Trial Run

সবার জন্য করোনা ভাইরাসের টিকা, বিশ্বনেতাদের একত্রিত করছেন প্রফেসর ইউনূস

ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজারের করোনা ভাইরাসের টিকা নিয়ে বিশ্বব্যাপি ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। ফাইজার ইতোমধ্যেই ডিসেম্বরে এই টিকা বাজারজাত করার ঘোষণা দিয়েছে। কারা এই ভ্যাকসিন আগে পাবে এ নিয়ে আলোচনা চলছে দেশে দেশে।

বাংলাদেশ অক্সফোর্ডের ভ্যাকসিন পেতে চুক্তি করেছে। ফাইজারের টিকা আগে এসে যাচ্ছে এই খবরে এখন এক ধরনের হতাশা তৈরি হয়েছে। বলা হচ্ছে, বাংলাদেশের উচিত ছিল আরো কয়েকটি কোম্পানীর সঙ্গে চুক্তি করা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা অবশ্য বলছেন, আরো ৬ টি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে।

এই অবস্থায় ভ্যাকসিন যাতে দরিদ্র মানুষের কাছে পৌঁছায় সেজন্য নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস ‘গ্লোবাল কমন গুড’ নামে একটি উদ্যোগ নিয়েছেন। তার তরফে বলা হয়েছে, ‘গ্লোবাল কমন গুড’ হচ্ছে করোনা ভ্যাকসিনের ওপর বিশ্বের সব মানুষের সমান অধিকার। যেমনটা রয়েছে আলো-বাতাসের ওপর। ইতোমধ্যেই বিশ্বের অনেক রাষ্ট্রপ্রধান, নোবেলজয়ী, রাজনৈতিক নেতা, এনজিওসহ বহু প্রতিষ্ঠান প্রফেসর ইউনূসের এই উদ্যোগের প্রতি সমর্থন জানিয়েছেন। এ নিয়ে কাজ করছে পিপল ভ্যাকসিন এলায়েন্স। ঢাকাস্থ ইউনূস সেন্টার এর অন্যতম সদস্য।

ফাইজারের ভ্যাকসিনকে স্বাগত জানালেও তারা সন্দিহান এই ভ্যাকসিন বিশ্বের সব মানুষ পাবে কিনা? তাদের দাবি ভ্যাকসিনের প্রযুক্তিটি প্রকাশ করা হোক। যাতে করে বিশ্বের সব মানুষ কম মূল্যে এই ভ্যাকসিন পেয়ে যায়। ঢাকাস্থ ইউনূস সেন্টার সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই প্রচারণা চালাচ্ছে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৯ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ১২৭ জনে। স্বাস্থ্য অধিদপ্তর বুধবার প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নতুন করে ১ হাজার ৭৩৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৩৫৩ জন।

ভয়েস অব আমেরিকা

ছড়িয়ে দিনঃ
  • 19
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    19
    Shares