেশে আইনপ্রয়োগের সার্বিক চিত্র তুলে ধরার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা সংক্রান্ত বাস্তবতা নিয়ে। এর অংশ হিসেবে স্টেটওয়াচ নিউজে আমরা প্রতিদিনকার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও গণমাধ্যম সংক্রান্ত খবরাখবরগুলো সংক্ষেপে তুলে ধরার উদ্যোগ নিয়েছি। প্রতিদিন নিম্নোক্ত মাধ্যমসমূহ থেকে সংবাদগুলো সংগ্রহ ও তা নথিবদ্ধ করছে আমাদের কর্মীরা: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, নয়া দিগন্ত, ইত্তেফাক, দেশ রূপান্তর, ডেইলি স্টার, নিউ এজ, দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলা ট্রিবিউন, বিডিনিউজ২৪ ডটকম, আমাদের সময়, মানবজমিন। আমরা আশা করি, এই প্রতিবেদন নিয়মিত প্রকাশের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার আরো শক্তিশালী হবে।

২০ জানুয়ারি ২০২১, বুধবার, ৬ মাঘ ১৪২৭, পত্র-পত্রিকায় প্রকাশিত
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণমাধ্যম সংক্রান্ত নির্বাচিত খবরের সার-সংক্ষেপ

জ্ঞাত আয় বহির্ভূত অর্থ
কুষ্টিয়ায় পুলিশ পরিদর্শকের বিরুদ্ধে দুদকের মামলা

যুগান্তর
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

দুর্নীতি ও ঘুষ বাণিজ্যে জ্ঞাত আয় বহির্ভূত প্রায় সাড়ে ৩ কোটি টাকার সম্পদ অর্জনের দায়ে স্ত্রীসহ এক পুলিশ পরিদর্শকের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন দুদক। মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় কুষ্টিয়া জেলা ও দায়রা জজ আদালতের বিচারক তহিদুল ইসলামের আদালতে এই মামলা করেন দুদক সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার উপ-সহকারী পরিচালক নাছরুল্লাহ হোসাইন। মামলায় অভিযুক্ত হলেন- গাংনী থানার সাবেক ওসি এবং বর্তমানে রাঙ্গামাটি জেলার পুলিশ বিশেষ প্রশিক্ষণ কেন্দ্রে (পিএসটিএস) কর্মরত পুলিশ পরিদর্শক হরেন্দ্রনাথ সরকার এবং তার স্ত্রী কৃষ্ণা রানী অধিকারী।

এজাহার সূত্রে জানা যায়, ২০০৬ সালের ৯ জানুয়ারি থেকে ২০১৯ সালের ২১ এপ্রিলের মধ্যে বিভিন্ন সময় পুলিশ পরিদর্শক হরেন্দ্রনাথ সরকার আইন বহির্ভূত ও অবৈধ পন্থায় ২ কোটি ৮৭ লাখ ৫৭ হাজার ৭৮৪ টাকা এবং তার স্ত্রী কৃষ্ণা রানী অধিকারী ৩২ লাখ ৮০ হাজার ৭০৪ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন। দুদক সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার তদন্ত দল তদন্তে প্রাথমিক সত্যতা নিশ্চিত হন। এতে দুদক আইনে মামলা হয়।

ডোপ টেস্ট: চাকরি হারিয়েছেন ঢাকার ২৫ পুলিশ

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

ঢাকা মহানগর পুলিশে ডোপ টেস্ট শুরু হওয়ার পর মাদকাসক্তির প্রমাণ মেলায় ২৫ জন পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে। মহানগর পুলিশের সদ্য পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি ওয়ালিদ হোসেন মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান। ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম ২০১৯ সালের সেপ্টেম্বরে দায়িত্ব নেওয়ার পর মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ এবং ডিএমপি সদস্যদের ডোপ টেস্ট করানোর ঘোষণা দেন।

