Trial Run

রাশিয়ায় শুরু ‘স্পুটনিক ফাইভ’ গণ টিকাকরণ

Image credit: Yalç?n Sonat / 123rf

রাশিয়ার রাজধানী মস্কোর ক্লিনিকগুলোতে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়েছে। ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা রোগীদের দিয়ে টিকাদান শুরু হয়েছে বলে রাশিয়ার সংবাদ মাধ্যমগুলোতে খবর বেরিয়েছে।

রাশিয়ায় শনিবার থেকে শুরু হয়ে গেছে গণ টিকাকরণ কর্মসুচী। মস্কোতে এদিন প্রথম গণ টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গিয়েছে। রুশ নির্মিত Sputnik V ভ্যাকসিন এদিন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সমাজসেবী শ্রেণির মানুষকে দেওয়া হয়।

আর কয়েকদিনের মধ্যেই ব্রিটেনে শুরু হয়ে যাবে ফাইজারের করোনা টিকা প্রয়োগ। মডার্নাও আমেরিকায় ভ্যাকসিন প্রয়োগের মুখে। ভারতে কোভ্যাক্সিন, কোভিশিল্ডের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এর মধ্যেই রাশিয়ায় শুরু হয়ে গেল টিকাকরণ। মস্কোর মোট ৭০টি ক্লিনিক থেকে গণ টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়। মূলত কোভিড যোদ্ধা যারা তাঁদেরই এই গণ টিকাকরণে শামিল করা হয়েছে। বয়সের ঊর্ধ্বসীমা রাখা হয়েছে ৬০ বছর। যাঁদের শরীরে কোনও সমস্যা রয়েছে, গর্ভবতী মহিলা এবং যাঁদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে গত ২ সপ্তাহ ধরে তাঁদের এখনই টিকা দেওয়া হবে না। মস্কোর মেয়র সের্গেই সবইয়ানিন নিজের ব্যক্তিগত ওয়েবসাইটে লিখেছেন, প্রথম ধাপে ৫ হাজার কোভিড যোদ্ধা টিকাকরণের জন্য সম্মত হয়েছেন।

মস্কোতেই রাশিয়ায় সবচেয়ে বেশি সংক্রমণ দেখা যায়। শুক্রবার একদিনে প্রায় ৮ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। সেপ্টেম্বর থেকে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে রাশিয়ায়। ঠান্ডার প্রকোপ বাড়তেই আরও বেশি করে সংক্রমিত হচ্ছেন প্রত্যেকে। যে হারে মানুষ সংক্রমিত হচ্ছেন সেই আশঙ্কায় দেশের কোভিড যোদ্ধাদের আগে সুরক্ষিত রাখার চেষ্টা করছে পুতিন সরকার। Sputnik V ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার ২১ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

চলতি সপ্তাহের শুরুর দিকে মস্কোর মেয়র সের্গেই সোবায়ানিন রাজধানীর এক কোটি ৩০ লাখ লোকের মধ্যে স্কুল, স্বাস্থ্যসেবা ও সমাজসেবার সঙ্গে সংশ্লিষ্ট কর্মীদের অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিনের আওতায় আনার প্রস্তাব করেছিলেন। এসব পেশার সঙ্গে সংশ্লিষ্ট ১৮ থেকে ৬০ বছর বয়সীরা অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে মস্কোর ৭০টি টিকাদান কেন্দ্রে বিনামূল্যে বুকিং দিতে পারছেন বলে বিবিসি জানিয়েছে।

1 of 4 slides
ছড়িয়ে দিনঃ
  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    14
    Shares