Trial Run

প্রথম আলো সম্পাদককে হেনস্তা, অন্য সম্পাদকদের অবস্থান কী?

২৯ নভেম্বর, ২০২০ রোববার সম্পাদক পরিষদের সভাপতি দ্য ডেইলি স্টার-এর সম্পাদক মাহ্ফুজ আনাম এবং সাধারণ সম্পাদক দৈনিক বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম এক বিবৃতিতে জানিয়েছেন, ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র নাইমুল আবরারের মর্মান্তিক মৃত্যুর দুর্ঘটনায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করেছে সম্পাদক পরিষদ।

বাংলাদেশে পত্র-পত্রিকার সম্পাদকদের নিজস্ব সংগঠন সম্পাদক পরিষদ। সংবাদমাধ্যমের ভালো-মন্দ নিয়ে কথা বলে সংগঠনটি। তবে সংবাদকর্মীদের অভিযোগ রয়েছে, ‘অভিজাত’ সাংবাদিকদের স্বার্থ নিয়েই বেশি সোচ্চার এই পরিষদ। সম্পাদক পরিষদের এই বিবৃতিটি বিভিন্ন গণমাধ্যমে কীভাবে, কোথায়, কী আকারে প্রকাশ পেয়েছে, তা দেখার চেষ্টা করেছে স্টেটওয়াচ ডটনেট। ১০টি জাতীয় পত্রিকা পর্যবেক্ষণ করে আমরা বোঝার চেষ্টা করেছি যে, অন্য পত্রিকাগুলো এ বিষয়টিকে ঠিক কতটা গুরুত্ব দিয়েছে।

প্রথম আলো : ‘‘সম্পাদক পরিষদের বিবৃতি : প্রথম আলো সম্পাদকের নামে অভিযোগ গঠনে উৎকণ্ঠা’’ শিরোনামে প্রথম আলো ১ম পৃষ্ঠার ৮ম কলামে সংবাদটি বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে। পত্রিকাটির সম্পাদক নিজেই আক্রান্ত, তাই পত্রিকাটিতে বিষয়টি গুরুত্ব না পাওয়ার কারণ নেই।

কালের কণ্ঠ : দৈনিক কালের কন্ঠের ৩য় পৃষ্ঠার ৩য় কলামে “নানা ঘটনায় উদ্বেগ সম্পাদক পরিষদের” শিরোনামে এ বিষয়ক সংবাদ প্রকাশ হয়েছে। তবে ভেতরের পাতায় ছাপা এ সংবাদের শিরোনামে প্রথম আলো সম্পাদকের প্রসঙ্গটি উল্লেখ করা হয়নি।

সমকাল : দৈনিক সমকালও এক্ষেত্রে কিছুটা সাধারণীকৃত খবর ছেপেছে। প্রথম আলো সম্পাদকের বিষয়টি শিরোনামে না রাখলেও খবরটি প্রকাশের ক্ষেত্রে অবস্থানকে গুরুত্ব দিয়েছে তারা। পত্রিকাটি “সংবাদপত্র শিল্পের সংকট নিয়ে আলোচনা’’ শিরোনামে ১ম পৃষ্ঠার ১ম কলামে সংবাদ প্রকাশ করেছে।

নিহত নাইমুল আবরার ও সম্পাদক মতিউর রহমান। ছবি : সারাবাংলা।

যুগান্তর : অত্যন্ত গুরুত্বহীনভাবে খবরটি প্রকাশ করেছে দৈনিক যুগান্তর। “সম্পাদক পরিষদের বিবৃতি’’ শিরোনামে ছোট অ্ষ্ঠাআকারের একটি শিরোনাম করে খবরটি তারা দ্বিতীয় পৃষ্ঠার ১ম কলামে প্রকাশ করেছে। তবে নিজস্ব সংবাদ বা বিজ্ঞপ্তি, কোনো কিছুই উল্লেখ করেনি তারা।

দেশ রূপান্তর : ‘‘ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক হয়রানি উদ্বেগজনক’’ শিরোনামে দেশ রূপান্তর ১ম পৃষ্ঠায় ৭ম কলামে সংবাদ প্রকাশ করেছে। তারাও মতিউর রহমানের প্রসঙ্গটি শিরোনামে আনেনি।

বাংলাদেশ প্রতিদিন : ‘‘সম্পাদক পরিষদের বিবৃতি : সংবাদপত্রশিল্পের সংকট ও সিনিয়র সাংবাদিকদের হয়রানি উৎকণ্ঠা” শিরোনামে বাংলাদেশ প্রতিদিন শেষের পাতার প্রথম কলামে সংবাদটি গুরুত্ব দিয়েই প্রকাশ করেছে। উল্লেখ্য এই পত্রিকার সম্পাদকই বিবৃতি প্রেরক, তিনি পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন।

The Daily Star : ”Editor’s Council concerned at charge framing” শিরোনামে ডেইলি স্টার খবরটি প্রথম পাতায় ৮ম কলামে প্রকাশ করেছে। এই পত্রিকার সম্পাদকই পরিষদের প্রধানের দায়িত্ব পালন করছেন।

New Age : “Editor’s Council Concerned over DSA case, harassment” শিরোনামে প্রথম পাতায় দ্বিতীয় কলামে একটি খবর প্রকাশ করেছে। শিরোনামে প্রথম আলো সম্পাদকের বিষয়টি সরাসরি না আনলেও খবরের ভেতরে তারা এ বিষয়ে জোরারোপ করেছে।

দৈনিক নয়াদিগন্ত এবং The New Nation পত্রিকা দুটিতে সম্পাদক পরিষদের বিবৃতি নিয়ে কোনো সংবাদ প্রকাশ হয়নি।

ফাআ/আরা/১৬০০

ছড়িয়ে দিনঃ
  • 25
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    25
    Shares