Trial Run

আকবরের দোসর হাসান বরখাস্ত

সিলেটের বন্দরবাজার ফাঁড়িতে মূলত যাঁর নির্যাতনে রায়হান আহমেদের মৃত্যুর অভিযোগ, সেই উপপরিদর্শক (এসআই) আকবর হোসেন ভূঁইয়াকে পালিয়ে যেতে সহযোগিতা করায় এক পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। তিনি একই পুলিশ ফাঁড়ির টু আইসি উপপরিদর্শক (এসআই) হাসান উদ্দিন।

নগরের নেহারিপাড়ার বাসিন্দা রায়হানের মৃত্যুর ১০ দিন পর গতকাল বুধবারও একাধিক স্থানে প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে। একই সঙ্গে এমসি কলেজ ছাত্রাবাসে দলবদ্ধ ধর্ষণের ঘটনার প্রতিবাদেও বিক্ষোভ চলেছে সমানতালে।

আকবরের দোসর হাসান বরখাস্ত

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রায়হানের মৃত্যুর ঘটনার পর বন্দরবাজার ফাঁড়ির ইনচার্জের দায়িত্বে থাকা উপপরিদর্শক (এসআই) আকবরকে পালিয়ে যেতে সহায়তা করা এবং তথ্য গোপনের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে একই ফাঁড়ির হাসান উদ্দিনের বিরুদ্ধে। এ কারণে তাঁকে সাময়িকভাবে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) বি এম আশরাফ উল্লাহ তাহের গতকাল বুধবার কালের কণ্ঠকে বলেন, ‘রায়হান নিহতের ঘটনায় পুলিশ তাদের কাজ চালিয়ে যাচ্ছে। বন্দরবাজার পুলিশ ফাঁড়ির টু আইসির বিপক্ষে আকবরকে পালিয়ে যেতে সহায়তার প্রমাণ পওয়ায় তাঁকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।’

এসআই আকবরকে গ্রেপ্তারের খবর প্রসঙ্গে তিনি বলেন, ‘আকবরকে গ্রেপ্তারের বিষয়ে এখন পর্যন্ত আমাদের কাছে কোনো তথ্য নেই।’

পুলিশের হেফাজতে রায়হানের মৃত্যু এবং এমসি কলেজ ছাত্রাবাসে দলবদ্ধ ধর্ষণের ঘটনার প্রতিবাদে গতকাল দুপুরে সিলেট নগরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবরোধ কর্মসূচি পালন করেছে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ নামের একটি সংগঠন। অবরোধ কর্মসূচির সঙ্গে একাত্মতা জানায় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

বক্তারা বলেন, বিচারহীনতার কারণে দেশে অরাজকতা বাড়ছে। ধর্ষণ, খুন ও বিচারহীনতার বিরুদ্ধে অনুষ্ঠিত লংমার্চে হামলা হয়েছে। এর নিন্দা জানিয়ে অবিলম্বে এসআই আকবরকে গ্রেপ্তারসহ দোষীদের দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন তাঁরা। একই সঙ্গে জনগণকে ঐক্যবদ্ধ আন্দোলনে অংশ নেওয়ার আহ্বান জানান।

একই দাবিতে দুপুর ১২টার দিকে নগরের বন্দরবাজার এলাকায় ফাঁড়ির সামনে অবস্থান কর্মসূচি পালন করে ছাত্র অধিকার পরিষদ। একই স্থানে বিকেল সাড়ে ৪টার দিকে রায়হানের মৃত্যুর ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে ন্যাশনালিস্ট অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম সিলেট এবং উই আর ন্যাশনালিস্ট। তাদের সঙ্গে একাত্মতা জানিয়ে কর্মসূচিতে অংশ নেয় ইউথ ভয়েস অব সিলেট, হেল্পিং হ্যান্ডস ও দিরাই শাল্লা ইউথ ফোরম। একই জায়গায় বিকেল ৫টায় নারী নিপীড়ন-নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা ও বিচারহীনতার প্রতিবাদে প্রতিবাদী গানের আয়োজন করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলা সংসদ ও লাক্কাতুরা শাখা। প্রতিবাদী গানের ফাঁকে ফাঁকে তারা পুলিশি হেফাজতে রায়হানের মৃত্যু, এমসি কলেজ ছাত্রাবাসে দলবদ্ধ ধর্ষণসহ দেশব্যাপী একের পর এক ধর্ষণকাণ্ড, নিপীড়নসহ বিভিন্ন অনিয়ম তুলে ধরে তা বন্ধের জোরালো দাবি জানায় ।

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •