Trial Run

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে নুরের বিরুদ্ধে একাধিক ডিজিটাল আইনে মামলা

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুর ফেসবুক লাইভে এসে ধর্মীয় উস্কানিমূলক বক্তব্যসহ বাংলাদেশ আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের ধর্মীয় মূল্যবোধে আঘাত হানে এমন আপত্তিকর, আক্রমণাত্মক বক্তব্য প্রদান করার অভিযোগে তার বিরুদ্ধে ময়মনসিংহে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) বিকেল ৩টার দিকে ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানায় এ মামলা করেন স্থানীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. সোহেল গনি। এর আগে ঢাকাও সিলেটে নূরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

ফেসবুক লাইভে নুর

১৪ এপ্রিল বিকালে ফেইসবুক লাইভে আসেন ছাত্র অধিকার পরিষদের নেতা নুর। তিনি হেফাজত নেতাদের আটকের প্রতিবাদ জানাতে গিয়ে বলেন, “কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না।” ১ ঘণ্টা ১০ মিনিটের ওই বক্তব্যে তিনি বলেন, “আওয়ামী লীগের উগ্রবাদীরা আলেম উলামাদের নিয়ে যেভাবে বিদ্বেষ ছড়াচ্ছে, তাদের চরিত্র হরণ করছে, এরা মুসলমান হতে পারে না।” করোনাভাইরাসের বিস্তার রোধে সর্বত্র জনসমাগম বন্ধের পাশাপাশি মসজিদে জামাতে মুসল্লির সংখ্যা বেঁধে দেওয়ার যে নির্দেশনা সরকার দিয়েছে, তা অমান্য করার জন্যও সবাইকে আহ্বান জানান নূর। হেফাজতে ইসলামের নেতা মামুনুল হকের রিসোর্ট কাণ্ড সরকারের ‘চাল’ রয়েছে বলেও দাবি করেন তিনি। আওয়ামী লীগ সরকারকে ‘জালিম’ আখ্যা দিয়ে নূর বলেন, “এই জালিমের বিরুদ্ধে কথা, জনগণকে সংগঠিত করা এখন ফরজ হয়ে গেছে।” ছাত্রলীগ-যুবলীগের নেতাদের উদ্দেশে তিনি বলেন, “যারা নিজেদের মুসলমান দাবি করেন, অন্তত আওয়ামী লীগ কইরেন না।”

ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফিরোজ তালুকদার বলেন, মিথ্যা বানোয়াট, আক্রমণাত্মক, উস্কানিমূলক এমন বক্তব্য দিয়ে সারাদেশের আওয়ামী লীগের অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান নেতাকর্মীদের মধ্যে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় মানসিক কষ্ট পেয়ে মো. সোহেল গনি এ মামলা করেন।’

নূরের বিরুদ্ধে সিলেটে মামলা

ফেইসবুক লাইভে আওয়ামী লীগ নেতা-কর্মীদের ধর্মীয় মূল্যবোধে আঘাত করে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে নুরুল হক নুরের বিরুদ্ধে  সিলেটে মামলা হয়েছে। ১৯ এপ্রিল সিলেট কোতোয়ালি মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা দায়ের করেন মহানগর ছাত্রলীগ নেতা কিশোর জাহান সৌরভ। মামলার বাদী সৌরভ বলেন, “নুর ফেইসবুক লাইভে এসে আওয়ামী লীগ নেতাকর্মীদের সম্পর্কে দেওয়া বক্তব্যে আমাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছেন। এধরনের ‘উসকানিমূলক’ ও ‘বিভ্রান্তিমূলক’ বক্তব্য প্রদান করে সমাজে বিদ্বেষ ছড়ানোর অভিযোগে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছি।”

নুরের বিরুদ্ধে ঢাকায় মামলাে

এর আগে ফেইসবুক লাইভে আওয়ামী লীগ নেতা-কর্মীদের ধর্মীয় মূল্যবোধে আঘাত করে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে নুরুল হক নুরের বিরুদ্ধে ১৮ এপ্রিল বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ব্যারিস্টার আশরাফুল ইসলাম সজীব বাদি হয়ে রাজধানীর শাহবাগ থানায় ডিজিটাল আইনে মামলা দায়ের করেন। শাহবাগ থানার ওসি মামুন অর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

নুরের বিরুদ্ধে ‘সংগীতশিল্পী’মামলা

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে রাজধানীর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলার বাদী ইলিয়াস হোসেন একজন সংগীতশিল্পী। মামলার সত্যতা নিশ্চিত করে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর সিদ্দিক গণমাধ্যমকে বলেন, ১৮ এপ্রিল মামলাটি থানায় রুজু হয়।

লাইভে এসে  ক্ষমা চান নুর

এদিকে ১৮ এপ্রিল মধ্যরাতে ফেসবুক লাইভে এসে ক্ষমা চান নুরুল হক নুর। এ সময় ফেসবুক লাইভে তিনি বলেন, আওয়ামী লীগে অবশ্যই ধর্মপ্রাণ মুসলমানরা আছেন, হিন্দু-খ্রিস্টান ভাইবোনরা আছেন। আমি আওয়ামী লীগের বা আওয়ামী সমর্থকদের ঢালাওভাবে আক্রমণ করে কোনো কথা বলিনি। তিনি আরো বলেন, আমার লাইভের বক্তব্যের জন্য কেউ কষ্ট পেয়ে থাকলে আমি দুঃখ প্রকাশ করছি। স্বাভাবিকভাবে আমার যদি ভুল হয় আমার জায়গা থেকে ১০০ বার ক্ষমাপ্রার্থী থাকব। আমার ভুল হতেই পারে, আমি মানুষ, ফেরেশতা না।

মামলা হওয়ার পর ফেসবুক লাইভ ডিলেট করে দেয়া প্রসঙ্গে নুরু বলেন, আমি সানন্দে অনেকের পরামর্শ গ্রহণ করি। আমাকে অনেকে বলেছেন, একজন নেতৃত্বশীল জায়গা থেকে আমাকে একটু সহনশীল হতে হবে। এমনকি শত্রুপক্ষকে আক্রমণ করে কোনো কথা বলা আমার জায়গা থেকে কাম্য নয়।…তাই আমি আমার ফেইসবুক পোস্ট লাইভ ডিলিট করে দিয়েছি।

এসডব্লিউ/এমএন/ এফএ/১৮৪৯


State watch সকল পাঠকদের জন্য উন্মুক্ত সংবাদ মাধ্যম, যেটি পাঠকদের অর্থায়নে পরিচালিত হয়। যে কোন পরিমাণের সহযোগীতা, সেটি ছোট বা বড় হোক, আপনাদের প্রতিটি সহযোগিতা আমাদের নিরপেক্ষ সাংবাদিকতার ক্ষেত্রে ভবিষ্যতে বড় অবদান রাখতে পারে। তাই State watch-কে সহযোগিতার অনুরোধ জানাচ্ছি। 

ছড়িয়ে দিনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার মতামত জানানঃ