ঢাকা মহানগর পুলিশের তথ্য অনুযায়ী, এরপর প্রায় এক বছর চার মাসে ডোপ টেস্টে মোট ৮১ জন অভিযুক্ত হয়েছেন। তাদের মধ্যে ৬০ জনই কনস্টেবল। এছাড়া একজন পরিদর্শক, আটজন এসআই, ট্রাফিকের একজন সার্জেন্ট, নায়েক ছয়জন এবং এএসআই আছেন পাঁচজন।

গত বছর ২১ নভেম্বর নাগাদ মাদকাসক্তির প্রমাণ পাওয়ায় ১০ জন পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হয়। এর দেড় মাসের মাথায় চাকরিচ্যুতির সংখ্যা ২৫ এ দাঁড়িয়েছে। এই ২৫ জনের অধিকাংশই কনস্টেবল।

কুষ্টিয়ার সেই পুলিশ সুপারকে হাইকোর্টে তলব
নির্বাচনে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ

ইত্তেফাক
বিভাগ: রাষ্ট্রীয় বাহিনী

কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাতকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৫ জানুয়ারি তাকে সশরীরে আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ আজ বুধবার স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। এছাড়া আদালত অবমাননার অভিযোগে কেন তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। কুষ্টিয়া ভেড়ামারা পৌরসভা নির্বাচনে দায়িত্ব পালনকালে কুষ্টিয়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মহসিন হাসানের সঙ্গে কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাতের দুর্বব্যবহারের বিষয়ে নির্বাচন কমিশনে অভিযোগ দেওয়া হয়। একটি অনুলিপি পাঠানো হয় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের দফতরে। এতে এসপি তানভীর আরাফাতের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়।

 

টেলিভিশনে প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচারের সুযোগ নেই : তথ্যমন্ত্রী

কালের কন্ঠ
বিভাগ: গণমাধ্যম

টেলিভিশনে প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচারের সুযোগ নেই জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি জানান, বাংলাদেশ টেলিভিশন বিভিন্ন প্রকার রোগের গ্যারান্টিসহ চিকিৎসা এবং এই সংক্রান্ত প্রতারণামূলক কোনো বিজ্ঞাপন প্রচার করে না। বাংলাদেশ টেলিভিশন বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে জাতীয় সম্প্রচার নীতিমালা ও তথ্য মন্ত্রণালয় থেকে বিভিন্ন সময় জারিকৃত নির্দেশনা অনুসরণ করে থাকে। এক্ষেত্রে বিভিন্ন প্রকার রোগের গ্যারান্টিসহ চিকিৎসা এবং প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচারের সুযোগ নেই।

মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সদস্য মোজাফফর হোসেন। লিখিত প্রশ্নে মোজাফফর হোসেন জানতে চান, দেশের স্যাটেলাইট চ্যানেলগুলোয় বিভিন্ন হারবাল, ইউনানী ও হোমিও চিকিৎসায় এমন বিজ্ঞাপন প্রচার হচ্ছে যেন এমন কোনো রোগ নাই, যা তাদের ওষুধে ভালো হয় না। প্রতারণামূলক এসব বিজ্ঞাপনের প্রচার বন্ধ করাসহ বিজ্ঞাপনদাতাদের আইনে সোপর্দ করার কার্যকরী কোন উদ্যোগ নেওয়া হবে কি না?

 

Police station opens at Bhasan Char

New Age
Catagory: State force

A police station was inaugurated on Tuesday in Bhasan Char, where about a thousand Rohingya families were recently relocated by the government from the Cox’s Bazar refugee camps.

Home minister Asaduzzaman Khan inaugurated the police station at a ceremony in the island under Hatiya upazila in Noakhali district.

Bhasan Char hosts 3,762 Rohingya people and the police station was opened with 24 personnel to ensure their securities, said a press release issued by the police.

A police inspector with two sub-inspectors, four assistant sub-inspectors and 17 constables are currently in charge of the police station in the island, 25 kilometres away from Hatiya. The government has also given approval to create 63 new posts for the new police station, said police officials. The 60-square-kilometre island in the Bay of Bengal is also under the supervision of the Bangladesh Navy.

 

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