Trial Run

ধর্ম অবমাননার অভিযোগে কুমিল্লায় হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘর ভাঙচুর ও অগ্নিসংযোগ

আজ বিকালে (রবিবার) কুমিল্লায় ফ্রান্সের সরকার কর্তৃক মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শনের ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কমেন্টের মাধ্যমে সমর্থন করার অজুহাতে কুমিল্লায় হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘর ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে স্থানীয় তৌহিদি জনতা। ঘটনাটি আজ বিকেলে কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা থানার ৪নং পূর্ব ধইর ইউনিয়নের কোরবানপুর গ্রামে ঘটেছে বলে কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আজিমুল আহসান এর সূত্রে নিশ্চিত হওয়া গেছে। উল্লেখিত ঘটনায় সেখানকার সংখ্যালঘু হিন্দু পরিবারের সদস্যদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, স্থানীয় ধর্মীয় সংখ্যালঘু হিন্দু ১০টি পরিবারের বসতভিটায় হামলা ও ভাঙচুর চালানো হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান বনকুমার শিবের অফিস তৌহিদি জনতা আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান বনকুমার শিবের অফিস জ্বালিয়ে দেওয়ার কারণ অনুসন্ধান করতে গিয়ে জানা যায়, বনকুমার শিব সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত হওয়ায় তার অফিসও স্থানীয় ধর্মপ্রান তৌহিদি জনতার রোষানল থেকে রক্ষা পায়নি।

মুরাদনগর উপজেলার হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ভাঙচুর ও অগ্নিসংযোগের ছবি ও ভিডিও মুহূর্তের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ছড়িয়ে পড়ে। জানা যায়, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাৎক্ষণিকভাবে ছুটে যায় স্থানীয় বাঙ্গরা থানার পুলিশ। খবর পেয়ে কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ প্রশাসনের বিভিন্ন সংস্থার কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান। কিন্তু ইতিমধ্যে যা ঘটার ঘটে গেছে।

ঘটনার বিবরণে জানা যায়, শনিবার কোরবানপুরের শংকর দেবনাথ নামে হিন্দু সম্প্রদায়ের এক ব্যক্তি ফ্রান্সে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের ঘটনায় ফেসবুকের একটি পোস্টে কমেন্টের মাধ্যমে সমর্থন জানান।  এই ঘটনায় শংকর দেবনাথের বিরুদ্ধে একটি মামলাও হয়েছে। ঐ মামলায় রবিবার (আজ) পুলিশ শংকর দেবনাথসহ দুজনকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করে। মামলার অন্য আসামি অনিক ভৌমিক মুরাদনগর উপজেলার পূর্ব ধইর ইউনিয়ন পার্শ্ববর্তী ইউনিয়নের আনদিকোট গ্রামের জীবন ভৌমিকের ছেলে।

Image may contain: text that says "LIkE ell share Kishor Debnath Kissan 6d ফ্রান্স এর সংস্কৃতি, মূল্যবোধ, ঐতিহ্য বজায় রাখার জন্য ফরাসী প্রেসিডেন্ট Macron বিভিন্ন অসামাজিক বা অমানবিক চিন্তাভাবনাকে শায়েস্তা করার যে উদ্যোগ নিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয় Himo Bhowmik and 43 others 34 Comments"

ফেসবুকের এই পোস্টটির কারণে কুমিল্লায় সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের উপর আক্রমণ করা হয়েছে

স্থানীয়দের কাছে ফেইসবুকের যে স্ক্রিনশটটি ছড়িয়ে উত্তেজনা তৈরি করা হয়েছে, তাতে দেখা যায় ফ্রান্স প্রবাসী এক ব্যক্তি একটি পোস্টে লিখেছেন, “ফরাসি প্রেসিডেন্ট যে সব অমানবিক চিন্তাভাবনাকে শায়েস্তা করার যে উদ্যোগ নিয়েছেন, তা প্রশংসনীয়।” আর তাতে শংকর দেবনাথ মন্তব্যে লিখেছেন- ‘স্বাগতম প্রেসিডেন্টের উদ্যোগকে’ বলে জানা যায়। ফেসবুকের ঐ স্ট্যাটাস ও  কথোপকথনের রেশ ধরেই গুজব ডালপালা মেলে, আর তা থেকে পুলিশ দুজনকে গ্রেপ্তারের পরও পূর্ব ধইর (পূর্ব) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক বনকুমার শিবের বাড়িসহ কয়েকটি বাড়িতে হামলা হয়। কোনো একটি স্বার্থন্বেষী গোষ্টি স্থানীয়দের উত্তেজিত করে বিশৃঙ্খলা তৈরি করার চেষ্টা চালিয়েছে বলে স্থানীয় প্রসাশন মনে করছেন।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আজিমুল আহসান সূত্রে জানা যায়,  ঐ ঘটনার রেশ ধরে রবিবার বিকালে কোরবানপুরের স্থানীয় একদল বাসিন্দা স্থানীয় ইউপি চেয়ারম্যান বনকুমার শিবের অফিস, গ্রেফতারকৃত আসামি শংকর দেবনাথের বাড়ি ঘরে অগ্নিসংযোগ এবং বেশ কিছু ঘরবাড়ি ভাঙচুর করে। সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনতে স্থানীয় ফায়ার সার্ভিস কর্মীরা কাজ করেছে।

 

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •